এশিয়াসেরা ১০ ভ্রমণ গন্তব্য

পর্যটন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দক্ষিণ কোরিয়ার অন্যতম বুশান। ছবি: সংগৃহীত

ঢাকা: প্রতিবছরই এশিয়ার বিখ্যাত ও সুন্দর সুন্দর জায়গা নিয়ে একটি জরিপ চালায় বিশ্বের সবচেয়ে বড় ভ্রমণ বিষয়ক ম্যাগাজিন ‘লোনলি প্লানেট’। তৃতীয়বারের মতো এবারও এশিয়াসেরা সুন্দর ভ্রমণস্থল হিসেবে ১০টি জায়গার তালিকা প্রকাশ করেছে আমেরিকান এ প্রতিষ্ঠানটি।

লোনলি প্লানেট এশিয়া-প্যাসিফিক মিডিয়ার মুখপাত্র ক্রিস জেইহার বলেছেন, এশিয়া স্বপ্ন দেখানোর জায়গা। এর সৌন্দর্য বিশাল। যা অন্য মহাদেশের তুলনায় কম নয়। আর তাই ভ্রমণে যাওয়ার জন্য প্রতিবারের মতো এবারও এশিয়ার সেরা ১০টি গন্তব্যের তালিকা দিয়েছি আমরা।

