ক্যারিবীয়দের বিপক্ষে জয়ের বিকল্প নেই মাশরাফিদের

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিশ্বকাপে মুখোমুখি বাংলাদেশ-উইন্ডিজ। ছবি:সংগৃহীত

walton

ত্রিদেশীয় সিরিজে টানা তিন ম্যাচ হারা ওয়েস্ট ইন্ডিজ এবার কঠিন প্রতিপক্ষ বাংলাদেশের জন্য। আইপিএল খেলতে ব্যস্ত থাকায় ত্রিদেশীয় সিরিজে ওয়েস্ট ইন্ডিজ দলে ছিলেন না সাত জন তারকা খেলোয়াড়। আর তাই এবার টনটনের ছোট মাঠে ক্যারিবীয় বিগ হিটারদের আটকাতে শক্তি দুর্বলতা নিয়ে কাটা-ছেড়া করেই মাঠে নামতে হবে বাংলাদেশকে।

সোমবার (১৭ জুন) বাংলাদেশ সময় বিশ্বকাপে নিজেদের পঞ্চম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। টনটনের কাউন্টি গ্রাউন্ডে ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায়। এ ম্যাচে উইন্ডিজ যেমন ভালো ফল করে ৪০ বছরের শিরোপা খরা ঘোচানোর পথে এগোতে চায়, ঠিক তেমনি ফেভারিট হয়ে বিশ্বকাপে অংশগ্রহণ করা বাংলাদেশও চায় নিজেদের জনপ্রিয়তা ধরে রাখতে।

বাংলাদেশের বিপক্ষে ক্যারিবিয়ানদের মূল শক্তির জায়গা ব্যাটিং। ওপেনিংয়ে গেইল, নিচের দিকে আন্দ্রে রাসেল মাঝে শিমরন হেটমায়ার, শাই হোপ। ব্যাটিং অর্ডারের শুরু থেকে শেষ পর্যন্ত ম্যাচ উইনারে ভরা, সবাই অ্যাটাকিং ব্যাসম্যান। আক্রমণই উইন্ডিজ মূল ভরসা। তবে, ব্যাটিংয়ের মতো বোলিং অতটা শক্তিশালী নয় ক্যারিবিয় শিবিরে। হোল্ডার-রোচ-গ্যাব্রিয়েল-কোটরেল নামগুলো খুব একটা ভীতি জাগানিয়া নয়। বাউন্সারই তাদের শক্তির জায়গা, আর দুর্বলতা বাংলাদেশের। তাই এই অস্ত্র দিয়েই টাইগারদের ঘায়েল করতে চাইবে ক্যারিবিয়ানরা।

এ নিয়ে কথা বলেছেন বাংলাদেশের পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশও। তার মতে এই ভয়ঙ্কর তারকাদের জন্য আলাদা ভাবনা-পরিকল্পনা রয়েছে দলের। তিনি বলেন, তাদের খেলা দেখেছি। কিছু ভাবনা-পরিকল্পনা তো আছেই। তারা ভীষণ বিপজ্জনক খেলোয়াড়, তাদের আটকে রাখতে হবে, আউট করে নিয়ন্ত্রণ নিতে হবে। এছাড়া তাদের দলে অন্যরাও আছে। তবু আমি নিশ্চিত, দল হিসেবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আমরা ভালো খেলব।

অন্যদিকে, টাইগার শিবিরে সব চাইতে বড় সমস্যা সাকিব-মুশফিকের চোট। মিঠুনের অফ-ফর্মও বাড়াচ্ছে দুঃশ্চিন্তা। তামিম এখনও খেলেননি বড় ইনিংস। সেমিফাইনাল খেলতে চাইলে, ক্যারিবীয়দের হারাতে হলে ব্যাট হাতে অ্যাটাকিং ক্রিকেট খেলার তাই বিকল্প নেই। তবে টনটনের কাউন্টি গ্রাউন্ডের ছোট মাঠে উইন্ডিজকে আটকানোয় স্পিনারদের জন্য কঠিন হলেও সাকিব, মিরাজসহ মোস্তাফিজ, মাশরাফিদের ওপরেই ভরসা রাখতে হবে বাংলাদেশের।

