এভিয়েশন সেক্টরের উন্নয়নে নানা পদক্ষেপ 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

একেএম শাহজাহান কামাল (ফাইল ফটো)

ঢাকা: বিশ্ব ক্রমেই ছোট হয়ে আসছে আর ছোট হয়ে আসার অন্যতম অনুষঙ্গ এভিয়েশন শিল্পের অভূতপূর্ব উন্নয়ন বলে মন্তব্য করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল।

তিনি বলেন, বর্তমান পৃথিবীতে বিনিয়োগ, বাণিজ্য, পর্যটন ও আন্তঃরাষ্ট্রিক সম্পর্কন্নোয়নে এভিয়েশন সেক্টর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বাংলাদেশ এর গুরুত্ব উপলদ্ধি করে এভিয়েশন সেক্টরের উন্নয়নে নানা পদক্ষেপ নিয়েছে। 

শুক্রবার (০২ ফেব্রুয়ারি) চীনের রাজধানী বেইজিংয়ে অনুষ্ঠিত এশিয়া প্যাসিফিক মিনিস্ট্রিয়াল কনফারেন্স অন সিভিল এভিয়েশন সম্মেলনে এসব কথা বলেন মন্ত্রী। 

শাহজাহান কামাল বলেন, এয়ার ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম, এয়ার নেভিগেশন, অ্যাক্সিডেন্ট ইনভেস্টিগেশনসহ বিমানবন্দর সমূহের উন্নয়ন ও মানবসম্পদ উন্নয়নেও কার্যক্রম গ্রহণ করেছে সরকার। 
তিনি আরও বলেন, বাংলাদেশ এভিয়েশন ইন্ডাস্ট্রিকে ঢেলে সাজাতে সিভিল এভিয়েশন অথরিটি অ্যাক্ট ও সিভিল এভিয়েশন অ্যাক্ট পাস হয়েছে। অতি সম্প্রতি ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশন (আইকাও)-এর অডিটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ৭৭.৪৭ নম্বর অর্জন করেছে, যা দক্ষিণ এশিয়ায় সর্বোচ্চ।

এরআগে, গত ৩১ জানুয়ারি (বুধবার) ওই সম্মেলনের উদ্বোধন করেন চীনের উপ প্রধানমন্ত্রী মা কাই। সম্মেলনে ৩১টি দেশের এভিয়েশন মিনিস্টারসহ ৩শ’ জন প্রতিনিধি অংশ নেন। আর এ সম্মেলনে বিমান ও পর্যটন মন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের একটি প্রতিনিধি দল অংশ নেয়। 

বাংলাদেশ সময়: ২২২৫ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৮
এমজেএফ/এসআরএস

যে শহরে কোটি টাকা আয় করেও গরিব!
তদবিরে বাড়তি চাল বরাদ্দ মিললেও মেলেনি বরাদ্দপত্র
বছরে ৫০ কোটি মেট্রিকটন ক্ষতিকর পোকামাকড় খায় পাখি
যেভাবে চালু করবেন জিমেইলের স্মার্ট কম্পোজ
জয়পুরহাটে ২৫ কোটি টাকা ব্যায়ে বটতলী সেতুর নির্মাণ শুরু
ত্রিপুরায় নকল পণ্যের কারখানায় পুলিশের অভিযান
বরগুনায় ইয়াবাসহ যুবক আটক
ত্রিপুরার পর্যটনকেন্দ্রগুলো বিশ্বমানের করার নির্দেশ
নারায়ণগঞ্জে শাকিল হত্যাকাণ্ডে জিজ্ঞাসাবাদের জন্য আটক ২
পাবনায় চরমপন্থি দলের নেতা হারুন গ্রেপ্তার