সেমি আর টিকে থাকার লড়াইয়ে নিউজিল্যান্ড-পাকিস্তান

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি:সংগৃহীত

walton

দু’দলের হিসেবে-নিকেশ অনেক হয়েছে, এবার শেষ হিসেবের অপেক্ষা। নিউজিল্যান্ড কি বিশ্বকাপের শেষ চারে যাচ্ছে, নাকি শেষ সময়ে এসে শেষ চারের আশা জাগিয়ে রাখবে পাকিস্তান!

বুধবার (২৬ জুন) সেই হিসেবের সাথে নিউজিল্যান্ড জিতলে নিশ্চিত হবে দুটো বিষয়ই। পাকিস্তান যদি ম্যাচ হারে, তবে এবারের বিশ্বকাপ আসর থেকে তাদের বিদায়টা নিশ্চিত। জিতলে টিকে থাকবে শেষ চারের সম্ভাবনা। একই সাথে পাকিস্তানের সাথে জিতলে নিজেদের খাতায় দুই পয়েন্ট যোগ করে এবারের আসরে প্রথম দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করবে নিউজিল্যান্ড।

এজবাস্টনে এমন কঠিন পরীক্ষার সামনে দাঁড়িয়ে বেশ শক্ত হাতে নিউজিল্যান্ড বধ হবে, এখন পর্যন্ত এমনটাই স্বপ্ন আনপ্রেডিক্টেবল পাকিস্তানের। তবে শেষ চার নিশ্চিত করতে নিউজিল্যান্ডও ছাড় দেবে না কোনো ক্রমেই। আর এ সূত্রেই জমে উঠবে সরফরাজ আহমেদের পাকিস্তান আর কেন উইলিয়ামসনের কালো ঘোড়ার দলের মধ্যে ১১ গজের বিশ্বযুদ্ধ।

এদিকে টানা কয়েকটি হারের পর এবং বিশেষ করে ভারতের সাথে হারের পর মানসিকভাবে বেশ দুর্বল হয়ে পড়ে পাকিস্তান। তবে দ. আফ্রিকার বিপক্ষে জয়টা তাদের একটু হলেও শান্তি দিয়েছে, সামনে এগোনোর প্রত্যাশা জাগিয়েছে। সেই জায়টা থেকেই ঘুরে দাঁড়াতে চায় সরফরাজ বাহিনী। আর শেষ দিন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজেদের যেভাবে সামলেছে নিউজিল্যান্ড, তাতে শত চাপের মধ্যেও পাকিস্তানকে ছাড় দেওয়ার সম্ভাবনা খুব কম দলটির।

দুই দলের মোট ১০৬ বারের দেখায় ৫৪বার জিতে অবশ্য এগিয়ে রয়েছে পাকিস্তান। আর ৪৮বার জিতেছে নিউজিল্যান্ড। তিনটি ম্যাচের ফলাফল হয়নি ও একটি ম্যাচ টাই। আবহাওয়ার কারণে বৃষ্টিতে পয়েন্ট ভাগাভাগি হওয়ার সম্ভাবনা এই ম্যাচে খুবই কম।

এদিকে এই আসরে এত হতাশার মাঝে পাকিস্তানের আশার আলো বাবর আজম ও ফখর জামান দুর্দান্ত ব্যাটিংয়ে এরইমধ্যে বিশ্ব ক্রিকেটর নজর কেড়েছেন। পাকিস্তানের হয়ে ওয়ানডেতে প্রথম ডাবল সেঞ্চুরি পেয়েছেন ফখর। এছাড়া মিডল-অর্ডারে আছেন অভিজ্ঞ শোয়েব মালিক। জ্বলে উঠতে চাইবেন ক্যারিয়ারের শেষ প্রান্তে দাঁড়িয়ে থাকা অলরাউন্ডার মোহাম্মদ হাফিজ। বোলিংয়ে অভিজ্ঞ ওহাব রিয়াজ ও মোহাম্মদ আমির তো আছেনই।

অপরদিকে কোচ স্টিড অভিজ্ঞদের নিয়ে সাজিয়েছেন তার স্কোয়াড। উইলিয়ামসন এরই মধ্যে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন বিশ্বের সেরা ব্যাটসম্যানদের একজন হিসেবে। গত আসরের মতো এবারও আগুনে বোলিংয়ের জন্য প্রস্তুত বোল্ট। ওয়ানডে বোলিং র্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে আছেন তিনি। এছাড়া হার্ডহিটার মুনরো কপালে চিন্তার ভাঁজ বাড়াবে প্রতিপক্ষের। ব্যাটিংয়ে অভিজ্ঞ টেইলর-গাপটিলরা তো আছেনই।

পাকিস্তান স্কোয়াড: স্কোয়াড: সরফরাজ আহমেদ (অধিনায়ক ও উইকেটরক্ষক), আসিফ আলী, বাবর আজম, ফখর জামান, হারিস সোহেল, হাসান আলী, ইমাদ ওয়াসিম, ইমাম-উল-হক, মোহাম্মদ আমির, মোহাম্মদ হাফিজ, মোহাম্মদ হাসনাইন, শাদাব খান, শাহীন আফ্রিদী, শোয়েব মালিক, ওহাব রিয়াজ।

নিউজিল্যান্ড স্কোয়াড: স্কোয়াড: কেন উইলিয়ামসন (অধিনায়ক), ট্রেন্ট বোল্ট, লকি ফার্গুসন, ম্যাট হেনরি, কলিন মুনরো, হেনরি নিকলস, ইশ সোধি, রস টেইলর, টম ব্লান্ডেল, কলিন ডি গ্রান্ডহোম, মার্টিন গাপটিল, টম লাথাম (উইকেটরক্ষক), জেমস নিশাম, মিচেল স্যান্টনার, টিম সাউদি।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, জুন ২৫, ২০১৯
এইচএমএস/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ CWC19
রাঙ্গুনিয়ায় নুরুন্নাহার স্মৃতি বৃত্তি পরীক্ষা
সোনার স্বপ্ন জাগিয়েও পারলেন না আঁখি
ঘটছে দুর্ঘটনা, তবুও উল্টো পথে চলছে গাড়ি
কাতারকে হারিয়ে গালফ কাপের ফাইনালে সৌদি আরব
লন্ডনের বাতাসে নিশ্বাস ১৬০টি সিগারেট গ্রহণের সমান!


আড়াইহাজারে দেশীয় অস্ত্রসহ ৫ ডাকাত আটক
কাউখালীতে খামারে আগুন, ২ হাজার মুরগি পুড়ে ছাই
হাই হিল জুতায় হতে পারে যেসব ক্ষতি
বিকল্প শক্তি গড়তে সাংস্কৃতিক কর্মীদের এগিয়ে আসতে হবে
‘সরকার দেখে না, আর গিরস্থি করতাম না’