তবে ম্যাচের আগে আলোচনায় বৃষ্টির ভাবনা। কারণ টনটনের আকাশে মেঘের আনাগোনা রয়েছে। ম্যাচের আগে-পরে কিংবা মধ্যে বৃষ্টি হতে পারে। যদিও নাটিংহামের আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী বৃষ্টি হবার সম্ভাবনা কম।

এদিকে পরিসংখ্যানের হিসেব টাইগারদের পক্ষে না থাকলেও আছে অনুপ্রেরণা। ১৯৯৯ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত দু’দল ৩৪টি ম্যাচে মুখোমুখি হয়েছে। যেখানে উইন্ডিজের ২১ জয়ের বিপরীতে বাংলাদেশের জয়ের সংখ্যা ১১। তবে দু’দলের মুখোমুখি মোকাবেলায় উইন্ডিজ অনেক এগিয়ে থাকলেও ২০১৫ বিশ্বকাপের পর থেকে বদলে গেছে সমীকরণ। ক্রিকেট বিশ্বকাপের পর থেকে এখন পর্যন্ত খেলা হয়েছে মোট ৭টি ম্যাচ। যার ৫টিতেই জয় পেয়েছে বাংলাদেশ, আর বাকি দুটিতে জেসন হোল্ডাররা।

এর আগে ব্রিস্টলে বৃষ্টির কারণে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ খেলতে পারেনি বাংলাদেশ। ফলে লঙ্কানদের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করতে হয় টাইগারদের। আর তাই সেমিফাইনালের হিসেবে যেতে চাইলে উইন্ডিজকে হারানোর কোনো বিকল্প হাতে নেই মাশরাফি বাহিনীর। এখন শুধু বল মাঠে গড়ানোর অপেক্ষা।

বাংলাদেশ স্কোয়াড: মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফউদ্দিন, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ, আবু জায়েদ রাহি, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত।

উইন্ডিজ স্কোয়াড: জেসন হোল্ডার (অধিনায়ক), কার্লোস ব্র্যাথওয়েট, শেল্ডন কোটরেল, ক্রিস গেইল, শাই হোপ (উইকেটরক্ষক), অ্যাশলে নার্স, কেমার রোচ, ওশানে টমাস, ফ্যাবিয়ান অ্যালেন, ড্যারেন ব্রাভো, শ্যানন গ্যাব্রিয়েল, শিমরন হেটমেয়ার, এভিন লুইস, নিকোলাস পুরান, আন্দ্রে রাসেল।

বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, জুন ১৬, ২০১৯
এইচএমএস/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ CWC19
করোনা: আইনজীবীদের প্রণোদনা দেওয়ার দাবি
মোবাইল কলে জানালে পৌঁছে যা‌বে সহায়তা
ক্ষুদ্র-মাঝারি উদ্যোক্তাদের জন্য তহবিল গঠনের আহ্বান 
বরিশাল বিভাগে ২৪৬৪ জনের হোম কোয়ারেন্টিন সম্পন্ন
যুক্তরাষ্ট্রে করোনায় বিএনপি নেতার মৃত্যু, ফখরুলের শোক


সুন্দরগঞ্জে নিয়ন্ত্রণ হারিয়ে মোটরসাইকেল আরোহী নিহত
লোহাগাড়ায় আমিনুল ইসলামের ত্রাণ পেলো ১৮শ কর্মহীন শ্রমজীবী 
ফেনীতে মারা যাওয়া সেই যুবকের করোনা নেগেটিভ
মিরপুর থানার ‘করোনা প্রতিরোধ প্লাটুন’
মার্টিন লুথার কিংয়ের প্রয়াণ