আচরণবিধি ভঙ্গ করায় কোহলিকে জরিমানা

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিরাট কোহলি। ছবি: সংগৃহীত

walton

আম্পায়ারের সিদ্ধান্তের বিরোধিতা করে আইসিসির আচরণবিধি ভঙ্গ করার অভিযোগে আইসিসি থেকে ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে ভারতের অধিনায়ক বিরাট কোহলিকে।

ব্যাট বা অধিনায়কত্বের ক্ষেত্রে মাঝে মাঝেই ব্যবহারটা নিয়ন্ত্রণে থাকে না কোহলির। মাঠের মধ্যেই হয়ে ওঠেন আক্রমণাত্মক। তেমনি সাউদাম্পটনে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে আম্পায়ার আলিম দারের সঙ্গে একটি ঘটনার জের ধরেই ভারত অধিনায়ককে জরিমানা করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

শনিবার (২২ জুন) আফগানদের বিপক্ষে রোমাঞ্চকর ম্যাচে ১১ রানে জয় পায় ভারত। এটি চলতি আসরে তাদের টানা চতুর্থ জয়। আর বিশ্বকাপের ৫০তম জয়। এ ম্যাচেই আম্পায়ার আলিম দারের সঙ্গে স্বভাবসিদ্ধ ভঙ্গিতে তর্ক করে বসেন কোহলি।

জরিমানার বিষয়ে এক বিবৃতিতে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, ম্যাচের ২৯তম ওভারে একটি এলবিডব্লিউ’র আবেদন নিয়ে আম্পায়ার আলিম দারের দিকে আক্রমণাত্মক-ভাবে তেড়ে যান কোহলি। যেটাকে মূল অভিযোগ ধরেছে আইসিসি। তারা জানায়, ‘অতিরিক্ত আবেদনের’ কারণেই কোহলিকে জরিমানা করা হয়েছে।

আইসিসির কোড অব কনডাক্টের ধারা ২.১ এর নিয়ম অনুযায়ী প্লেয়ার ও সাপোর্ট স্টাফ যদি আন্তর্জাতিক ম্যাচে অতিরিক্ত আবেদন জানান তা হলে এই ধারার অবমাননা হয়।

কোহলি অবশ্য তার দোষ এবং শাস্তি দুটোই মেনে নিয়েছে। এ বিষয়ে আইসিসি বিবৃতিতে জানিয়েছে, কোহলি দোষ স্বীকার করে নেয়ায় আনুষ্ঠানিক শুনানির কোনো প্রয়োজন পড়েনি। তাকে শুধুমাত্র ম্যাচ ফি’র ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে এবং সঙ্গে একটি ডিমেরিট পয়েন্ট যোগ হয়েছে।

ভারত দলপতির নামের পাশে এখন দুটি ডিমেরিট পয়েন্ট। ২০১৮ সালের জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে একটি ডিমেরিট পয়েন্ট পান কোহলি। আইসিসির নিয়ম অনুযায়ী কোনো খেলোয়াড় ২৪ মাসের মধ্যে চারটি ডিমেরিট পয়েন্ট পেলে এক বা একাধিক ম্যাচের জন্য নিষিদ্ধ হবেন।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, জুন ২৩, ২০১৯
এইচএমএস/এমকেএম

ক্লিক করুন, আরো পড়ুন: CWC19
চৌগাছায় সড়ক দুর্ঘটনায় স্কুলছাত্র নিহত
রাঙামাটি জেলা ছাত্রলীগের সভাপতি-সম্পাদককে অবাঞ্চিত ঘোষণা
সাঙ্গ হলো সাগরদাঁড়ির ৭ দিনের মধুমেলা 
আবারও শাবিপ্রবি অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মোর্শেদ
ঢাকার ভোটে পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যবস্থা নেবে সেনা


অচিন্ত্যকুমার সেনগুপ্তের প্রয়াণ
প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক হলেন মুনীরা সুলতানা
ফের বাংলা একাডেমির সভাপতি আনিসুজ্জামান
ঢাকার পিতা নির্বাচনে প্রভাব ফেলবে নারী-তরুণ ভোটার
শুরু হলো ৪৪তম কলকাতা আন্তর্জাতিক বইমেলা