গ্লাভস পাল্টাতেই হলো ধোনিকে

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নতুন গ্লাভস হাতে ধোনি (ডানে)-ছবি: সংগৃহীত

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতের প্যারামিলিটারি বাহিনীর প্রতীক আঁকা গ্লাভস পরে খেলতে নামেন ভারতীয় উইকেটরক্ষক মহেন্দ্র সিং ধোনি। এ নিয়ে ভারতীয় সমর্থকরা যখন তাদের উচ্ছ্বাস প্রকাশ করছিলেন তখন তাতে বাঁধ সাধে আইসিসি। ফলে রোববার (৯ জুন) ওভালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভিন্ন গ্লাভস হাতে উইকেটকিপিং করতে নামেন ধোনি।

এর আগে ধোনিকে ভারতের প্যারামিলিটারি বাহিনীর প্রতীক আঁকা (ভারতীয় সেনাবাহিনীর 'ফ্লাইং ড্যাগার') প্রতীক গ্লাভস পরে খেলতে নিষেধ করে আইসিসি। কিন্তু ভারতীয় সমর্থকরা এতে ক্ষিপ্ত হয়ে উঠেন। এমনকি আইসিসি’র কাছে ‘বলিদান ব্যাজ’ পরার অনুমতি চেয়ে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) চিঠিও পাঠায়। কিন্তু আইসিসি সরাসরি না করে দেয়। শেষ পর্যন্ত আইসিসি’র সিদ্ধান্তই মেনে নিয়েছে বিসিসিআই।

ওভালে দলের সঙ্গে যখন অনুশীলনে নামেন ধোনি, সেসময়ই তার হাতে নতুন গ্লাভস দেখা যায়। গ্লাভসে ভারতীয় সেনাবাহিনীর 'ফ্লাইং ড্যাগার' প্রতীক আঁকা নেই।

২০১১ সালে ধোনিকে ভারতের সামরিক বাহিনী লেফটেন্যান্ট কর্নেলের পদমর্যাদা প্রদান করে। তার রেজিমেন্টের (প্যারাসুট রেজিমেন্ট অব দ্য ইন্ডিয়ান টেরিটোরিয়াল আর্মি) প্রতীকও অনেকটা একইরকম।

গত ৫ জুন (বুধবার) দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ছয় উইকেটে ম্যাচ জিতে নেয় ভারত। এ ম্যাচে বিশেষভাবে বানানো গ্লাভস পরে উইকেটের পেছনে দাঁড়ান ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। কিন্তু এ কাণ্ডকে ভালোভাবে গ্রহণ করেনি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

আইসিসি’র নিয়মে রয়েছে, কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টে আইসিসির উপকরণ কিংবা পরিধানে এমন কোনো বার্তা থাকবে না যা রাজনীতি, ধর্ম ও জাতিগত বার্তা বহন করে।

বাংলাদেশ সময়: ২৩১৫ ঘণ্টা, জুন ০৯, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ CWC19
বরিশালে যুবককে কুপিয়ে জখম
যশোরে গণপিটুনিতে সন্ত্রাসী নিহত
নিষিদ্ধ পণ্য বিক্রির অপরাধে ২ প্রতিষ্ঠানকে জরিমানা
বগুড়ায় ‘বন্দুকযুদ্ধে’ আহত সন্ত্রাসী রনির মৃত্যু
জান্নাতি হত্যা: অভিযুক্ত ৪জনকে নাটোর থেকে গ্রেফতার 


ভুয়া ম্যাজিস্ট্রেট ধরলেন আসল ম্যাজিস্ট্রেট
ডুমুরিয়ায় স্বতন্ত্র প্রার্থী এজাজ চেয়ারম্যান নির্বাচিত
দেওয়াল-গাছে বিজ্ঞাপন দিলেই জরিমানা
যুক্তরাষ্ট্রের নতুন প্রতিরক্ষা মন্ত্রী মার্ক
বিজয়নগরে স্বতন্ত্র প্রার্থী নাছিমা বিজয়ী