ঠেলে রানওয়েতে তোলা হলো প্লেন!

এভিয়াট্যুর ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্লেনটিকে ঠেলে রানওয়েতে তোলা হয়-সংগৃহীত

ঢাকা: বিকল হয়ে পড়া কোনো গাড়িকে ঠেলে সচল করার ঘটনা সচরাচর ঘটলেও বিশালাকৃতি প্লেনের ক্ষেত্রে এ ধরনের ঘটনা একেবারেই ‘বিরল’ বলা যায়। তবে সম্প্রতি এমনই এক ঘটনার জন্ম দিলেন ইন্দোনেশিয়ার একটি প্রদেশের বিমানবন্দর কর্মীরা। এরইমধ্যে এ সংক্রান্ত ছবি সামাজিকমাধ্যমে ভাইরাল হয়েছে।

ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলীয় নুসা তেনগারা প্রদেশের তামবোলাকা বিমানবন্দরে গারুদা ইন্দোনেশিয়া এয়ারলাইন্সের একটি প্লেন ভুলবশত রানওয়ে থেকে সরে যায়। তাতে ৩৫ হাজার কেজি ওজনের প্লেনটি ঠেলে রানওয়েতে তোলা হয়। 

তবে প্লেন ঠেলার ঘটনার প্রকাশিত ছবিতে প্রাথমিক যে ভুলের জন্ম হয়েছিলো তার অবসান হয়েছে কর্তৃপক্ষের হস্তক্ষেপে। ধারণা করা হয়েছিলো যাত্রীদের নামিয়ে প্লেনটি ঠেলা হচ্ছিলো। পরে জানা গেলো যাত্রী নয়, বিমানবন্দর কর্মকর্তা ও টেকনিশিয়ানরা প্লেনটিকে ‘রক্ষায়’ হাত বাড়িয়েছেন।

গারুদা এয়ারলাইন্সের পাবলিক রিলেশন্স ম্যানেজার ইকসান রোশান জানান, অবতরণের পর এর পাইলট ‘ভুল টার্ন’ নিলে প্লেনটি রানওয়ে থেকে সরে যায় ও কিছুর সঙ্গে আটকে যায়। অবতরণের পর প্লেনটির বামে বাঁক নেওয়ার কথা থাকলেও পাইলট তা ভুল করেন। এ অবস্থায় প্লেনটি পেছনে দেওয়ার মতো যান্ত্রিক সুবিধা না থাকায় বিমানবন্দর কর্মকর্তা ও টেকনিশায়নসহ অন্তত ২০ জন হাত বাড়িয়ে প্লেনটিকে ঠেলে রানওয়েতে তোলেন। তবে সবকিছুই স্বাভাবিক রয়েছে।

সিআরজে১০০০ প্লেনটির সর্বোচ্চ অবতরণ ওজন ৩৬ হাজার ৯৬৮ কেজি বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ২১২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০১৮
জেডএস

এসবি ইন্সপেক্টর মামুন হত্যায় তিনজনের স্বীকারোক্তি
মাস ব্যবধানে ফের কমলো স্বর্ণের দাম
বেনাপোল বন্দর দিয়ে আরও ১০০ মহিষ আমদানি
পিরোজপুরে জিহাদি বই ও ম্যাগা‌জিনসহ আটক ১
পেরেরার শতকে সমতায় শ্রীলঙ্কা
যশোর বোর্ডে ইংরেজির ধাক্কা, কমেছে পাসের হার
হামলার প্রতিবাদে ঢাবিতে শিক্ষকদের সংহতি সমাবেশ
হবিগঞ্জে পাসের হার ৫৭.৭৫ শতাংশ
পিছিয়েই যাচ্ছে ময়মনসিংহ গালর্স ক্যাডেট কলেজ
অন্তর্দ্বন্দ্ব সামলাতে না পেরে সরকারের বিরুদ্ধে বদনাম