পাকিস্তানি পত্রিকায় বাংলাদেশকে নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পাকিস্তানের 'দ্য নেশন' পত্রিকায় প্রকাশিত সেই কার্টুন-ছবি: সংগৃহীত

walton

পাকিস্তান মানেই বিতর্ক। মাঠে ও মাঠের বাইরের নানান বিতর্কিত কাণ্ডে জেরবার দলটি অবশ্য বিশ্বকাপের সেমিফাইনালে খেলার স্বপ্ন দেখছে। বিশেষ করে সর্বশেষ দক্ষিণ আফ্রিকাকে হারানোর পর। স্বপ্ন দেখায় দোষের কিছু নেই। কিন্তু পাকিস্তানের ‘দ্য নেশন’ পত্রিকা যেভাবে দলটির পরবর্তী প্রতিপক্ষদের অসম্মান করলো তা অনেককে অবাক করেছে। তাদের প্রকাশিত ব্যঙ্গাত্মক কার্টুন এমনকি ভারতের স্টার স্পোর্টসের ‘মওকা মওকা’ বিজ্ঞাপনকেও ছাড়িয়ে গেছে বলে অনেকে মত দিয়েছেন।

ক্রিকেটবিশ্বে পাকিস্তান এক অদ্ভুত দলের নাম। হারা ম্যাচ জিতে যাওয়া, জেতা ম্যাচ হেরে যাওয়া তাদের স্বভাবের অংশ। এজন্য তাদের নাম হয়ে গেছে ‘আনপ্রেডিক্টেবল’। এই বিশ্বকাপেই যেমন প্রথম ম্যাচে হারের পর ফেভারিট ইংলিশদের হারিয়ে দেওয়া। এরপর শ্রীলঙ্কার ম্যাচ পরিত্যক্ত হওয়ার পর অস্ট্রেলিয়া ও ভারতের কাছে পরাজয়। 

সবাই যখন ধরেই নিয়েছে পাকিস্তান প্রথম পর্ব থেকেই বাদ পড়তে চলেছে। ঠিক সেসময় দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্বকাপের সেমিফাইনালের আশা বাঁচিয়ে রেখেছে দলটি। ৬ ম্যাচে তাদের পয়েন্ট এখন ৫, আছে পয়েন্ট টেবিলের সাতে। পাকিস্তানের পরবর্তী তিন প্রতিপক্ষ- নিউজিল্যান্ড, আফগানিস্তান ও বাংলাদেশ। এর মধ্যে আফগানদের বিদায় নিশ্চিত হয়ে গেছে। কিউইরা আছে শীর্ষে আর বাংলাদেশ আছে পঞ্চম স্থানে। এই যখন অবস্থা তখন পাকিস্তানের ‘দ্য নেশন’ পত্রিকা এই তিন প্রতিপক্ষকে নিয়ে এক ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশ করেছে।

‘দ্য নেশন’ পত্রিকায় প্রকাশিত কার্টুনে দেখা যায়, পাকিস্তান ক্রিকেটের কবর থেকে জেগে উঠে দক্ষিণ আফ্রিকাকে ঘায়েল করে মাটিতে ফেলে রেখেছে পাকিস্তান (অর্থাৎ হারতে হারতে তাদের বাদ পড়ার শঙ্কাকে কবরে ঢুকে যাওয়ার সঙ্গে তুলনা করা হয়েছে)। এরপর পাকিস্তানের হুঙ্কারে ছুটে পালাচ্ছে আফগানিস্তান, নিউজিল্যান্ড ও বাংলাদেশ। পাঁচ দলকেই প্রতীকী অর্থে মানুষের অবয়বে ফুটিয়ে তোলা হয়েছে। পলায়নরতদের মধ্যে বাংলাদেশই সবার আগে। সবার শেষে (৫ জুলাই) বাংলাদেশের বিপক্ষে ম্যাচের কথা মাথায় রেখেই এমনটা করা হয়েছে। 

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, জুন ২৫, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ CWC19
রক্তক্ষয়ী যুদ্ধে বাংলাদেশের জন্ম
দম ফেলার ফুসরত নেই সাভারের ফুল বিক্রেতাদের
১৬ ডিসেম্বর বাঙালির ইতিহাসে সর্বোচ্চ অর্জনের দিন
জাপার ভাইস চেয়ারম্যান নিগার সুলতানাকে অবাঞ্ছিত ঘোষণা
ফ্যান কারখানায় নিহত প্রত্যেকের পরিবার পাচ্ছে ৫০ হাজার টাকা


ইবি শিক্ষক সমিতির সভাপতি আখতার, সম্পাদক মোস্তাফিজ
এক হাজারের বেশি নারীর প্রোলেপস সারিয়েছেন ডা. শিরীন
ইউনাইটেডকে বাঁচালেন গ্রিনউড
বুড়িগঙ্গা দূষণমুক্ত করতে বিআইডব্লিউটিএর অভিযান
সিএমপির প্রতিটি থানায় হবে মুক্তিযোদ্ধা কর্নার