প্রশ্নের মুখে স্টোকসের ক্যারিয়ার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বেন স্টোকস-ছবি: সংগৃহীত

গভীর রাতে পানশালার বাইরে মারামারিতে জড়িয়ে পড়ার ঘটনায় বেশ চাপে পড়েছেন ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস। আদালতে প্রথম দিনের শুনানিতে হাজির হয়ে সরকারি কৌঁসুলির জেরায় তার বিরুদ্ধে শক্ত অভিযোগ আনা হয়েছে। এতে ভারতের বিপক্ষে লর্ডস টেস্টে খেলা অনিশ্চিত হয়ে গেছে তার। শুধু লর্ডস টেস্ট কেন, স্টোকসের ক্রিকেট ক্যারিয়ারই এখন প্রশ্নের মুখে পড়ে গেছে।

গত বছর ২৭ সেপ্টেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একদিনের ম্যাচে জয়ের পর ওই রাতেই পানশালায় যান ইংল্যান্ড দলের চার সদস্য-বেন স্টোকস, জো রুট, অ্যালেক্স হেলস এবং জনি বেয়ারস্টো। ব্রিস্টলের ওই পানশালার বাইরে এক পর্যায়ে দুই ব্যক্তিকে উদ্দেশ্য করে অশালীন আচরণ করেন স্টোকস। রায়ান আলি ও রায়ান হেলস নামের ওই ব্যক্তি তার আচরণের প্রতিবাদ করলে উত্তেজিত হয়ে তাদের প্রহার করেন স্টোকস।

পানশালায় মারামারির ঘটনায় মামলা হয় স্টোকসের বিরুদ্ধে। কিন্তু আদালতের সামনে নিজের দোষ অস্বীকার করেন ইংলিশ অলরাউন্ডার। বরং তার পক্ষে ঘটনার দুই প্রত্যক্ষদর্শী বিলি ও’কোনেল ও কাই বেরি দাবি করেন, তাদের বিরুদ্ধে সমকামবিদ্বেষী মন্ত্যবের প্রতিবাদ করতে গিয়েই নাকি মারামারিতে জড়িয়ে পড়েন স্টোকস। অর্থাৎ, নিছক আত্মরক্ষার জন্যই মারামারিতে জড়ান তিনি।

এদিকে সোমবার (০৬ জুলাই) ব্রিস্টল ক্রাউন কোর্টে মামলার শুনানিতে হাজির হন ইংলিশ তারকা স্টোকস। সেখানেই সরকারি কৌঁসুলির জেরার মুখে পড়েন তিনি। সরকারি কৌঁসুলি নিকোলাস করসেলিস শুনানিতে দাবি করেন, 'ঘটনার সময় বেন স্টোকস পুরোপুরি নিয়ন্ত্রণহীন অবস্থায় ছিলেন।' তিনি আরও দাবি করেন, 'তিনি প্রতিশোধ নিতেই আক্রমণ করেন।'

শুধু তাই না, সরকারি কৌঁসুলির বক্তব্যে উঠে আসে কিভাবে দুই ভুক্তভোগীকে মেরে আহত করেন স্টোকস। মারের চোটে রায়ান আলি ও রায়ান হেলস দুজনই অজ্ঞান হয়ে পড়েন বলেও জানান তিনি। স্টোকসের ঘুষিতে হেলস অজ্ঞান হওয়ার কিছুক্ষণ পরেই হেলসকেও আঘাত করেন তিনি। তার আঘাতে হেলসের চোখের পাশের হাড় ভেঙে যায় বলে জানান সরকারি কৌঁসুলি।

প্রথম দিনের শুনানি শেষে চাপে পড়ে গেলেন স্টোকস। আরও সাত দিন চলবে এই শুনানি। ফলে তার পক্ষে আগামী বৃহস্পতিবার (৯ জুলাই) থেকে শুরু হতে যাওয়া লর্ডস টেস্টে খেলার সম্ভাবনা ক্ষীণ। শুধু তাই না, যদি তার বিরুদ্ধে আনিত অভিযোগ প্রমাণিত হয়, তাহলে ব্রিটিশ আইনে তার তিন বছরের সাজা হতে পারে। আর তা হলে তার ক্রিকেট ক্যারিয়ারই থেমে যেতে পারে।

বাংলাদেশ সময়: ২১৩৬ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১৮
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
ডাইনামিক সিকিউরিটিজকে জরিমানা, ইউনাইটেড এয়ারকে সতর্ক
জামিন পাননি হল-মার্কের জেসমিন, চিকিৎসার নির্দেশ
আইফোনসহ মার্কিন সব ইলেকট্রনিক্স বর্জন করবে তুরস্ক
থানায় ঢুকে পুলিশকে লাঞ্ছিত, শ্রমিক লীগ নেতা কারাগারে
একদিন পর পুঁজিবাজারে উত্থান
ঢাকার ঝুঁকিপূর্ণ ভবনের তালিকা চেয়েছেন হাইকোর্ট
ডোরিন পাওয়ারের সাত কর্মকর্তাকে জরিমানা
নরসিংদীতে বাস-মাইক্রোবাস সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৭
ত্রিপুরা রাজ্যের শিল্পনীতিতে পরিবর্তন আনা হয়েছে
মনপুরার বঙ্গোপসাগরে ২ ট্রলার ডুবি, নিখোঁজ ৬