এবার যাত্রীদের বাস ধরতে বললেন ভারতীয় পাইলট

এভিয়াট্যুর ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অ্যালায়েন্স এয়ারের ফ্লাইট

সপ্তাহখানেক আগে যাত্রীদের মাঝপথে নামিয়ে বাস ধরতে বলে সমালোচনায় পড়ে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারওয়েজের (পিআইএ) একটি ফ্লাইট। সেই রেশ না কাটতেই এবার একই কাণ্ড ঘটালেন ভারতীয় একটি এয়ারলাইন্সের এক পাইলট। তবে কারণটি একবারেই ‘অপেশাদারিত্বের’ পরিচয় বলে মনে করছেন বিশ্লেষকরা।

ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, জয়পুর-দিল্লিগামী অ্যালায়েন্স এয়ারের (এয়ার ইন্ডিয়ার মালিকানাধীন) একটি ফ্লাইটের পাইলট উড্ডয়নে অস্বীকৃতি জানিয়ে যাত্রীদের বাস ধরতে বলেন। কর্মঘণ্টা শেষ হয়ে যাওয়ায় ওই পাইলট এ অপরাগত প্রকাশ করলে বিপাকে পড়েন এর ৪০ যাত্রী।

এয়ারলাইন্সটির কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, বৃহস্পতিবার (০৯ নভেম্বর) রাতের ওই ঘটনার পর ফ্লাইটের যাত্রীদের অনেককে বাস ধরিয়ে দেওয়া হয়, কাউকে হোটেল রুমে রাত্রীযাপনের ব্যবস্থা করে দেওয়া হয়। আর শুক্রবার (১০ নভেম্বর) সকালে বাকিদের অন্য ফ্লাইটের আসনে বসিয়ে দেওয়া হয়।

জয়পুরের সানগানার বিমানবন্দরের পরিচালক জেএস বালহারা বলেন, ওই পাইলটের কর্মঘণ্টা শেষ হয়ে যাওয়ার তিনি উড্ডয়নে অপারগতা প্রকাশ করেন। 

এদিকে এয়ার ইন্ডিয়া স্টেশন অফিস সূত্রে জানা যায়, ওই পাইলট ও এর ক্রু দিল্লি থেকে ফিরে ৯আই-৬৪৪ ফ্লাইট নিয়ে জয়পুর থেকে ফের দিল্লি যাওয়ার কথা ছিলো। কিন্তু ফ্লাইট বিলম্ব হওয়ায় তাদের জয়পুর পৌঁছাতেই রাত দেড়টা বেজে যায়।

তবে ডিরেক্টোরেট জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ) নির্ধারিত দায়িত্ব সীমাবদ্ধতার কারণে ওই পাইলট উড্ডয়নে অস্বীকৃতি জানায় বলেও সূত্রে জানা যায়। 

যাত্রীদের মাঝপথে নামিয়ে বাস ধরতে বললো পিআইএ ফ্লাইট

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৭
জেডএস

ডিজিকনে কাস্টমার সার্ভিস রিপ্রেজেন্টেটিভ নিয়োগ
রাজশাহীতে ধানের শীষের প্রচারণায় ককটেল বিস্ফোরণ, আহত ৫
অন্য পাখিদেরও মা ‘ফটিকজল’
বেনাপোলে অস্ত্র-গুলি উদ্ধার
জানা-অজানা: বিশ্বকাপ ফুটবল ২০১৮
জহরলাল হাজারীর মা আর নেই
রূপনগরে বাস-লেগুনা সংঘর্ষে শিশুসহ নিহত ৩
বেনাপোল বন্দরে বিজিবি প্রত্যাহারে বাণিজ্য সচল
‘ক্রোয়েশিয়া খেলে ফাইনাল, আমরা খেলি হিন্দু-মুসলিম’
বিসিসি নির্বাচনে মেয়র ও কাউন্সিলর পদে তিন ভাইবোন