আম ও রাজশাহী অত্যন্ত লোভনীয়

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য রাখছেন বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম/ছবি: বাদল ও আরিফ জাহান

রাজশাহী চেম্বার ভবন থেকে: আমের দেশ রাজশাহীতে এসে আনন্দিত। আম ও রাজশাহী অত্যন্ত লোভনীয়।

শনিবার (২ জুন) সকালে ‘আমের দেশে নতুন বেশে’ শীর্ষক আলোচনায় সভাপতির বক্তব্যে নিউজটোয়েন্টিফোর ও রেডিও ক্যাপিটালের সিইও এবং বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম একথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন রাজশাহীর জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের।

তিনি বলেন, জেলা প্রশাসক আব্দুল কাদের অত্যন্ত বিনয়ী। সবাই মানুষের জন্য কাজ করতে পারে না। আপনি সেটা স্বল্প বক্তব্যের মধ্য দিয়েই ফুটিয়ে তুলেছেন। দশম শ্রেণির একজন ছাত্র রাতে ফোন দিলেও তার সমস্যা সামাধান করেছেন।

‘রানি ভিক্টোরিয়ার আমলে এখানে ব্রিটিশ শাসন ছিল। তিনি তখন এই আম খেতে চেয়েছিলেন। সে সময় ব্রিটিশ পরিবারের এতো আম দেখার সুযোগ ছিল না। তখন রানি আম খেতে চেয়েছিলেন। চার পাঁচ মাস লেগেছিল আম পাঠানোর জন্য। সেটা পচে গিয়েছিল। পরে আবার পাঠানোর জন্য তিনি বলেছিলেন।’

সব সময়েই ব্যতিক্রমী কিছু করার প্রয়াসী বাংলানিউজ। এরই ধারাবাহিকতায় এবারের আয়োজন ‘আমের রাজধানী’ খ্যাত রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের আমের সম্ভাবনা ও সমস্যা নিয়ে বিশেষ আলোচনা।
 
‘আমের দেশে নতুন বেশে’ শীর্ষক এ আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন রাজশাহীর জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের। সভাপতিত্ব করছেন নিউজটোয়েন্টিফোর ও রেডিও ক্যাপিটালের সিইও এবং বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম।
 
গত কয়েকদিন বাংলানিউজের একটি রিপোটিং টিম চষে বেড়িয়েছে রাজশাহী ও ম্যাঙ্গো সিটি চাঁপাইয়ের বিভিন্ন বাগান-মোকামে। কথা বলেছেন আমচাষি, ব্যবসায়ী, আম বিশেষজ্ঞদের সঙ্গে। এতে বেরিয়ে এসেছে আম নিয়ে নতুন সব বিষয়-বৈচিত্র্য। পাশাপাশি কাজ করেছেন ক্রমে বিস্তার লাভ করা সম্ভাবনাময় খাত ম্যাঙ্গো ট্যুরিজম নিয়ে।
 
বাংলানিউজের কনসালট্যান্ট এডিটর জুয়েল মাজহারের পরিচালনায় বিশেষজ্ঞ আলোচনায় মূল্যবান মতামত রাখছেন আম গবেষক ও সংশ্লিষ্টরা।
 
এছাড়া উপস্থিত রয়েছেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. সালাহ উদ্দিন, রাজশাহীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুব্রত পাল, আম চাষি ও ব্যবসায়ী ইসমাঈল খান শামীম, আম চাষি ও ব্যবসায়ী খন্দকার মনিরুজ্জামান মিনার, রাজশাহী অ্যাগ্রো ফুড প্রডিউসার  সোসাইটির আহ্বায়ক মো. আনোয়ারুল হক, আম গবেষক ও লেখক মো. মাহাবুব সিদ্দিকী, আম চাষি ও ব্যবসায়ী (বাঘা) মো. জিল্লুর রহমান, চাঁপাইনবাবগঞ্জ আম গবেষণা কেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা শরফ উদ্দিন, চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মঞ্জুরুল-হুদা।
 
রাজশাহীতে সবাইকে স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন বাংলানিউজের সিনিয়ের করেসপন্ডেন্ট শরীফ সুমন। স্বাগত বক্তব্য রাখেন বাংলানিউজের চট্টগ্রাম ব্যুরো এডিটর তপন চক্রবর্তী।

বাংলাদেশ সময়: ১৩৩৬ ঘণ্টা, জুন ০২, ২০১৮
এসসিডি/এমবিএইচ/ইইউডি/এসএম/এমআই/ জেডএস/এএ
-

ক্লিক করুন, আরো পড়ুন: আম
দূরপাল্লার বাসে ৪৩ হাজার পিস ইয়াবা, আটক ২
অনিশ্চতায় মডার্ন ডাইং-রহিমা ফুডে বিনিয়োগের ২৩৪ কোটি
বকশীগঞ্জে পানিতে ডুবে জমজ ২ বোনের মৃত্যু
রেডিসন পুলে ৯৯৯ টাকায় সাঁতারের অফার শিক্ষার্থীদের
ঈদ উপলক্ষে নভোএয়ার’র অতিরিক্ত ফ্লাইট
চট্টগ্রামে পাসের হার-জিপিএ-৫ বাড়লেও পিছিয়ে মানবিক
ফেনীতে পাসের হার ৫০ দশমিক ৮২ শতাংশ
যশোর থেকে বিভিন্ন জেলায় যাচ্ছে পৌনে ২ লাখ মে. টন মাছ
নারীর অর্থনৈতিক মুক্তিতে শিট্রেডস প্রকল্প
আফ্রিকা থেকে আনা বাঘের খাঁচায় নতুন অতিথি