শ্রীলঙ্কার জয়ে লাভ হলো বাংলাদেশের!

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইংল্যান্ড-শ্রীলঙ্কা ম্যাচের একটি মুহূর্ত/ছবি: সংগৃহীত

walton

চলতি বিশ্বকাপে প্রথম চমক উপহার দিয়েছে শ্রীলঙ্কা। হারিয়ে দিয়েছে বিশ্বকাপের অন্যতম ফেভারিট ইংল্যান্ডকে। যে ইংলিশদের দাপুটে ব্যাটিং প্রতিপক্ষের বোলারদের জন্য দুঃস্বপ্ন হয় এসেছিল, সেই তাদেরকেই মাত্র ২১২ রানে গুটিয়ে দিয়েছেন মালিঙ্গারা। আর ২০ রানের এই জয়ে নিজেদের পাশাপাশি বাংলাদেশেরও সেমিফাইনালের আশা বাড়িয়ে দিল লঙ্কানরা।

শীর্ষ চারের যে অবস্থা তাতে সেখান থেকে কেউ হারতে হারতে বাদ না পড়লে আদতে বাকিদের কোনো সম্ভাবনা নেই। তাই শ্রীলঙ্কার জয় বাংলাদেশের জন্য ইতিবাচক।কীভাবে?

ইংল্যান্ডকে হারিয়ে দেওয়ায় ৬ ম্যাচ শেষে শ্রীলঙ্কার পয়েন্ট এখন ৬। ফলে তাদের জায়গা ছেড়ে দিয়ে বাংলাদেশকে এক ধাপ নিচে ষষ্ঠ স্থানে নেমে যেতে হয়েছে। বাংলাদেশের পয়েন্ট ৬ ম্যাচে ৫। হিসেবে সেমির আশা আসলে শ্রীলঙ্কারই বেশি। কিন্তু তাদের শেষ তিন ম্যাচ দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও ভারতের বিপক্ষে। অন্যদিকে বাংলাদেশের তিন প্রতিপক্ষ আফগানিস্তান, ভারত ও পাকিস্তান। 

তবে এসব হিসাব আসলে কথার কথা। আসল কথা সেমিফাইনাল খেলতে হলে পরের তিন ম্যাচ জিততেই হবে বাংলাদেশকে। একই কথা খাটে শ্রীলঙ্কার ক্ষেত্রেও। আর হারতে হবে শীর্ষে থাকা দলগুলোকে। বিশেষ করে ইংল্যান্ডকে। শীর্ষ চারের মধ্যে ২ ম্যাচ হারা একমাত্র দল যে স্বাগতিকরাই। এরপর তাদের তিন প্রতিপক্ষ ভারত, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া। ফলে বাংলাদেশ ও শ্রীলঙ্কার চেয়ে তাদের প্রতিপক্ষ বেশি কঠিন। আর পাকিস্তানের পর এবার লঙ্কানদের কাছে হেরে ইংলিশদের আত্মবিশ্বাসে যে জোর ধাক্কা লেগেছে তাতে কোনো সন্দেহ নেই।

শ্রীলঙ্কার ছুড়ে দেওয়া ২৩৩ রানের মামুলি লক্ষ্য পার হওয়া ইংলিশদের জন্য আরও মামুলি ব্যাপার হওয়ার কথা হচ্ছিল। কিন্তু সব হিসাব পাল্টে দিলেন ‘বুড়ো’ মালিঙ্গা। ১০ ওভারে মাত্র ৪৩ রান খরচে তুলে নিলেন ৪ উইকেট। আরেক বোলার ধনঞ্জয়া ডি সিলভা নিলেন ৩ উইকেট। শেষ পর্যন্ত উইকেটের অন্য প্রান্তে ৮২ রান নিয়ে অপরাজিত থেকেও হার নিয়ে মাঠ ছাড়লেন বেন স্টোকস। এমন কিছু হবে তা হয়ত কেউ ঘুণাক্ষরেও টের পাননি। কিন্তু তাই হয়েছে।

বাংলাদেশ সময়: ০০১০ ঘণ্টা, জুন ২২, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: CWC19
ksrm
বগুড়ায় নারীকে গলাকেটে হত্যা
ফুলবাড়ী দিবস: আজও বাস্তবায়ন হয়নি ৬ দফা চুক্তি
শ্যামপুরে ছিনতাইকারী চক্রের ৩ সদস্য আটক
মাদার তেরেসার জন্ম
ইতিহাসের এই দিনে

মাদার তেরেসার জন্ম

খুলনায় ধর্ষণের শিকার দ্বিতীয় শ্রেণির ছাত্রী


চুরি ঠেকাতে গিয়ে আহত ‘সাহসী’ স্কুলছাত্রী
ডেঙ্গু: গোসাইরহাটে কলেজছাত্রের মৃত্যু
আ’লীগ-যুবলীগের ২ নেতাকে মারধর, মহাসড়ক অবরোধ
চতুর্থ শিল্পবিপ্লব: বিদেশি শিক্ষক চুক্তিতে নিয়োগ
বুকের হাঁড় না কেটে হার্টে অস্ত্রোপচার এবার সরকারিভাবে