বিদায় নিশ্চিত হয়ে গেলো দক্ষিণ আফ্রিকার

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দক্ষিণ আফ্রিকা বনাম পাকিস্তান ম্যাচ: ছবি-সংগৃহীত

walton

আশার প্রদীপটা নিভেই গিয়েছিল। তবে হাতে-কলমের সমীকরণে সামান্য শ্বাসটুকু ছিল ফাফ ডু প্লেসিসদের মনে। সেক্ষেত্রে পরের ম্যাচগুলোতে জয় এবং তালিকার ওপর সারির দলগুলোকে ধারাবাহিকভাবে হারতে হতো। কিন্তু তেমন অবিশ্বাস্য কোন ঘটনার জন্ম হয়নি ২০১৯ বিশ্বকাপে। আর দক্ষিণ আফ্রিকারও নিশ্চিত হয়ে গেলো টুর্নামেন্ট থেকে বিদায়ের। 

ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপে ফেবারিট হিসেবে অভিযান শুরু করে প্রোটিয়ারা। কিন্তু উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে হারের অভিশাপটা আর তাড়াতে পারেনি ওটিস গিবসনের দল।

পরের দুই ম্যাচে তারা হারলো বাংলাদেশ ও ভারতের বিপক্ষে। ভাগ্যের হাতে দক্ষিণ আফ্রিকা আবার বলি হলো ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। বৃষ্টির কারণে দু’দলকে সন্তুষ্ট থাকতে হয় পয়েন্ট ভাগাভাগি করে। চতুর্থ ম্যাচে প্রোটিয়ারা জয় পায় আফগানিস্তানের বিপক্ষে। কিন্তু ততোদিনে টুর্নামেন্ট থেকে বিদায়ের সুরটা প্রায় বেজে ওঠেছে তাদের মনে। 

আফগানদের বিপক্ষে জয় পেলেও আর ঘুরে দাঁড়াতো পারেনি ডু প্লেসিসরা। নিউজিল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে হেরে বিশ্বকাপ থেকে বিদায়টা প্রায় নিশ্চিত হয়ে যায় দক্ষিণ আফ্রিকার। এবারেও ‘চোকার’ শব্দটি আর নিজেদের শরীর থেকে ঝেড়ে ফেলতে পারলো না তারা। 

রোববার (২৩ জুন) লন্ডনের লর্ডসে পাকিস্তানের বিপক্ষে ৪৯ রানে হেরেছে দক্ষিণ আফ্রিকা।

৭ ম্যাচে মাত্র ১ জয়, ৫ পরাজয় ও ১ ড্রয়ে ৩ পয়েন্ট নিয়ে রাউন্ড রবিন তালিকার ৯ম স্থানে আছে দক্ষিণ আফ্রিকা। তাদের নিচে কেবল আফগানিস্তান। 

বিদায় নিশ্চিত হয়ে যাওয়ায় বাকি দুই ম্যাচ নিয়মরক্ষার হয়ে দাঁড়িয়েছে প্রোটিয়াদের জন্য। ২৮ জুন তারা বিশ্বকাপে নিজেদের অষ্টম ম্যাচ খেলবে শ্রীলঙ্কার বিপক্ষে। ৬ জুলাই অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকর ম্যাচ দিয়ে পর্দা নামবে রাউন্ড রবিনের।

বাংলাদেশ সময়: ০২০৭ ঘণ্টা, জুন ২৪, ২০১৯ 
ইউবি 

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ CWC19
সাস্ট ক্লাবে প্রাণবন্ত পিঠা উৎসব
মানিকগঞ্জে শুরু হয়েছে বিজয় মেলা
১৪ ডিসেম্বর বান্দরবান মুক্ত দিবস
ব্রহ্মপুত্র নদ থেকে বৃদ্ধার মরদেহ উদ্ধার
বিক্ষোভের মুখে শিলং যাত্রা বাতিল অমিতের


বুদ্ধিজীবী হত্যাকাণ্ড
ইতিহাসের এই দিনে

বুদ্ধিজীবী হত্যাকাণ্ড

শহীদ বুদ্ধিজীবী দিবস শনিবার
পর্দা নামলো ১৫তম স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসবের
ধর্ষণে অন্তঃসত্ত্বা চতুর্থ শ্রেণির ছাত্রী হাসপাতালে
তামিম-পেরেরা জেতালেন মাশরাফির ঢাকাকে