অংক কষে বিশ্বজয় করলো ত্রিপুরার অনুরাগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ট্রফি হাতে অনুরাগ ও তার মা-বাবাসহ অন্যরা। ছবি: বাংলানিউজ

আগরতলা (ত্রিপুরা): আন্তর্জাতিক গণিত প্রতিযোগিতায় প্রথম হয়েছে ত্রিপুরার ধলাই জেলার আমবাসা এলাকার চতুর্থ শ্রেণীর ছাত্র অনুরাগ দাস বর্মণ।

রোববার (২২ জুলাই) রাশিয়ার রাজধানী মস্কোতে অনুষ্ঠিত হয় ইন্টারন্যাশনাল মেন্টাল ম্যাথমেটিক্স প্রতিযোগিতা। এতে গ্র্যান্ড চ্যাম্পিয়ন হয় অনুরাগ। সে পাঁচ মিনিটে ৭০টি অংক কষে এই শিরোপা ছিনিয়ে নেয়।

প্রতিযোগিতায় জয়ী হয়ে বৃহস্পতিবার (২৬ জুলাই) বিকেলে প্লেনে রাজ্যের  রাজধানী আগরতলায় ফিরে আসে অনুরাগ। এরপর বিমানবন্দর থেকে তাকে ডেকে নেন ত্রিপুরার শিক্ষামন্ত্রী রতন লাল নাথ। পরে তাকে এই সাফল্যের জন্য শুভেচ্ছা জানানো হয়।

শিক্ষামন্ত্রী রতন লাল নাথ বলেন, রাজ্যের ছেলেমেয়েদের সাফল্যে আমি খুবই আনন্দিত। রাজ্যের আনাচে-কানাচে যেসব প্রতিভাবান রয়েছে। তাদের খোঁজে বের করা হোক। রাজ্যে মুখ্যমন্ত্রীসহ অন্যান্য মন্ত্রীরাও তাদের সাফল্যে খুশি হয়েছেন বলেও জানান শিক্ষামন্ত্রী রতন লাল নাথ।

অনুরাগ ছাড়াও ত্রিপুরা থেকে আরও পাঁচজন বিভিন্ন বিভাগে এই প্রতিযোগিতায় অংশ নিয়েছিল। তারা সবাই রানার্স আপ হয়েছে। এরা হলো ধলাই জেলার সালেমা এলাকার সম্ভু রাজ দেব, ঊন্নিষা দেব, আগরতলার দ্বিজা দাস, হৃরদিক মীনা ও প্রাঞ্জল মীনা।

অনুরাগ জানায়, এই প্রতিযোগিতায় খাতা কলম ছাড়া মুখে মুখে অংক কষতে হয়। অংক কষতে তার খুব ভালো লাগে। পড়াশুনা ছাড়া টেলিভিশনে কার্টুন দেখতে সে পছন্দ করে। বড় হয়ে সে অংক নিয়ে পড়াশুনা করতে চায়। অনুরাগের মা স্বপ্না দাস বর্মণ পেশায় একজন শিক্ষিকা এবং তার বাবা রাজ্যের শিক্ষা দফতরের কারিগরি বিভাগের কর্মচারী।

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৮
এসসিএন/এএটি

শাহজালালে ৬ স্বর্ণেরবারসহ যাত্রী আটক
ছাগলনাইয়ায় মহিষের দখলে পশুরহাট
মৌলভীবাজারে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
সিলেটে চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা লক্ষাধিক পিস
শনিবার থেকে লঞ্চের স্পেশাল সার্ভিস
নাট্যকার সেলিম আল দীনের জন্ম
কোটার বিষয়ে অ্যাটর্নি জেনারেলের মত চেয়েছে সরকার
কেরালায় বন্যায় ৩২৪ জনের মৃত্যু, আশ্রয় শিবিরে সোয়া ২ লাখ
ডিমলায় জামায়াতের শীর্ষ ৪ নেতা আটক
স্বাচ্ছন্দ্যেই নৌপথে ঘরে ফিরছেন মানুষ