১০টি জায়গা এশিয়ার ১০ দেশের। এর মধ্যে প্রথমে রয়েছে, দক্ষিণ কোরিয়ার অন্যতম ‘বন্দর শহর’ বুশান। এটি এ রাষ্ট্রের দ্বিতীয় বড় শহর। উপকূলীয় বুশান দেশটির রাজধানী সিউলের ছায়ায় থেকে বিশাল সৌন্দর্য ধারণ করেছে। উজ্জ্বলতায় ছেয়ে গেছে শহরটি। এর নানা দর্শনীয়, সংস্কৃতি ও আশ্চর্যজনক স্পট পর্যটকদের জন্য বেশ উপযোগী। তাই আগামী ১২ মাস ভ্রমণের জন্য ওই গন্তব্যস্থলটিতে যাওয়ার পরামর্শ দিয়েছে লোনলি প্লানেট। সেইসঙ্গে বাকি নয়টি ভ্রমণস্থলেও যাওয়ার জন্য মুগ্ধতা ছড়িয়েছে এ ভ্রমণ গাইড ম্যাগাজিন।
...দ্বিতীয়: মধ্য এশিয়ার উজবেকিস্তান। প্রাচীন শহর ও নানা স্থাপত্যে পর্যটকদের মুগ্ধ করে এ দেশটির ভ্রমণ স্পট।
...তৃতীয়: দক্ষিণ-পূর্ব এশিয়ার ভিয়েতনামের হো চি মিন সিটি। শীতল-কোমল আবহাওয়ার কারণে দক্ষিণাঞ্চলের ‘সুপারসিটি’ বলা হয় এ ভ্রমণ গন্তব্যটিকে।
...চতুর্থ: ভারতের পশ্চিমঘাট। উঁচু-নিচু পাহাড় ও মনোরম দৃশ্যের জন্য ইউনেসকো স্বীকৃত শীর্ষ স্থানগুলোর মধ্যে পশ্চিমঘাট একটি। এখানে প্রতি ১২ বছর পরপর একবার নীলাকুরিনজি ফুল প্রস্ফুটিত হয়। সেটা আবার ২০১৮ সালের আগস্ট থেকে অক্টোবরের মধ্যে বেগুনি রঙের পাহাড়ের মধ্যে ফুটবে বলে জানিয়েছে লোনলি প্লানেট।
...পাঁচ নম্বরে, পূর্ব এশিয়ার জাপানের নাগাসাকি। ১৯৪৫ সালের আগস্টে যদিও ওই শহরটিতে পারমাণবিক বোমা হামলা হয়েছিল, তারপরও সব ঘটনা অতিক্রম করে এগিয়ে যেতে পেরেছে নাগাসাকি। ওইখানে গিয়ে দেখতে পারেন, প্রাচীনতম বিদেশি বাণিজ্য জাদুঘর। দেখার মতো আরও আছে, আগ্নেয়গিরিসহ নানা জ্বলজ্বলে স্থাপত্য ও সংস্কৃতি বিষয়ক স্পট।
...ছয় নম্বরে রয়েছে, থাইল্যান্ডের চিয়াং মাই শহর। শহরটি এতোই জনপ্রিয় যে অনেকেই ধারণা করছে, লোনলি প্লানেটের ১০টি সেরা ভ্রমণ গন্তব্যের মধ্যে এক নম্বরে চিয়াং মা। কেননা তরুণ, সৃজনশীল জনসংখ্যার শহর এটি। এর রয়েছে নানা মনোমুগ্ধকর স্পট।
...লোনলি প্লানেট লিস্টের সাত নম্বরে আছে, নেপালের লুম্বিনি ললাট। কয়েক দশক ধরে ঐতিহাসিক বুদ্ধের জন্মস্থান হিসেবে ভারতসহ বিভিন্ন দেশের পর্যটকরা লুম্বিনি মন্দিরে গিয়ে ভিড় করে। এটি অনেক উঁচু। এর পাশে নতুন আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণ করতে যাচ্ছে দেশটি।
...সেরা আটে রয়েছে, শ্রীলঙ্কার রোগাম বাই। দেশটির দক্ষিণপূর্ব উপকূলের শুষ্ক জমিতে হিন্দু মহাসাগরের একটি উপসাগর রয়েছে। আর এটাই স্থানীয়ভাবে ‘রোগাম কুদাহ’ নামে পরিচিত। যেটি বিশ্ববাসী চেনে ‘রোগাম বাই’ হিসেবে। এর কোলাহল, দৃশ্য মুগ্ধ করে পর্যটকদের।
...চীনের শিচুয়ান প্রদেশ রয়েছে লোনলি প্লানেটের নয় নম্বর লিস্টে। কেবল ঐতিহাসিক বৌদ্ধ সাইট, জ্বলন্ত খাদ্যের অগ্নিপরীক্ষা এবং আরাধ্য প্যান্ডাসের কারণেই এশিয়ার সেরা ভ্রমণ গন্তব্যস্থলের তালিকায় স্থান পেয়েছে শিচুয়ান, এমনটি জানিয়েছে লোনলি প্লানেট।...মার্কিন লোনলি প্লানেটের সেরা ১০’র তালিকার সর্বশেষে রয়েছে, এশিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় দেশ ইন্দোনেশিয়ার কমোদো ন্যাশনাল পার্ক। এখানে গেলে দেখতে পাবেন, কমোদো ড্রাগন আর বিশ্বের সবচেয়ে বড় টিকটিকি।

বাংলাদেম সময়: ০৯১৭ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৮
টিএ/এএ

সবুজের ডাকে সাড়া
নিখোঁজের দু’দিনপর সোনারগাঁওয়ে স্কুলছাত্রের মরদেহ উদ্ধার
ওয়ানডে দিয়ে সম্মান পুনরুদ্ধারের প্রত্যাশা
তৃতীয় লিঙ্গকে সমাজের মূল ধারায় ফেরাতে ‘সুন্দর বাজুক’
অতিরিক্ত ৪ শতাংশ হজযাত্রী প্রতিস্থাপনের সিদ্ধান্ত
মেয়র হজ কাফেলার প্রশিক্ষণ কর্মশালা
ভোলায় অটোরিকশার চাপায় শিশুর মৃত্যু
পরিচালনায় নাম লেখালেন ইমরান খান
নকল ও প্রশ্নফাঁস প্রতিরোধের কারণে পাসের হার কমেছে
যুদ্ধস্মৃতি ফিরিয়ে কাঁদালো মোমেনার ‘লাল জমিন’