রুটকে হটিয়ে শীর্ষ রান সংগ্রাহক এখন ফিঞ্চ

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সেঞ্চুরির পর অ্যারন ফিঞ্চ-ছবি: সংগৃহীত

walton

আগের রাতেই সাকিব আল হাসানকে হটিয়ে চলতি বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছিলেন ইংলিশ ব্যাটসম্যান জো রুট। একদিন পরেই সেই স্থান কেড়ে নিলেন অজি ওপেনার অ্যারন ফিঞ্চ।

শুক্রবার (১৪ জুন) ওয়েস্ট ইন্ডিজকে ৮ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়েছে ইংল্যান্ড। ম্যাচে দুর্দান্ত এক সেঞ্চুরি হাঁকিয়ে দলকে সহজ জয়ে এনে দিতে বড় ভূমিকা রাখেন জো রুট। চলতি বিশ্বকাপে এটি তার দ্বিতীয় সেঞ্চুরি। চার ম্যাচে রুটের বর্তমান রান ২৭৯।

শনিবার (১৫ জুন) শ্রীলঙ্কার বিপক্ষে ঝড়ো সেঞ্চুরি হাঁকিয়ে রুটকে হটিয়ে শীর্ষে উঠে এসেছেন অ্যারন ফিঞ্চ। এটি তার ক্যারিয়ার সেরা ইনিংস। এর আগে চলতি বছরের মার্চে শারজায় সমান রানের ইনিংস খেলেছিলেন তিনি। চলতি বিশ্বকাপে ৫ ম্যাচে তার রান এখন ৩৪৩। 

ফিঞ্চের আগে অবশ্য অল্প সময়ের জন্য শীর্ষস্থান নিজের দখলে নিয়েছিলেন আরেক অজি ওপেনার ডেভিড ওয়ার্নার। কিন্তু মাত্র ২৬ রানে আউট হয়ে যাওয়া ওয়ার্নারের রান এখন ২৮১।

২৭৯ রান নিয়ে তিনে নেমে গেছেন জো রুট। অন্যদিকে আগের রাতে তার কাছে শীর্ষস্থান হারানো সাকিব আছেন চতুর্থ স্থানে। তার সংগ্রহ ২ ফিফটি আর এক সেঞ্চুরিসহ ২৬০ রান। ২৪৩ রান নিয়ে পঞ্চম স্থানে আছেন শ্রীলঙ্কার বিপক্ষে ৫৯ বলে ৭৩ রানের ঝড়ো ইনিংস খেলা স্টিভ স্মিথ।

ফিঞ্চের ১৫৩ রানের ইনিংসটি এখন পর্যন্ত চলতি বিশ্বকাপের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। ১৩২ বলে ১৫ চার ও ৫ ছক্কায় সাজানো অসাধারণ ইনিংস খেলেও অবশ্য শীর্ষে স্থান পায়নি। সমান ইনিংস নিয়ে এখনও শীর্ষেই আছে ইংলিশ ওপেনার জেসন রয়’র ইনিংসটি। 

অপরাজিত ১২২ রানের ইনিংস নিয়ে তিনে আছেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা। এই তালিকাতেও চতুর্থ স্থানে আছেন সাকিব আল হাসান। তার ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস ১২১ রানের। ১১৭ রানের ইনিংস নিয়ে পঞ্চম স্থানে আছেন আরেক ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান।

চলতি বিশ্বকাপে ব্যাটিং গড়ের হিসেবেও চারে আছেন সাকিব। ৩ ম্যাচে তার ব্যাটিং গড় ৮৬.৬৬। শীর্ষে থাকা রোহিত শর্মার গড় ১৭৯। দ্বিতীয় স্থানে আছেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন (৯৩)। আর ৮২ গড় রান করে পঞ্চম স্থানে আছেন লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, জুন ১৫, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ CWC19
বরিশালে দুই ফটো সাংবাদিককে পিটিয়ে আহত করলো পুলিশ
করোনা: হবিগঞ্জের সড়কে সড়কে র‍্যাবের টহল ও মাইকিং
বীরবিক্রম শাফী ইমাম রুমীর জন্ম
সেই প্রবীণদের বাড়িতে ইউএনও, ফোনে কথা বললেন প্রতিমন্ত্রী
ইতালিতে করোনায় মৃত্যু ১০ হাজার ছাড়ালো


করোনা উপসর্গ নিয়ে মৃত্যু: পুলিশি পাহারায় দাফন
যুক্তরাষ্ট্রে স্ত্রীসহ করোনায় আক্রান্ত কাজী মারুফ
করোনায় নাকাল দুস্থদের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ ইশরাকের
করোনা সন্দেহে মাদারীপুরে কলেজছাত্র আইসলেশনে
২০ হাজার পরিবারকে চাল-ডাল দেবেন মেয়র লিটন