কর্মজীবনের শেষ দিনেও নজির সৃষ্টি করলেন ভানু

সুদীপ চন্দ্র নাথ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আগরতলা: ভারতের বিখ্যাত গায়ক ও একাধারে গীতিকার ভূপেন হাজারিকা একটি বিখ্যাত গান লিখে ছিলেন- মানুষ মানুষের জন্য জীবন জীবনের জন্য। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে মানুষের চিন্তা চেতনা উদারতা অনেকটা যেন হারিয়ে গিয়েছে স্বার্থপরতার ধুলার চাদরে। তাই আধুনিক কোনো এক গীতিকার লিখেছেন - মানুষ যে আর নেইকো মানুষ দুনিয়াটা শুধু স্বার্থের। এই গান বর্তমান সময়ের মানুষের চরিত্রটাকে যেন তুলে ধরে।

তবে এখনো অনেক মানুষ আছে যারা নিজের স্বার্থের কথা চিন্তা না করে অন্যের জন্য কাজ করতে ভালোবাসেন। এমন একজন মানুষ হলেন ত্রিপুরা রাজ্যের দক্ষিণ জেলার সাব্রুম মহকুমা হাসপাতালের শল্যচিকিৎসা বিভাগের সহকারী ভানু দাস। বৃহস্পতিবার(৩১ মে) ছিলো তার কর্মজীবনের শেষ দিন, পুরো চাকুরী জীবনের মতো এদিনও তিনি মানুষের জন্য কাজ করে অবসর নিলেন।

আমরা সাধারণত দেখি যে কর্মজীবনের শেষ দিন লোক তার সহকর্মীদের সঙ্গে কাটিয়ে পার্টি করে আনন্দ উল্লাসের মধ্যে শেষ করে, কিন্তু তা না করে ভানু দাস হাসপাতালে উপস্থিত সকল রোগীদের মধ্যে ফল ও মিষ্টি বিতরণ করেন নিজের অর্থে, এখানেই শেষ নয় তিনি গরীব অংশের রোগীদের মধ্যে কাপড়ও বিতরণ করেন।

তার এই উদারতার খবর পেয়ে তাকে ধন্যবাদ জানাতে হাসপাতালে ছুটে আসেন স্থানীয় বিধায়ক শঙ্কর রায়। বিধায়ক তার এই কাজের প্রসংশা করে বলেন প্রতিটি মানুষ এমন উদার ও পরোপকারী হলে সমাজের চেহারাটাই পাল্টে যেতো। তার এই উদার মানসিকতা দেখে আমাদের সকলের শিক্ষা নেওয়া উচিৎ।

ভানু দাস বিধায়ককে হাসপাতালের সমস্যার কথা জানান ও এই সকল সমস্যা সমাধানের জন্য পদক্ষেপ গ্রহনেরও অনুরোধ করেন। পরে তিনি সংবাদ মাধ্যমে জানান মানুষের পাশে দাঁড়াতে ও সহায়তার হাত বাড়িয়ে দিতে পারলে তিনি নিজেকে খুশী মনে করেন। তাই তিনি সব সময় চেষ্টা করে গিয়েছেন মানুষের জন্য কিছু করার। আগামী দিনেও তার এই চেষ্টা জারি থাকবে বলে জানান তিনি।

মহকুমা স্বাস্থ্য কর্মকর্তা প্রীতম দাসও সংবাদ মাধ্যকে জানান ভানু দাস সব সময় নিষ্ঠার সঙ্গে পেশাগত দায়ীত্ব পালন করে গিয়েছেন। হাসপাতালে আসা রোগীদের খুব যত্নসহকারে সেবা দিতেন।

ভানু দাস'র অবসরে চলে যাওয়ায় মন খারাপ তার সহকর্মীদেরও। তবে তিনি সব সময় তাদের কাছে এক উজ্জ্বল দৃষ্টান্ত হিসেবে থাকবেন বলেও জানান অনেকে।

বাংলাদেশ সময়: ০৩০৮ ঘন্টা, ১ জুন ২০১৮
এসসিএন/এমএমএস

মা-মেয়ে হত্যায় তিনজনকে জিজ্ঞাসাবাদ
রাশিয়া বিশ্বকাপের ব্যর্থ তারকারা
গরুতে ধানের চারা খেয়ে ফেলায় ছুরিকাঘাতে কৃষককে হত্যা
হজ ফরজ হওয়ার শর্ত 
আর কত যুদ্ধ করমু, সব তো গিইল্লা খাইছে ব্রহ্মপুত্র
প্রধানমন্ত্রী বলেছেন ৫ ঘণ্টা, আমরা চালাই ১৫ ঘণ্টা!
লার্ভা ধ্বংস দেখছেন না নগরবাসী, সফলতার দাবি ডিএসসিসির
কাঁঠালবাড়ী-শিমুলিয়ায় লঞ্চ, স্পিডবোট চলাচল বন্ধ
উখিয়ায় বাঁশভর্তি ট্রাক উল্টে নিহত ৪
খালেদার বিরুদ্ধে পরোয়ানা জারির আবেদন