শুরুর ধাক্কা সামলে এগোচ্ছে নিউজিল্যান্ড

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গাপটিলকে ফিরিয়ে উল্লাসে মেতেছে আফগানরা: ছবি-সংগৃহীত

ব্যাটিংয়ের মতো বোলিংয়েও শুরুতে নিউজিল্যান্ডকে ধাক্কা দিয়েছে আফগানিস্তান। তবে শেষ পযর্ন্ত সেই আমেজ রক্ষা করতে পারেনি গুলবাদিন নাঈবের দল। আফগানদের দেয়া ১৭৩ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুর ধাক্কা কাটিয়ে টানা তৃতীয় জয়ের দিকে ধীরে সুস্থে এগিয়ে যাচ্ছে কিউইরা। 

এই রিপোর্ট লেখা পযর্ন্ত ২০ ওভার শেষে ২ ‍উইকেট হারিয়ে ৮৯ রান করেছে নিউজিল্যান্ড। জয়ের জন্য তাদের দরকার আরো ৮৪ রান। ব্যাটিংয়ে আছেন অধিনায়ক কেন উইলিয়ামসন (৩৩) ও রস টেইলর (২৬)। 

তবে আফগানদের মামুলি রানের জবাবে শুরুতে ধাক্কা খায় নিউজিল্যান্ড। আফগানদের করা প্রথম বলেই আউট হয়ে যান মার্টিন গাপটিল (০)। আফতাব আলমের বলে তিনি ক্যাচ তুলে দেন নাজিবুল্লাহ জাদরানকে। 

সেই ধাক্কা কাটিয়ে ওঠার চেষ্টা করেন কলিন মুনরো ও উইলিয়ামসন। কিন্তু দলীয় ৪১ রানের মাথায় আবার ধাক্কা দেন আফতাব। মুনরোকে (২২) হামিদ হাসানের ক্যাচ বানিয়ে সাজঘরে ফেরান তিনি।

এর আগে ৪১.১ ওভারে ১০ উইকেট হারিয়ে ১৭২ রান সংগ্রহ করে আফগানিস্তান। ম্যাচটি শুরু হয় শনিবার (০৮ জুন), বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টায়। বিশ্বকাপে দুই দলের এটি তৃতীয় ম্যাচ।   

টনটনের কাউন্টি গ্রাউন্ডে টস হেরে আফগানিস্তানকে ব্যাটিংয়ে পাঠায় কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। আফগানদের ভাল সূচনা এনে দেন দুই ওপেনার হযরতউল্লাহ জাজাই ও নূর আলী জাদরান। ৬৬ রান আসে তাদের ব্যাট থেকে। জাজাই ৩৪ রান করে আউট হন। আরেক ওপেনার নূর আলী ৩১ রান করে লকি ফার্গুসনের বলে প্যাভিলিয়নে ফেরত যান।

এরপর রহমত শাহ (০) ও অধিনায়ক গুলবাদিন নাঈব ৪ রান করে দ্রুত বিদায় নিলে ৭০ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে আফগানিস্তান।  ৪ উইকেটে ৮৪ রান তোলার পর বৃষ্টির কারণে খেলা বন্ধ হয়ে যায়। এর পর বৃষ্টি থামলে খেলা আবার শুরু হয়। এরপর ২২.২ ওভারে ৪ উইকেটে ৯৯ রান তোলার পর দ্বিতীয় দফায় বৃষ্টির কারণে খেলা বন্ধ হয়ে যায়। হাসমতউল্লাহ শাহীদি ১৩ ও মোহাম্মদ নবী ৯ রানে অপরাজিত আছেন।

বৃষ্টি শেষে আবার মাঠে নামলেও উইকেটের পতন থামাতে পারেনি আফগানিস্তান। হাসমতউল্লাহ শহীদি এক প্রান্ত আগলে রাখলেও সতীর্থরা ধারবাহিকভাবে ফিরতে থাকে সাজঘরে। 

উইকেটরক্ষক ইকরাম আলিখিল (২) ও রশিদ খান ফিরে যান রান রানের খাতা খোলার আগে। শেষদিকে আফতাব আহমেদ(১৪) ও হামিদ হাসান (৭) নিয়ে ছোট জুটি বেধে দলকে দেড়শ রানের ঘর পার করার শহীদি। ফার্গুসনের বলে শেষ উইকেট হিসেবে সাজঘরে ফেরার আগে তিনি ৯৯ বলে করেছেন ৫৯ রান।  

আফগানদের ব্যাটিং লাইনআফ গুঁড়িয়ে দিয়েছেন মূলত জেমস নিশাম ও ফার্গুসন। দুইজনে মিলে নিয়েছেন ৯ উইকেট। ১০ ওভারে ৩১ রান দিয়ে ৫ উইকেট শিকার করেছেন নিশাম। ০.১ ওভারে ৩৭ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন ফার্গুসন। বাকি উইকেটটি নিয়েছেন কলিন ডি গ্রান্ডহোম। 

বাংলাদেশ সময়: ১২২৯ ঘন্টা, জুন ০৯, ২০১৯
ইউবি 

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ CWC19
বিলুপ্তির পথে ‘আটিয়া কলা’
‘ক্যারিবীয়দের শর্ট বল মোকাবিলা করতে প্রস্তুত বাংলাদেশ’
ব্রিজ না থাকায় দুর্ভোগে ১০ গ্রামের ৫ হাজার মানুষ 
মাউন্ট কানামো চূড়ায় চার তরুণ
রাতের চরফ্যাশন যেন নৈসর্গিক সৌন্দর্য!


রোববার মধ্যরাতে পঞ্চম ধাপের উপজেলা ভোটের প্রচার শেষ
সুয়ারেজ-কাভানিদের গোলে ইকুয়েডরকে বিধ্বস্ত করলো উরুগুয়ে
বাইরের কথায় নয়, নিজেদের পর্যবেক্ষণে জোর মাশরাফির
রোমানের হাত ধরে বিশ্ব আর্চারিতে প্রথম পদক বাংলাদেশের
প্রেমের টানে ঘর ছেড়ে পুলিশি হেফাজতে তরুণী