বিশ্বকাপের যে রেকর্ডগুলো ভাঙা প্রায় অসম্ভব

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

ক্রিকেটের সবচেয়ে বড় আসর বিশ্বকাপ। এই এক আসরে অনেক অখ্যাত ক্রিকেটার বিখ্যাত হয়ে ওঠেন, লেখা হয় নতুন রেকর্ড, নতুন ইতিহাস। আবার রেকর্ড গড়া হয়, ভাঙার জন্যই। কিন্তু বিশ্বকাপের গেলো ১১ আসরে এমন কিছু রেকর্ড আছে যা ভাঙা প্রায় অসম্ভব।

# বিশ্বকাপের সবচেয়ে বেশি উইকেট-

এ যাবতকালে হয়ে যাওয়া সব বিশ্বকাপ মিলিয়ে সবচেয়ে বেশি উইকেটের মালিক অস্ট্রেলিয়ার সাবেক ফাস্ট বোলার গ্লেন ম্যাকগ্রা। তার পাওয়া ৭১ উইকেটের রেকর্ড ভাঙা অসম্ভব বললেই চলে। সর্বকালের সেরা ফাস্ট বোলারদের মধ্যে অন্যতম হিসেবে মনে করা হয় ম্যাকগ্রাকে। তার লাইন, লেন্থ ও উইকেট নেওয়ার ধারাবাহিকতাই তাকে অস্ট্রেলিয়ার সেরা বোলারে পরিণত করেছে।

অস্ট্রেলিয়ার হয়ে চার বিশ্বকাপে ৩৯টি ম্যাচ খেলেছেন এই কিংবদন্তি পেসার। ৪ বিশ্বকাপে তিনি নিয়েছেন ৭১টি উইকেট। তার কাছকাছি আছেন আরেক কিংবদন্তি শ্রীলঙ্কার স্পিন জাদুকর মুত্তিয়া মুরালিধরন। তার উইকেট সংখ্যা ৬৮। তবে বর্তমানে খেলা কোনো বোলার তাদের কাছাকাছি যেতে পারেননি।

তাদের সবচেয়ে কাছে আছেন নিউজিল্যান্ডের পেসার টিম সাউদি। বিশ্বকাপে তার খেলা ১৭ ম্যাচে উইকেট সংখ্যা ৩৩টি। কিন্তু বর্তমানে তার বয়স ৩০ বছর। একজন পেসার হিসেবে আর কোনো বিশ্বকাপ খেলার সম্ভাবনা তার নেই বললেই চলে। তাই ম্যাকগ্রার রেকর্ডটি খুব শিগগির ভাঙার সম্ভাবনাই নেই!

# বিশ্বকাপে সবচেয়ে বেশি রান-

ব্যক্তিগতভাবে বিশ্বকাপে এখন পর্যন্ত সবচেয়ে বেশি রানের মালিক শচীন টেন্ডুলকার। এখন পর্যন্ত ৬টি বিশ্বকাপ খেলে ৫৬.৯৫ গড়ে মোট ২২৭৮ রান করেন ভারতীয় এই ব্যাটিং কিংবদন্তি। এই রানের মধ্যে আছে ৬টি সেঞ্চুরি ও ১৫টি হাফসেঞ্চুরি। টেন্ডুলকার ছাড়া আর কোনো ব্যাটসম্যান এখন পর্যন্ত বিশ্বকাপে ২ হাজার রানের ঘর পার হতে পারেননি।

টেন্ডুলকারের এই রেকর্ডের গুরুত্ব বোঝা যায় তার কাছাকাছি রান দেখলেই। সাবেক ক্রিকেটারদের মধ্যে টেন্ডুলকারের কাছাকাছি আছেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং। তার রান সংখ্যা ১৭৪৩। তবে বর্তমান ক্রিকেটারদের মধ্যে এগিয়ে আছেন নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল। তার নামের পাশে আছে ৮০৯ রান।

# বিশ্বকাপে সবচেয়ে বেশি চারের মার-

এই রেকর্ডেও সবার ওপরে আছেন ভারতীয় শচীন টেন্ডুলকার। ৬ বিশ্বকাপে তিনি হাঁকিয়েছেন মোট ২৪১টি চার। বিশ্বকাপ ইতিহাসে শচীনই একমাত্র ক্রিকেটার যিনি দুইশত বাউন্ডারির ঘরে পৌঁছাতে পেরেছেন। বিশ্বকাপে ৪৫টি ম্যাচে তিনি হাঁকান ২৪১ চার।

টেন্ডুলকারের সবচেয়ে কাছে আছেন লঙ্কান কিংবদন্তি কুমার সাঙ্গাকারা। তবে তার চারের সংখ্যা মাত্র ৯৪। আর বর্তমান ক্রিকেটারদের মধ্যে কোনো ব্যাটসম্যানই বিশ্বকাপের চারের মারে ৯০ এর ঘরেও যেতে পারেননি।

# এক বিশ্বকাপে টানা সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড-

এক বিশ্বকাপে টানা ও সব থেকে বেশি সেঞ্চুরির মালিক এখন পর্যন্ত লঙ্কান ব্যাটিং কিংবদন্তি কুমার সাঙ্গাকারা। ২০১৫ সালের বিশ্বকাপে ক্যারিয়ারের সেরা ফর্মে ছিলেন সাঙ্গাকারা। সেই এক বিশ্বকাপেই তিনি হাঁকিয়েছেন টানা ৪টি সেঞ্চুরি। যা গেলো ১১টি বিশ্বকাপে আর ঘটেনি। আর কেউ কখনও করবে কিনা তাও প্রশ্ন থেকে যায়।

সাঙ্গাকারার আগে আরও চার ব্যাটসম্যান আছেন যারা বিশ্বকাপে ৪টি সেঞ্চুরি করেছেন কিন্তু একই বিশ্বকাপে ও টানা চার সেঞ্চুরির মালিক তিনি একাই।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, মে ২২, ২০১৯
এমকেএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯
পরোয়ানা থাকলে ডিআইজি মিজান গ্রেফতার হবেন
আগারগাঁওয়ে ডিএনসিসির উচ্ছেদ অভিযান
ইডিইউর সঙ্গে সম্পর্কে আগ্রহী মালয়েশিয়ার ইউটিপি
সুস্থ আছেন লারা
রাজধানীতে ২ দিনব্যাপী পরিচ্ছন্ন প্রযুক্তি মেলা শুরু


মাদকবিরোধী অভিযানের সুফল পাচ্ছে বাংলাদেশ-ত্রিপুরা
নোমানের দুর্নীতি মামলা ৩ মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ
তিন মন্ত্রণালয় ও বিভাগে নতুন সচিব
পোর্ট কানেকটিং রোডের কার্পেটিং কাজ উদ্বোধন
শ্রমিক রপ্তানি: ১০ এজেন্সির জোট নিয়ে তদন্তে কমিটি