রাজশাহী অঞ্চলের সংস্কৃতিও আম নির্ভর

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বক্তব্য রাখছেন রাজশাহীর জেলা প্রশাসক এস এম আব্দুল কাদের/ছবি: বাদল ও আরিফ জাহান

রাজশাহী চেম্বার ভবন থেকে: রাজশাহীর মানুষ আমের উপর নির্ভরশীল। এ অঞ্চলের মূল অর্থকরী ফসল আম। এই আম চাষের উপর সারা মাসে বিভিন্ন অনুষ্ঠান করে। এ অঞ্চলের সংস্কৃতিও আমের উপর নির্ভর।

শনিবার (০২ জুন) দুপুরে ‘আমের দেশে নতুন বেশে’ শীর্ষক আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন রাজশাহী জেলা প্রশাসক এস এম আব্দুল কাদের।

বাংলানিউজের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে তিনি বলেন, রাজশাহী আমার, রাজশাহীর মানুষ আমি, সারা জীবনই রাজশাহীকে ভালোবেসে যাবো। এই আয়োজন যারা করেছেন তাদের প্রতি কৃতজ্ঞ।

তিনি বলেন, মিটিং করে সবার মতামত নিয়ে আম পাকার অতীতের ইতিহাস পর্যালোচনা করে সময় নির্ধারণ করা হয়েছে। তিনজন ম্যাজিস্ট্রেট বাই রোটেশনে মোবাইল কোর্ট পরিচালনা করে। এসব উদ্যোগ নেয়ায় ঢাকায় যারা আম খায় তারা বুঝতে পারলেন রাজশাহী থেকে আর ফরমালিনযুক্ত আম আসবে না। যারা পত্র-পত্রিকা পড়েন টিভি, অনলাইন দেখেন তারা বুঝবে রাজশাহীর আমে কোনো ফরমালিন নাই।

তিনি আরও বলেন, আমি জেলা প্রশাসক, আমাকে সব কিছুই দেখতে হয়। একদিকে মাদক ব্যবসায়ীদের ধরি, অপরদিকে জেলাখানায় গিয়ে কেমন করে তারা মাদকসেবী হয় সেটাও আমাকে দেখতে হয়। আমাকে হকারদেরও দেখতে হয়, ব্যবসায়ীদেরও দেখতে হয়। আমার বিচরণ সাধারণ মানুষের সঙ্গে।

জেলা প্রশাসক বলেন, আমগুলো কিভাবে রফতানি করা যায়, সে বিষয়গুলো আমি দেখি। আমি নিজে অনেকগুলো বাগানে গিয়েছি, আমচাষিদের সঙ্গে কথা বলেছি। আমরা চাই আমের সঠিকমূল্যই যেন চাষিরা পায়। ঢাকা শহরের ১৩টি রফতানি যে বাজার সম্পর্কে যে কথা বলা হয়েছে আমি সে বিষয়ে কৃষিমন্ত্রীর সঙ্গে ব্যক্তিগতভাবে যোগাযোগ করবো। পরিবহনে যদি আম চাষিরা কোনো ধরনের হয়রানির শিকার হন, সঙ্গে সঙ্গে জানাবেন। আমার মোবাইল নম্বর সবার জন্য উন্মক্ত। এতে আমার কোনো অফিসে দুর্নীতি হতে পারবে না।

জেলা প্রশাসক হিসেবে আম চাষের বিষয়ে সার্বিকভাবে সহযোগিতা করবো। আম বিষয়ে সমস্যার বিষয়টি প্রধানমন্ত্রীর দৃষ্টিতে নিয়ে আসা হবে।

আম নিয়ে এমন আয়োজন করায় বাংলানিউজ কর্তৃপক্ষ ও অনুষ্ঠানের সভাপতি বিশিষ্ট সাংবাদিক নঈম নিজামকে ধন্যবাদ জ্ঞাপন করেন তিনি।

সব সময়েই ব্যতিক্রমী কিছু করার প্রয়াসী বাংলানিউজ। এরই ধারাবাহিকতায় এবারের আয়োজন ‘আমের রাজধানী’খ্যাত রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের আমের সম্ভাবনা ও সমস্যা নিয়ে বিশেষ আলোচনা।

‘আমের দেশে নতুন বেশে’ শীর্ষক এ আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন রাজশাহীর জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের। সভাপতিত্ব করছেন নিউজটোয়েন্টিফোর ও রেডিও ক্যাপিটালের সিইও এবং বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম।

গত কয়েকদিন বাংলানিউজের একটি রিপোর্টিং টিম চষে বেড়িয়েছে রাজশাহী ও ম্যাঙ্গো সিটি চাঁপাইয়ের বিভিন্ন বাগান-মোকামে। কথা বলেছেন আমচাষি, ব্যবসায়ী, আম বিশেষজ্ঞদের সঙ্গে। এতে বেরিয়ে এসেছে আম নিয়ে নতুন সব বিষয়-বৈচিত্র্য। পাশাপাশি কাজ করেছেন ক্রমে বিস্তার লাভ করা সম্ভাবনাময় খাত ম্যাঙ্গো ট্যুরিজম নিয়ে।

বাংলানিউজের কনসালট্যান্ট এডিটর জুয়েল মাজহারের পরিচালনায় বিশেষজ্ঞ আলোচনায় মূল্যবান মতামত রাখছেন আম গবেষক ও সংশ্লিষ্টরা।

এছাড়া উপস্থিত রয়েছেন রাজশাহীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুব্রত পাল, আম চাষি ও ব্যবসায়ী ইসমাঈল খান শামীম, আম চাষি ও ব্যবসায়ী খন্দকার মনিরুজ্জামান মিনার, রাজশাহী অ্যাগ্রো ফুড প্রডিউসার সোসাইটির আহ্বায়ক মো. আনোয়ারুল হক, আম গবেষক ও লেখক মো. মাহাবুব সিদ্দিকী, আম চাষি ও ব্যবসায়ী (বাঘা) মো. জিল্লুর রহমান, চাঁপাইনবাবগঞ্জ আম গবেষণা কেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা শরফ উদ্দিন, চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মঞ্জুরুল-হুদা।

রাজশাহীতে সবাইকে স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন বাংলানিউজের সিনিয়র করেসপন্ডেন্ট শরীফ সুমন। স্বাগত বক্তব্য রাখেন বাংলানিউজের চট্টগ্রাম ব্যুরো এডিটর তপন চক্রবর্তী।

বাংলাদেশ সময়: ১২১৯ ঘণ্টা, জুন ০২, ২০১৮
এসসিডি/এমবিএইচ/ইইউডি/এসএম/এমআই/ জেডএস/এএ/এসএইচ
-

ক্লিক করুন, আরো পড়ুন: রাজশাহী আম
স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্সের বোর্ড সভা ২৬ জুলাই
ইন্দো-বাংলা ফার্মার আইপিওতে আবেদন শুরু ২২ জুলাই
জাস্টিন-হেইলির বিয়ে আগামী বছর!
অবসরে অস্ট্রেলিয়ান কিংবদন্তি কাহিল
বর্ষায় উৎসবের সাজ 
স্টিয়ারিং থেকে এবার ককপিটে সৌদি নারীরা
জাপানে বন্যার পর তীব্র তাপদাহ, ১৪ জনের প্রাণহানি
ফুড গ্রেডেড প্যাকেটে এলো ওএমএসের আটা
রাজধানীতে ৩৬ মাদক ব্যবসায়ী আটক
নড়াইলের মামলায় ফের খালেদা জিয়ার জামিন নামঞ্জুর