খালি চোখেই কাঞ্চনজঙ্ঘা দেখতে সীমান্তে ভিড়

মো. আমিরুজ্জামান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এবার খালি চোখেই হিমালয় পর্বতের কাঞ্চনজঙ্ঘা চূড়া দেখা যাচ্ছে। ছবি: সংগৃহীত

নীলফামারী: পঞ্চগড়ের তেঁতুলিয়ার পাশাপাশি নীলফামারীর সীমান্তবর্তী এলাকাগুলোতেও এবার খালি চোখেই হিমালয় পর্বতের কাঞ্চনজঙ্ঘা চূড়া দেখা যাচ্ছে। হিমালয়ের দ্বিতীয় ও বিশ্বের তৃতীয় সর্বোচ্চ এই পর্বতশৃঙ্গের মোহনীয় সে দৃশ্য মনোমুগ্ধকর। আর তাই জেলা দু’টি ছাড়াও আশেপাশের বিভিন্ন এলাকা থেকে প্রকৃতিপ্রেমী মানুষ ভিড় জমাচ্ছেন সীমান্তবর্তী খোলা উঁচু স্থানগুলোতে।

দর্শনার্থীরা জানিয়েছেন, আগে কাঞ্চনজঙ্ঘাকে দেখতে তেঁতুলিয়ায় যেতে হতো। গত কয়েক বছরে ভালোভাবে দেখাও মিলছিলো না। কিন্তু এখন নীলফামারীর চিলাহাটি, ডিমলার তিস্তা নদী ও নীলফামারী সদরের ইটাখোলার ফাঁকা স্থানে দাঁড়ালেই কাঞ্চনজঙ্ঘার বরফশুভ্র গায়ে সূর্যকিরণে চকচকে উজ্জ্বল পাহাড়ের দৃশ্য দেখা যাচ্ছে। এজন্য বাইনোকুলারেরও প্রয়োজন পড়ছে না। তাই মোহনীয় এ দৃশ্য উপভোগ করছেন সাধারণ মানুষজনও।

শেষ বিকেলে ফের অন্য এক মহিমায় দেখা যায় কাঞ্চনজঙ্ঘার চূড়াটি। ছবি: সংগৃহীতবিভিন্ন এলাকার বাসিন্দারা জানান, প্রকৃতিতে এখন শীতের আবহ। মেঘমুক্ত নীলাভ আকাশে জ্বল জ্বল করছে সূর্যকিরণ। স্বচ্ছ আকাশে দৃশ্যমান হালকা সাদা মেঘের ভেলা। এ সময় পঞ্চগড় ও নীলফামারীর বিভিন্ন স্থান থেকে উত্তরের দিকে তাকালে সহজেই দেখা মিলছে কাঞ্চনজঙ্ঘা চ‚ড়ার অপরূপ দৃশ্য।

তারা আরও বলেন, ‘আকাশে যখন মেঘ থাকে না, আবার কুয়াশা পড়াও শুরু হয় না, শুধু তখনই আমাদের এলাকা থেকে দেখা যায় বরফে ঢাকা ধবল পাহাড়ের চূড়া কাঞ্চনজঙ্ঘা। সকাল ৮টা থেকে সূর্যকিরণে স্পষ্ট হয়ে ধরা দেয় আর সকাল ১০টা পর্যন্ত দেখা যায় শৃঙ্গটি’।

‘তারপর আস্তে আস্তে ঝাপসা হতে থাকে কাঞ্চনজঙ্ঘা। শেষ বিকেলে সূর্যকিরণ যখন তির্যক হয়ে পড়ে বরফ পাহাড়ে, তখন ফের অন্য এক মহিমায় দেখা যায় কাঞ্চনজঙ্ঘার চূড়াটি’।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৭
এএসআর

পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে ছাড়লো নিউজিল্যান্ড
ঢামেকের নতুন ভবনে আগুন, রোগী–স্বজনদের মধ্যে আতঙ্ক
পরশুরামে পুকুর থেকে শিশুর মরদেহ উদ্ধার
জবির সাংবাদিকতা বিভাগের অ্যালামনাই কমিটি গঠিত
শিক্ষা জাতীয়করণের দাবিতে আমরণ অনশন
ফরিদপুরে স্ত্রীকে শ্বাসরোধে হত্যার অভিযোগ, স্বামী আটক
আদ্-দ্বীন ওয়েলফেয়ার কর্মীদের সমাবেশ-বৃত্তি প্রদান
ঢাকা উত্তরের নির্বাচন বন্ধ করেছে সরকার: মওদুদ
বেলকুচিতে চলছে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট
লঙ্কানদের ৩২১ রানের টার্গেট ছুঁড়ে দিল বাংলাদেশ




Alexa