আফগানিস্তানকে হারিয়ে নিউজিল্যান্ডের টানা তৃতীয় জয়

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আফগানিস্তানের বিপক্ষে হাফসেঞ্চুরি উদযাপন করছেন কেন উইলিয়ামসন: ছবি-সংগৃহীত

আফগানিস্তানকে ৭ উইকেটে হারিয়ে ২০১৯ বিশ্বকাপে টানা তৃতীয় জয় পেয়েছে নিউজিল্যান্ড। আফগানদের দেয়া ১৭৩ রানের টার্গেট ৩২.১ ওভারে পেরিয়ে যায় কিউইরা। এই নিয়ে টানা তিন ম্যাচ হারলো গুলবাদিন নাঈবের দল। 

এর আগে টসে হেরে ব্যাটিংয়ে নেমে ৪১.১ ওভারে ১০ উইকেট হারিয়ে ১৭২ রান সংগ্রহ করে আফগানিস্তান। ম্যাচটি শুরু হয় শনিবার (০৮ জুন), বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টায়। 

জবাব দিতে নেমে শুরুতে ধাক্কা খায় নিউজিল্যান্ড। আফগানদের করা প্রথম বলেই সাজঘরে ফিরেন মার্টিন গাপটিল (০)। আফতাব অালম বলে তিনি ক্যাচ তুলে দেন নাজিবুল্লাহ জাদরানকে। 

সেই ধাক্কা কাটিয়ে ওঠার চেষ্টা করেন কলিন মুনরো ও উইলিয়ামসন। কিন্তু দলীয় ৪১ রানের মাথায় আবার ধাক্কা দেন আফতাব। মুনরোকে (২২) হামিদ হাসানের ক্যাচ বানিয়ে সাজঘরে ফেরান তিনি।

দলের হাল ধরেন অধিনায়ক কেন উইলিয়ামসন ও অভিজ্ঞ ব্যাটসম্যান রস টেইলর। খাদ থেকে দলকে নিয়ে যান জয়ের বন্দরে। তবে দু’জনের অবিচ্ছিন্ন ৮৯ রানের জুটি ভাঙেন আফতাব। দলীয় ১৩০ রানের মাথায় ব্যক্তিগত ৪৮ রানে টেইলরকে বোল্ড করেন তিনি। অবশ্য ততক্ষণে ম্যাচটা হাতের মুঠোই নিয়ে নেয় কিউইরা। 

টম লাথামকে (১৩) নিয়ে জয়ের বাকি কাজটা সারেন উইলিয়ামসন। কিউই অধিনায়কের ৯৯ বলে অপরাজিত ৭৮ রানের ইনিংসটি সাজানো ছিল ৯ চারে। 

৮.১ ওভার বল করে ৪৫ রান দিয়ে নিউজিল্যান্ডের ৩টি উইকেটই নিয়েছেন আফতাব অালম।

এর আগে টনটনের কাউন্টি গ্রাউন্ডে আফগানিস্তানকে ব্যাটিংয়ে পাঠায় কিউই অধিনায়ক উইলিয়ামসন। আফগানদের ভাল সূচনা এনে দেন দুই ওপেনার হযরতউল্লাহ জাজাই ও নূর অালী জাদরান। ৬৬ রান আসে তাদের ব্যাট থেকে। জাজাই ৩৪ রান করে আউট হন। আরেক ওপেনার নূর আলী ৩১ রান করে লকি ফার্গুসনের বলে প্যাভিলিয়নে ফেরত যান।

এরপর রহমত শাহ (০) ও অধিনায়ক গুলবাদিন নাঈব ৪ রান করে দ্রুত বিদায় নিলে ৭০ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে আফগানিস্তান। ৪ উইকেটে ৮৪ রান তোলার পর বৃষ্টির কারণে খেলা বন্ধ হয়ে যায়। এর পর বৃষ্টি থামলে খেলা আবার শুরু হয়। এরপর ২২.২ ওভারে ৪ উইকেটে ৯৯ রান তোলার পর দ্বিতীয় দফায় বৃষ্টির কারণে খেলা বন্ধ হয়ে যায়। হাসমতউল্লাহ শাহীদি ১৩ ও মোহাম্মদ নবী ৯ রানে অপরাজিত আছেন।

বৃষ্টি শেষে অাবার মাঠে নামলেও উইকেটের পতন থামাতে পারেনি আফগানিস্তান। হাসমতউল্লাহ শহীদি এক প্রান্ত আগলে রাখলেও সতীর্থরা ধারবাহিকভাবে ফিরতে থাকে সাজঘরে। 

উইকেটরক্ষক ইকরাম আলিখিল (২) ও রশিদ খান ফিরে যান রান রানের খাতা খোলার আগে। শেষদিকে আফতাব আহমেদ(১৪) ও হামিদ হাসান (৭) নিয়ে ছোট জুটি বেধে দলকে দেড়শ রানের ঘর পার করার শহীদি। ফার্গুসনের বলে শেষ উইকেট হিসেবে সাজঘরে ফেরার আগে তিনি ৯৯ বলে করেছেন ৫৯ রান।  

আফগানদের ব্যাটিং লাইনআফ গুঁড়িয়ে দিয়েছেন মূলত জেমস নিশাম ও ফার্গুসন। দুইজনে মিলে নিয়েছেন ৯ উইকেট। ১০ ওভারে ৩১ রান দিয়ে ৫ উইকেট শিকার করেছেন নিশাম। ০.১ ওভারে ৩৭ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন ফার্গুসন। বাকি উইকেটটি নিয়েছেন কলিন ডি গ্রান্ডহোম। 

বাংলাদেশ সময়: ১২২৭ ঘন্টা, জুন ০৯, ২০১৯
ইউবি 

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ CWC19
বরিশালে যুবককে কুপিয়ে জখম
যশোরে গণপিটুনিতে সন্ত্রাসী নিহত
নিষিদ্ধ পণ্য বিক্রির অপরাধে ২ প্রতিষ্ঠানকে জরিমানা
বগুড়ায় ‘বন্দুকযুদ্ধে’ আহত সন্ত্রাসী রনির মৃত্যু
জান্নাতি হত্যা: অভিযুক্ত ৪জনকে নাটোর থেকে গ্রেফতার 


ভুয়া ম্যাজিস্ট্রেট ধরলেন আসল ম্যাজিস্ট্রেট
ডুমুরিয়ায় স্বতন্ত্র প্রার্থী এজাজ চেয়ারম্যান নির্বাচিত
দেওয়াল-গাছে বিজ্ঞাপন দিলেই জরিমানা
যুক্তরাষ্ট্রের নতুন প্রতিরক্ষা মন্ত্রী মার্ক
বিজয়নগরে স্বতন্ত্র প্রার্থী নাছিমা বিজয়ী