‘অধারাবাহিক’ সিংহের সামনে ‘আহত’ বাঘ

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা

২০১৯ বিশ্বকাপটা স্বপ্নের মতোই শুরু করেছিল বাংলাদেশ। কিন্তু প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দেওয়ার পর নিউজিল্যান্ড আর ইংল্যান্ডের কাছে হেরে সেই স্বপ্ন এখন অনেকটাই ফ্যাকাশে। তবে দলটার নাম বাংলাদেশ বলেই আশা হারানো লোকের সংখ্যা কমই আছে। কারণ ‘আহত’ বাঘ বরাবরই ভয়ঙ্কর। এবার এই ‘আহত’ বাঘের মুখোমুখি হচ্ছে ‘সিংহ’ খ্যাত শ্রীলঙ্কান ক্রিকেট দল।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচটি বাদ দিলে বাংলাদেশের ব্যাটিং ঠিক মানানসই হয়নি। একমাত্র সাকিব আল হাসানই ছিলেন ধারাবাহিকতার প্রতিমূর্তি। আর কেউই স্কোর বোর্ডের চাপ সামলাতে পারেননি। বিশেষ করে দুই ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকার ভালো শুরু এনে দিতে ব্যর্থ হয়েছেন। বাকিরাও ছিলেন অধারাবাহিক।

তবে বাংলাদেশের সবচেয়ে বড় চিন্তার বিষয় বোলিং। দুর্বল বোলিংয়ের খেসারত দিয়ে ইংলিশদের কাছে রীতিমত পর্যুদস্ত হতে হয়েছে বাংলাদেশকে। মাশরাফি, সাকিব, মোস্তাফিজদের তুলোধুনা করে ৩৮০ রানের পাহাড় গড়েছিল স্বাগতিকরা। 

এবার বোলিং নিয়ে ভিন্ন ভাবনাই ভাবতে হবে বাংলাদেশ দলকে। এরইমধ্যে ইঙ্গিত মিলেছে লঙ্কানদের বিপক্ষে একাদশে সুযোগ মিলতে পারে পেসার রুবেল হোসেনের। এখন পর্যন্ত তাকে ব্যবহার না করা নিয়ে কম জল ঘোলা হয়নি। এবার হয়ত তার ভাগ্যে শিকে ছিড়তে চলেছে।

ব্যাটিং নিয়েও সমস্যা আছে। পরের ম্যাচে তাই একাদশে আসতে পারেন লিটন দাস। সেক্ষেত্রে হয়ত বাদ পড়বেন মোহাম্মদ মিঠুন। আর রুবেল যুক্ত হলে বাদ পড়তে পারেন মোসাদ্দেক হোসেন সৈকত। তবে এখনও কোনো কিছুই নিশ্চিত নয়। ম্যাচ শুরুর আগেই কেবল জানা যাবে একাদশে কারা থাকছেন আর কারা বাদ পড়ছেন।

অনুশীলন করছেন মুশফিক/ ছবি: সংগৃহীতঅন্যদিকে পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে ভেসে যাওয়ায় বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি এখন অতি গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে শ্রীলঙ্কার জন্য। দ্বীপরাষ্ট্রটির বিশ্বকাপ অভিযান শুরু হয়েছে নিউজিল্যান্ডের কাছে ১০ উইকেটের বিশাল হার দিয়ে। তবে বোলারদের কৃতিত্বে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে আফগানদের হারিয়ে ২ পয়েন্ট পেয়েছে দিমুথ করুনারত্নের দল।

ব্যাটিং লঙ্কানদের সবচেয়ে বড় দুশ্চিন্তা। পুরো শেষ হওয়া ম্যাচে ৫০ ওভার পর্যন্ত ব্যাট করাই দলটির জন্য বড় চ্যালেঞ্জ। তবে বোলিংয়ে তাদের অবস্থান বেশ ভালো। লাসিথ মালিঙ্গার মতো অভিজ্ঞ বোলার একাই ম্যাচে ফল পাল্টে দিতে সক্ষম। তবে ইনজুরির কারণে নুয়ান প্রদিপের ছিটকে যাওয়া দলটির জন্য বড় সমস্যা হয়ে দাঁড়াতে পারে।

বাংলাদেশ আর শ্রীলঙ্কা দুই দলই কঠিন সময় পার করছে। এখন পর্যন্ত ৩ ম্যাচ করে খেলে ১টি করে জয়। এখন সেমিফাইনালে খেলতে হলে বাকি ৬টি করে ম্যাচের ৫টিতেই জয় পেতে হবে। তবে পাকিস্তানের বিপক্ষে ১ পয়েন্ট উপহার পাওয়ায় কিছুটা এগিয়ে আছে শ্রীলঙ্কা। এখন এই ম্যাচ জেতা ভিন্ন অন্য কিছু ভাবার সুযোগ নেই টাইগারদের সামনে। 

মঙ্গলবার (১১ জুন) বাংলাদেশ সময় বিকেল ৩-৩০ মিনিটে মুখোমুখি হবে বাংলাদেশ-শ্রীলঙ্কা। তবে ব্রিস্টলের আবহাওয়ার পূর্বাভাস বলছে এদিনও বৃষ্টি হতে পারে। তবে এমন কিছু না হোক, এটাই চাওয়া টাইগারভক্তদের।

ফিল্ডিং অনুশীলন করছেন মেহেদি হাসান মিরাজ/ছবি: সংগৃহীতবাংলাদেশের সম্ভাব্য একাদশ:
তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন/লিটন দাস, মোসাদ্দেক হোসেন সৈকত/রুবেল হোসেন, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মোস্তাফিজুর রহমান। 

শ্রীলঙ্কার সম্ভাব্য একাদশ:
দিমুথ করুনারত্নে (অধিনায়ক), কুশাল পেরেরা (উইকেটরক্ষক), লাহিরু থিরিমান্নে, অ্যাঞ্জেলো ম্যাথুস, কুশাল মেন্ডিস, থিসারা পেরেরা, ধনঞ্জয়া ডি সিলভা, সুরাঙ্গা লাকমল, জিভান মেন্ডিস, লাসিথ মালিঙ্গা, ইশুরু উদানা।

বাংলাদেশ সময়: ২১১১ ঘণ্টা, জুন ১০, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
কর্ণফুলীতে ডুবে কিশোরের মৃত্যু
রেকর্ড জয় এনে দিলেন সাকিব-লিটন
দ্বিতীয় সেঞ্চুরি করে মাহমুদউল্লাহর পাশে সাকিব 
বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক সাকিব
আদালতে মারা গেলেন মিশরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মুরসি


শিবগঞ্জে সড়ক দুর্ঘটনায় কিশোরের মৃত্যু
রামপালসহ ‘বিতর্কিত’ প্রকল্প স্থগিত চায় টিআইবি
৭৬ জন টেকনিক্যাল এক্সপার্টের চাকরি রাজস্ব খাতে নিতে রুল
ফিরলেন মুশফিক, সাকিবের টানা তিন ফিফটি
চায়না হারবারের কর্মীদের অভিযুক্ত করে মামলা