ভারত-পাকিস্তান মহারণেও থাকতে পারে বৃষ্টি

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

সীমান্ত থেকে মাঠ পাক-ভারত মানেই এক যুদ্ধ যুদ্ধ ভাব। ক্রিকেটেও ভারত-পাকিস্তানের ম্যাচ মানেই সমর্থকদের অন্যরকম উন্মাদনা। চলতি বিশ্বকাপে রোববার (১৬ জুন) মুখোমুখি হতে যাচ্ছে এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিকেট পরাশক্তি। কিন্ত ভারত-পাকিস্তানের এই আগুনে ম্যাচে পানি ঢেলে দিতে পারে বৃষ্টি।

রাউন্ড রবিন পদ্ধতিতে এবারের বিশ্বকাপের সব ম্যাচই গুরুত্বপূর্ণ হলেও ভারত-পাকিস্তান ম্যাচ মানেই অন্যরকম এক হিসাব। তবে এসবকে ছাপিয়ে চলতি বিশ্বকাপে সবচেয়ে দাপট দেখিয়ে যাচ্ছে বৃষ্টি যা থাকতে পারে এ ম্যাচেও। 

ব্রিটেনের আবহাওয়ার পূর্বাভাস বলছে, রোববার সারা দিনই মেঘলা থাকবে ম্যানচেস্টারের আকাশ। সকালে এক পশলা ও দুপুরের পর রয়েছে ঝুম বৃষ্টির শঙ্কা। ম্যাচের দ্বিতীয় ইনিংস পড়তে পারে বৃষ্টির কবলে। তবে আশার কথা হচ্ছে, ইংল্যান্ডের আবহাওয়ার প্রায় সময়ই পূর্বাভাস অনুযায়ী চুলে না। যা ম্যাচ হওয়ার আশা দেখাচ্ছে।

চারদিকে এই ম্যাচ উত্তেজনা ছড়ালেও বিশ্বকাপ মঞ্চে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াইয়ের ইতিহাস অবশ্য বড়ই একপেশে। বিশ্বকাপে ছয়বারের মুখোমুখিতে একবারও ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। 

বিশ্বকাপে একপেশে হলেও ওয়ানডে লড়াইয়ে পাকিস্তানই এগিয়ে। ১২৭ ম্যাচে পাকিস্তানের ৭৩ জয়ের বিপরীতে ভারতের জয় ৫৪টি। গত বছর এশিয়া কাপে সর্বশেষ দেখায় ভারত হেসেখেলে জিতলেও ইংল্যান্ডের মাটিতে শেষ দেখায় জয় পায় পাকিস্তান। ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ভারতকে ১৮০ রানে হারিয়ে শিরোপা উৎসব করেছিল সরফরাজ আহমেদের দল। 

সেই জয়ের দুই নায়ক ওপেনার ফখর জামান ও পেসার মোহাম্মদ আমির এবারও পাকিস্তানের প্রধান শক্তি। তবে দলীয় পারফরম্যান্স বিচার করলে ভারত এগিয়ে আছে সবদিক থেকেই।

তিন ম্যাচে ১০ উইকেট নেয়া আমির বিশ্বকাপ মঞ্চে ভারতের বিপক্ষে নামার আগে বেশ জোর গলায়ই বললেন, ‘অবশ্যই আমরা ভারতকে হারাতে পারি। মানসিকভাবে আরেকটু শক্তিশালী হতে পারলেই আমরা এই ম্যাচটি জিততে পারি। ইতিবাচক মানসিকতা নিয়ে মাঠে নামতে হবে আমাদের।’ 

এই ম্যাচের চাপকেই অবশ্য প্রেরণা মানছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। বলেন, ‘এই ম্যাচের আবেদন সব সময়ই অন্যরকম। এ ধরনের বড় ম্যাচ আমাদের সেরাটা বের করে আনে। চাপ থাকে মাঠের বাইরে। একবার মাঠে নামলে কোনো কিছুই আর স্পর্শ করে না। খেলাতেই মনযোগ থাকে যা অন্য কিছু আর ভাবতে দেয় না।’

বাংলাদেশ সময়: ০৯৪০ ঘণ্টা, জুন ১৬, ২০১৯
এমকেএম

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ CWC19
সাজেকে ‘হাম-রবেলা’ টিকা ক্যাম্পেইন শুরু
ত্রিপুরায় করোনায় আক্রান্ত একজন শনাক্ত
বিনিয়োগ বাড়লেও ইপিজেডে কমেছে জনবল
করোনা: লালমনিরহাটে বেগুনের কেজি ২ টাকা!
হাসপাতাল থেকে ফিরিয়ে দেওয়ায় রাস্তায় ইজিবাইকে জন্ম নিলো শিশু


‘করোনা’ গুজব ঠেকাতে ফেসবুকের সমন্বিত উদ্যোগ
নারায়ণগঞ্জ হাসপাতালের জরুরি বিভাগ বন্ধ ঘোষণা
উজিরপুরে ৫ বাড়ি লকডাউন
করোনা: ফ্রান্সে বাড়ছে মৃত্যুর সংখ্যা
করোনা উপসর্গ নিয়ে নারায়ণগঞ্জে এক ব্যক্তির মৃত্যু