অজিদের সামনে পাহাড়সম লক্ষ্য দিল ভারত

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ব্যাট হাতে ঝড় তুলেছেন ধাওয়ান ও কোহলি/ছবি: সংগৃহীত

walton

২০১৯ বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে অজি পেস আক্রমণ সামলে ভারতের ব্যাটিং লাইনআপের প্রথম পাঁচ ব্যাটসম্যানের ব্যাটেই ঝড়। ওপেনার রোহিত শর্মার ফিফটি, শিখর ধাওয়ানের দুর্দান্ত সেঞ্চুরি, বিরাট কোহলির ৮২ রানের অধিনায়কসুলভ ইনিংস, হার্দিক পান্ডিয়ার ফিফটি ছুঁইছুঁই ইনিংস আর শেষে মহেন্দ্র সিং ধোনির ২৭ রানের ক্যামিও মিলিয়ে অজিদের সামনে ৫ উইকেট হারিয়ে ৩৫৩ রানের বিশাল লক্ষ্য ছুড়ে দিয়েছে ভারত।

রোববার (৯ জুন) লন্ডনে ক্রিকেটের দুই শক্তি ভারত ও অস্ট্রেলিয়া মুখোমুখি হয়েছে বাংলাদেশ সময় বেলা সাড়ে ৩টায়। টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক বিরাট কোহলি।  

শুরুতে ব্যাট করতে নেমে ভারতকে দারুণ শুরু এনে দেন দিয়েছেন দুই ওপেনার রোহিত শর্মা ও ধাওয়ান। দুজনেই ফিফটি তুলে নিয়েছেন। তবে ১২৭ রানের দুর্দান্ত জুটি গড়ার পর অজি পেসার নাথান কোল্টার-নাইলের বলে উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারির হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন রোহিত (৫৭)।  ৩ চার ও ১ ছক্কায় সাজানো এই ইনিংস।

রোহিত বিদায় নিলেও অজিদের বিপক্ষে সেঞ্চুরির দেখা পেয়েছেন ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান। ওয়ানডে ক্যারিয়ারের ১৭তম ও বিশ্বকাপ ক্যারিয়ারে তৃতীয় সেঞ্চুরিটি (এর আগের দুটি ২০১১ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা ও আয়ারল্যান্ডের বিপক্ষে) পেতে এই বাঁহাতি ব্যাটসম্যান খেলেছেন ৯৫ বল, বাউন্ডারি হাঁকিয়েছেন ১৩টি। ব্যক্তিগত ১১৭ রানে মিচেল স্টার্কের বলে ক্যাচ তুলে দিলে ১০৯ বলে ১৬টি চারে সাজানো ধাওয়ানের ইনিংসের ইতি ঘটে।

রোহিতের ফিফটি আর ধাওয়ানের সেঞ্চুরির পর ওয়ানডে ক্যারিয়ারের পঞ্চাশতম ফিফটির দেখা পেয়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ৫৫ বলের এই ইনিংস মাত্র ৩ বাউন্ডারিতে সাজানো। ফিফটি হাঁকিয়ে সেঞ্চুরির পথেও এগিয়ে যাচ্ছিলেন তিনি। খেলছিলেনও দারুণ। কিন্তু ইনিংসের শেষ ওভারের পঞ্চম বলে অজি পেসার মার্কাস স্টইনিসের বলে ফিঞ্চের হাতে ক্যাচ তুলে দিলে শেষ হয় ৭৭ বলে ৪ চার ও ২ ছক্কায় সাজানো ৮২ রানের ইনিংসটি।

এই নিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের এক ম্যাচে ভারতের প্রথম ৩ ব্যাটসম্যান পঞ্চাশ ছাড়ানো ইনিংস খেললেন। এর আগে ২০১১ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একই কীর্তি গড়েছিল ভারত।

কোহলিকে দারুণ সঙ্গ দিয়েছেন হার্দিক পান্ডিয়া ও ধোনি। পান্ডিয়া তো মাত্র ২ রানের জন্য ফিফটি মিস করেছেন। তবে মাত্র ২৭ বলে তার ৪৮ রানের ইনিংসটি ভারতকে বড় সংগ্রহ এনে দিতে দারুণ ভূমিকা রেখেছে। ১৭৭.৭৭ স্ট্রাইক রেটের এই ইনিংস ৪টি চার ও ৩ ছক্কায় সাজানো। 

১৪ বলে ২৭ রানের ছোট ক্যামিও ইনিংস খেলেন ধোনি। ৩ চার ও ১ ছক্কায় সাজানো ইনিংসটির পাশাপাশি মাত্র ৩ বলে ১ ছক্কা ও চারে ১১ রানের ইনিংস খেলে দলকে ৩৫০ রানের কোটা পার করেন লোকেশ রাহুল।

অজি বোলারদের মধ্যে ২ উইকেট পেয়েছেন স্টইনিস। আর ১টি করে উইকেট পেয়েছেন প্যাট কামিন্স, স্টার্ক ও কোল্টার-নাইল। তবে রান খরচে সবাই ছিলেন অকৃপণ। 

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, জুন ০৯, ২০১৯
এমএইচএম

শহীদ জননী জাহানারা ইমামের প্রয়াণ
সাভারে ইজিবাইকের ধাক্কায় বৃদ্ধা নিহত
দুর্দান্ত সেঞ্চুরিতে ম্যাচ সেরা অ্যারন ফিঞ্চ
ইংলিশদের হারিয়ে সেমিফাইনালে অস্ট্রেলিয়া
কান্তজিউ মন্দির পরিদর্শনে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত


৪ ব্যক্তি-প্রতিষ্ঠানকে অনুদান দিলেন প্রধানমন্ত্রী
ইফা ডিজির ক্ষমতা খর্ব, স্বস্তিতে কর্মকর্তা-কর্মচারীরা
দিনাজপুরে বজ্রপাতে ৩ জনের মৃত্যু
‘বাজেট বাস্তবায়নে ব্যর্থ হলে জবাবদিহি করতে হবে’
সেমি আর টিকে থাকার লড়াইয়ে নিউজিল্যান্ড-পাকিস্তান