ঢাকা, শুক্রবার, ৩ আশ্বিন ১৪২৭, ১৮ সেপ্টেম্বর ২০২০, ২৯ মহররম ১৪৪২

আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

আচরণবিধি ভঙ্গ করায় কোহলিকে জরিমানা

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১২ ঘণ্টা, জুন ২৩, ২০১৯
আচরণবিধি ভঙ্গ করায় কোহলিকে জরিমানা বিরাট কোহলি। ছবি: সংগৃহীত

আম্পায়ারের সিদ্ধান্তের বিরোধিতা করে আইসিসির আচরণবিধি ভঙ্গ করার অভিযোগে আইসিসি থেকে ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে ভারতের অধিনায়ক বিরাট কোহলিকে।

ব্যাট বা অধিনায়কত্বের ক্ষেত্রে মাঝে মাঝেই ব্যবহারটা নিয়ন্ত্রণে থাকে না কোহলির। মাঠের মধ্যেই হয়ে ওঠেন আক্রমণাত্মক।

তেমনি সাউদাম্পটনে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে আম্পায়ার আলিম দারের সঙ্গে একটি ঘটনার জের ধরেই ভারত অধিনায়ককে জরিমানা করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

শনিবার (২২ জুন) আফগানদের বিপক্ষে রোমাঞ্চকর ম্যাচে ১১ রানে জয় পায় ভারত। এটি চলতি আসরে তাদের টানা চতুর্থ জয়। আর বিশ্বকাপের ৫০তম জয়। এ ম্যাচেই আম্পায়ার আলিম দারের সঙ্গে স্বভাবসিদ্ধ ভঙ্গিতে তর্ক করে বসেন কোহলি।

জরিমানার বিষয়ে এক বিবৃতিতে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, ম্যাচের ২৯তম ওভারে একটি এলবিডব্লিউ’র আবেদন নিয়ে আম্পায়ার আলিম দারের দিকে আক্রমণাত্মক-ভাবে তেড়ে যান কোহলি। যেটাকে মূল অভিযোগ ধরেছে আইসিসি। তারা জানায়, ‘অতিরিক্ত আবেদনের’ কারণেই কোহলিকে জরিমানা করা হয়েছে।

আইসিসির কোড অব কনডাক্টের ধারা ২.১ এর নিয়ম অনুযায়ী প্লেয়ার ও সাপোর্ট স্টাফ যদি আন্তর্জাতিক ম্যাচে অতিরিক্ত আবেদন জানান তা হলে এই ধারার অবমাননা হয়।

কোহলি অবশ্য তার দোষ এবং শাস্তি দুটোই মেনে নিয়েছে। এ বিষয়ে আইসিসি বিবৃতিতে জানিয়েছে, কোহলি দোষ স্বীকার করে নেয়ায় আনুষ্ঠানিক শুনানির কোনো প্রয়োজন পড়েনি। তাকে শুধুমাত্র ম্যাচ ফি’র ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে এবং সঙ্গে একটি ডিমেরিট পয়েন্ট যোগ হয়েছে।

ভারত দলপতির নামের পাশে এখন দুটি ডিমেরিট পয়েন্ট। ২০১৮ সালের জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে একটি ডিমেরিট পয়েন্ট পান কোহলি। আইসিসির নিয়ম অনুযায়ী কোনো খেলোয়াড় ২৪ মাসের মধ্যে চারটি ডিমেরিট পয়েন্ট পেলে এক বা একাধিক ম্যাচের জন্য নিষিদ্ধ হবেন।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, জুন ২৩, ২০১৯
এইচএমএস/এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa