পাকিস্তানকে পথ দেখিয়ে ফিরলেন বাবর

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শট খেলার পথে বাবর আজম: ছবি-সংগৃহীত

walton

দলীয় ১৪৩ রানে ৩ উইকেট হারানো পাকিস্তানকে এগিয়ে নিচ্ছিল বাবর আজম ও হারিস সোহেলের ব্যাট। ২০১৯ বিশ্বকাপে বাবর দেখা পেয়েছেন দ্বিতীয় ফিফটির। তবে ইনিংসটা আর বড় করতে পারেননি তিনি।  আন্দিলে ফেলুকাওয়ার বলে বাবর বন্দী হোন লুঙ্গি এনগিডির হাতে। বাবরের ৮০ বলে ৬৯ রানের ইনিংসটি সাজানো ছিল ৭ চারে।

এই রিপোর্ট লেখা পর্যন্ত ৪২ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ২২৯ রান সংগ্রহ করেছে পাকিস্তান। ব্যাটিংয়ে আছেন হারিস সোহেল (৪৫) ও ইমাদ ওয়াসিম (০)।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টসে জিতে ব্যাটিংয়ে নেমে শুরুটা দুর্দান্ত করে পাকিস্তান। ফখর জামান ও ইমাম-উল-হকের ওপেনিং জুটিতে স্কোরবোর্ডে ৮৮ রান সংগ্রহ করে তারা। ভয়ঙ্কর হয়ে ওঠা এই জুটি ভাঙেন ইমরান তাহির। 

ফখরকে (৪৪) হাশিম আমলার হাতে ক্যাচ বানান তাহির। পরের শিকারটিও প্রোটিয়া স্পিনারের। বাবর আজমকে নিয়ে এগোতে থাকা ইমামকেও (৪৪) ঘুর্ণিতে কাবু করেন তাহির। এরপর এইডেন মার্করামের এলবিডব্লউর ফাঁদে পড়েন মোহাম্মদ হাফিজ (২০)। 

ইমামকে ফিরিয়ে একটি রেকর্ড করেছেন তাহির। বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ উইকেট শিকারি এখন তিনি। ৩৯ উইকেট নিয়ে তিনি পেছনে ফেলেছেন অ্যালান ডোনাল্ডকে। পাকিস্তানের বিপক্ষে নামার আগে ৩৭ উইকেট ছিল তাহিরের। ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপে ৭ ম্যাচ ও ৬ ইনিংসে ১০ উইকেট নিয়ে সপ্তম স্থানে আছেন তিনি।

লর্ডসের লন্ডনে পয়েন্ট টেবিলের তলানির দিকের দুটি দল দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তান মুখোমুখি হয়েছে বিশ্বকাপের ৩০তম ম্যাচে। টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ।

বিশ্বকাপের আসরে বেশ কয়েকটি হারের ফলে দুই দলেরই দেওয়ালে পিঠ ঠেকে গেছে। দুই দলই জিতেছে মাত্র ১ ম্যাচ আর ড্র করেছে আরও একটি। সব মিলিয়ে তিন পয়েন্ট নিয়ে বিশ্বকাপের পয়েন্ট টেবিলে শেষ দিকে জায়গা হাতড়াচ্ছে দক্ষিণ আফ্রিকা-পাকিস্তান দু'দলই।

রোববার (২৩ জুন) ওভালে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় পয়েন্টের খোঁজে একে অন্যের মুখোমুখি হয় ফাফ ডু প্লেসিস-সরফরাজরা। আর এ ম্যাচে যারা জিতবে, তারাই এগিয়ে যাবে পয়েন্ট টেবিলে। 

২০১৯ বিশ্বকাপের আগে বিশ্বকাপে মোট চারবার একে অন্যের মুখোমুখি হয়েছে দক্ষিণ আফ্রিকা-পাকিস্তান। চার সাক্ষাতে তিনবার ম্যাচ জিতেছে প্রোটিয়ারা। একবার মাত্র ম্যাচ জিতেছে পাকিস্তান। তবে সেসব হিসেব বাইরে রেখে বৃষ্টিহীন দিনে দেয়ালে পিঠ ঠেকে যাওয়া দু'দলই খেলবেন পয়েন্টের জন্য।

পাকিস্তান একাদশ: ইমাম-উল-হক, ফখর জামান, বাবর আজম, মোহাম্মদ হাফিজ, হারিস সোহেল, সরফরাজ আহমেদ (অধিনায়ক ও উইকেটরক্ষক), ইমাদ ওয়াসিম, শাদাব খান, ওহাব রিয়াজ, মোহাম্মদ আমির ও শাহীন আফ্রিদি। 

দক্ষিণ আফ্রিকা স্কোয়াড: কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), হাশিম আমলা, ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), এইডেন মার্করাম, রাসি ফন ডার ডুসেন, ডেভিড মিলার,  আন্দিলে ফেলুকায়ো, ক্রিস মরিস, কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিডি ও ইমরান তাহির।

বাংলাদেশ সময়: ১৮৩১ ঘণ্টা, জুন ২৩, ২০১৯ 
ইউবি

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ CWC19
একই কারখানায় ২ বছরে তিন বার আগুন
সু চির অস্বীকার: রোহিঙ্গারা বললেন ‘মিথ্যুক’
সোলায়মানের পদত্যাগ নিয়ে জামায়াতে তোলপাড়
রাজশাহীর মধ্য শহর থেকে বাস টার্মিনাল সরবে আগামী বছর
স্মার্ট রেফ্রিজারেটরের বিজ্ঞাপনে মাশরাফি


নেপিদোতে বাংলাদেশ-মিয়ানমার সেনাপ্রধানদের বৈঠক
এবার রাজ্যসভায়ও পাস হলো ‘বিতর্কিত’ নাগরিকত্ব সংশোধনী বিল
আগুনের সূত্রপাত ‘গ্যাস রুমে’, নেভাতে গিয়েই দগ্ধ শ্রমিকরা
বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম উদ্বোধন করলেন মেয়র আতিকুল
মেডিক্যাল বোর্ডের রিপোর্ট কোর্টে, শুনানি বৃহস্পতিবার