বিশ্বকাপ ২০১৯

৭৫’র পর ৭৯ বিশ্বকাপও জিতল উইন্ডিজরা

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ হাতে উইন্ডিজ অধিনায়ক ক্লাইভ লয়েড-সংগৃহীত

৩০ মে পর্দা উঠবে ক্রিকেট বিশ্বের সবচেয়ে মর্যাদাকর লড়াই বিশ্বকাপের ১২তম আসরের। সেই উপলক্ষ্যে গত আসরগুলোর সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরা হচ্ছে ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপের মূল লড়াইয়ের গে। এবারের আয়োজনে থাকছে ১৯৭৯ সালের ইংল্যান্ড বিশ্বকাপ।

ভূমিকাপর্ব: অস্ট্রেলিয়াকে হারিয়ে ১৯৭৫ সালের প্রথম বিশ্বকাপ ঘরে তোলে ওয়েস্ট ইন্ডিজ। ঠিক চার বছর পরে আবারও শুরু হয় বিশ্বকাপের দ্বিতীয় আসর ১৯৭৯ বিশ্বকাপের। প্রথম বিশ্ব জয়ের পর ক্রিকেট রাজত্ব শাসনের ভার নেয় ক্যারিবীয়রা। সেই রাজত্ব তারা টেনে আনে দ্বিতীয় বিশ্বকাপেও। একচ্ছত্র জয় নিয়ে টানা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয় ওয়েস্ট ইন্ডিজ।

আযোজক: প্রথম বিশ্বকাপের সফল আয়োজন শেষে দ্বিতীয় বিশ্বকাপও আয়োজিত হয় ক্রিকেটের জন্মস্থান খ্যাত ইংল্যান্ডে। ৬০ ওভারের ম্যাচে রাউন্ড রবিন ও নকআউট পর্ব মিলে ম্যাচ হয় মোট ১৫টি।

অংশগ্রহণকারী দেশ: আইসিসির পূর্ণ সদস্য হিসেবে ইংল্যান্ড, ভারত, অস্ট্রেলিয়া, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ড সরাসরি বিশ্বকাপে অংশগ্রহণ করে। এছাড়া ছিল ১৯৭৯ আইসিসি ট্রফি চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা এবং রানার-আপ দল হিসেবে বিশ্বকাপে অভিষেক হয় কানাডার। আইসিসির সহকারী সদস্য হিসেবে প্রথম বিশ্বকাপ খেললেও দ্বিতীয় আসরে বাছাইপর্ব উৎরাতে না পারায় ছিল না পূর্ব আফ্রিকা। দ্বিতীয় বিশ্বকাপে কোনো আফ্রিকান দলই ছিল না।

ভেন্যু: প্রথম বিশ্বকাপের মতো ১৯৭৯ বিশ্বকাপেও লড়াই হয়েছিল ছয়টি ভেন্যুতে। লর্ডস ক্রিকেট গ্রাউন্ড (লন্ডন), এজবাস্টন ক্রিকেট গ্রাউন্ড (বার্মিংহাম), ট্রেন্ট ব্রিজ (নটিংহ্যাম), দ্য ওভাল (লন্ডন), ওল্ড ট্রাফোর্ড ক্রিকেট গ্রাউন্ড (ম্যানচেস্টার) ও হেডিংলি (লিডস)।

গ্রুপ পর্ব: ১৯৭৫ বিশ্বকাপের আদলে রাউন্ড রবিনে শুরু হয় মূল লড়াই। আট দলকে ভাগ করা হয় দুই গ্রুপে। ‘এ’ গ্রুপে ছিল ইংল্যান্ড, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও কানাডা। গ্রুপ ‘বি’তে ছিল প্রথম বিশ্বকাপজয়ী দল ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, ভারত ও শ্রীলঙ্কা।

মূল লড়াই ‍শুরু: বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে (০৯ জুন) ‘এ’ গ্রুপে অস্ট্রেলিয়াকে হারায় স্বাগতিক ইংল্যান্ড। কানাডাকে গুঁড়িয়ে দেয় পাকিস্তান। ‘বি’ গ্রুপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাত্তাই পায়নি ভারত। নিউজিল্যান্ড একই হাল করে এশিয়ার আরেক দল শ্রীলঙ্কাকেও।

শিরোপা উৎসব: সেমিফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে ফাইনালে ওঠে ইংল্যান্ড। আর পাকিস্তানকে হারিয়ে ওয়স্ট ইন্ডিজ। ২৩ জুন লডর্সের ফাইনাল আশায় বুক বেঁধেছিল ইংলিশ সমর্থকরা। কিন্তু উইন্ডিজের সামনে দাঁড়ানোর শক্তি তখন কারও নেই। ইংল্যান্ডেরও না। টানা দ্বিতীয়বারের মতো ইংল্যান্ডের মাটিতে শিরোপা উৎসব করে ক্যারিবিয়ানরা। প্রথম ব্যট করে ওয়েস্ট ইন্ডিজ ৯ উইকেটে ২৮৬ রান তোলে। জবাবে ১৯৪ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড।

পরিসংখ্যান: ১৯৭৯ বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রহ করেন গর্ডন গ্রিনিজ। চার ম্যাচ তিনি করেন ২৫৩ রান। সর্বোচ্চ উইকেট শিকার করেন ইংল্যান্ডের মাইক হ্যান্ডরিক। পাঁচ ম্যাচে নেন ১০ উইকেট।

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘন্টা, মে ২২, ২০১৯ 
ইউবি/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
বিহারে এনসেফালাইটিসে মৃত শিশুর সংখ্যা বেড়ে ১২৯
হাইকোর্টে সাবেক এমপি রানার জামিন, মুক্তিতে বাধা নেই
ওয়ারীতে রঙ বাংলাদেশ-এর নতুন শাখা
ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার সুযোগ
হত্যা মামলা: ৩ জনের ফাঁসি, ৭ জনের যাবজ্জীবন


ইংল্যান্ড ম্যাচের আগের রাতে আফগান ক্রিকেটারদের হাতাহাতি
ছোটপর্দায় আজকের খেলা
যাত্রাবাড়ীতে ছুরিকাঘাতে মুদি ব্যবসায়ীর মৃত্যু
অটোরিকশায় চার্জ দিতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু
পাকিস্তান ড্রেসিংরুমে দুই পক্ষে বিভক্ত ক্রিকেটাররা!