চলতি বিশ্বকাপে প্রথম হ্যাটট্রিক শামির

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মোহাম্মদ শামি-ছবি: সংগৃহীত

walton

ইনজুরি কাটিয়ে এই ম্যাচ দিয়েই চলতি বিশ্বকাপে প্রথমবারের মতো ভারতীয় একাদশে ফিরেছিলেন। আর ফিরেই ইতিহাস গড়ে ফেললেন মোহাম্মদ শামি। ইনিংসের শেষ ওভারে তিন আফগান ব্যাটসম্যানকে তুলে নিয়ে হ্যাটট্রিক করেছেন এই ভারতীয় পেসার। চলতি বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিকও এটি। 

সাবেক ভারতীয় পেসার চেতন শর্মার পর শামি মাত্র দ্বিতীয় ভারতীয় বোলার হিসেবে বিশ্বকাপে হ্যাটট্রিকের কীর্তি গড়লেন। ১৯৮৭ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন চেতন শর্মা। 

শামির হ্যাটট্রিকের শিকার হয়েছেন আফগানদের ইতিহাস গড়ার স্বপ্ন দেখাতে থাকা মোহাম্মদ নবী, আফতাব আলম ও মুজিব উর রহমান। ৫৫ বলে ৫২ রান করা নবীকে লং অনে থাকা হার্দিক পান্ডিয়ার ক্যাচে পরিণত করে আসল কাজটা সেরে নেন শামি। এরপর দুর্দান্ত ইয়র্কারে তুলে নেন শেষ দুজনকে। সবমিলিয়ে এই ম্যাচে শামির শিকার ৪ উইকেট।

সবমিলিয়ে শামির এই হ্যাটট্রিক বিশ্বকাপ ইতিহাসের ১০ম হ্যাটট্রিক। চেতন ও শামি ছাড়া এই তালিকায় বাকি ৮ জন হলেন- সাকলাইন মুশতাক (১৯৯৯), চামিন্দা ভাস (২০০৩), ব্রেট লি (২০০৩), লাসিথ মালিঙ্গা (২০০৭, ২০১১), কেমার রোচ (২০১১), স্টিভেন ফিন (২০১৫) ও জেপি ডুমিনি (২০১৫)। একমাত্র মালিঙ্গা বিশ্বকাপে দু’বার হ্যাটট্রিকের কীর্তির মালিক। 

সাউদাম্পটনে শনিবার (২২ জুন) দুর্দান্ত বোলিং করে ভারতকে মাত্র ২২৪ রানে আটকে রেখেছিলেন আফগান বোলাররা। জবাবে ব্যাট করতে নেমে জয়টা প্রায় ভারতের হাত থেকে ছিনিয়ে এনেছিল আফগানিস্তান। কিন্তু মোহাম্মদ শামি ও র‍্যাংকিংয়ের শীর্ষে থাকা জাসপ্রিত বুমরাহ’র বোলিং তোপে ইতিহাস গড়া হলো না রশিদ-নবীদের। হেরে গেল মাত্র ১১ রানে।

বাংলাদেশ সময়: ০০০২ ঘণ্টা, জুন ২৩, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
শ্রীমঙ্গলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু
এখন কী করবে বিএনপি?
নেত্রকোণাকে হারিয়ে চ্যাম্পিয়ন কিশোরগঞ্জ
‘খালেদা জিয়ার জামিন ঠেকানো নিয়ে ব্যস্ত সরকার’
দশ বছর পর ছোট পর্দায় ফিরছেন পার্নো মিত্র


করণীয় ঠিক করতে বৈঠকে বিএনপি
হল থেকে বহিরাগত আটক, চবি শিক্ষার্থীকে শোকজ
পুড়ে যাওয়া ছোট ভাইকে নিয়ে বেরিয়েছেন বড় ভাই
উদাসীনতায় ও আইনের প্রয়োগ না হওয়ায় নির্মাণ ঝুঁকি কমছে না
নানা আয়োজনে ডিজিটাল বাংলাদেশ দিবস- ২০১৯ উদযাপন