ধোনির পর গেইলকেও আইসিসির সতর্কতা

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ধোনির পর গেইলকেও আইসিসির সতর্কতা-ছবি:সংগৃহীত

মাত্র একদিন আগে ভারতীয় উইকেটরক্ষক-ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনির ভারতীয় সেনাবাহিনীর প্রতীক সম্বলিত গ্লাভসের ওপর নিয়েধাজ্ঞা দেয় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। এবার ক্যারিবিয়ান ব্যাটিং তারকা ক্রিস গেইলের ব্যাটের ‘ইউনিভার্স বস’ স্টিকারেও নিষেধাজ্ঞা দিলো আইসিসি।

গেইল তার ‘ইউনিভার্স বস’ ব্যাটের প্রচারণার অনুমতি চেয়ে আইসিসির কাছে অনুরোধ করলেও শুনতে হয়েছে ‘না’। তাকে বলে দেওয়া হয়, কোনোভাবেই মাঠের পোশাক কিংবা ক্রীড়া সামগ্রীতে ব্যক্তিগত বার্তা প্রদর্শন করা যাবে না। এটি পুরোপুরি আইসিসির নিয়মবহির্ভূত।

ধোনি ও গেইলের বিষয়টি নিয়ে আইসিসির একটি সূত্র সংবাদ মাধ্যমকে জানায়, ‘যদিও এটা (গেইলের ইউনিভার্স বস) মিলিটারি প্রতীক সংক্রান্ত কিছু নয়। কিন্তু এটা একেবারে স্পষ্ট বার্তা যে, আপনি কোনো ব্যক্তিগত বার্তা প্রদর্শন করতে পারবেন না। গেইল অনুমতি পেলে ধোনি কী দোষ করলেন? এর আগে মঈন আলীও ‘ফ্রী প্যালেস্টাইন’ নামের এক রিস্ট ব্যান্ড পরে মাঠে নামার অনুমতি চেয়েছিল। সেটা পরিষ্কারভাবেই রাজনৈতিক একটি বার্তা ছিল। আগেও আমরা এটি করিনি। এখনো করবো না। এমনকি জার্সিতে ‘ভালোবাসি’ লিখেও আপনি মাঠে নামতে পারবেন না!’

আইসিসির এই নিষেধাজ্ঞা না মানলে যে কোনো ক্রিকেটারকে প্রথমে সতর্ক করা হয়। এরপর ধাপে ধাপে ২৫, ৫০ ও ৭৫ শতাংশ পর্যন্ত ম্যাচ ফি জরিমানা করার নিয়ম রয়েছে। তবে গেইল ও ধোনি আইসিসির এই নিষেধাজ্ঞা মেনে নিয়েছেন। 

বৈশ্বিক টুর্নামেন্টে দেখেই এতো কড়াকড়ির মধ্যে পড়েছেন ক্রিকেটাররা। তবে দ্বিপাক্ষিক সিরিজগুলোতে দল ও খেলোয়াড়দের জন্য এমন কঠোর নয় আইসিসি।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, জুন ১০, ২০১৯
এমকেএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ CWC19
বরিশালে যুবককে কুপিয়ে জখম
যশোরে গণপিটুনিতে সন্ত্রাসী নিহত
নিষিদ্ধ পণ্য বিক্রির অপরাধে ২ প্রতিষ্ঠানকে জরিমানা
বগুড়ায় ‘বন্দুকযুদ্ধে’ আহত সন্ত্রাসী রনির মৃত্যু
জান্নাতি হত্যা: অভিযুক্ত ৪জনকে নাটোর থেকে গ্রেফতার 


ভুয়া ম্যাজিস্ট্রেট ধরলেন আসল ম্যাজিস্ট্রেট
ডুমুরিয়ায় স্বতন্ত্র প্রার্থী এজাজ চেয়ারম্যান নির্বাচিত
দেওয়াল-গাছে বিজ্ঞাপন দিলেই জরিমানা
যুক্তরাষ্ট্রের নতুন প্রতিরক্ষা মন্ত্রী মার্ক
বিজয়নগরে স্বতন্ত্র প্রার্থী নাছিমা বিজয়ী