ছুরি-কাঁচির নিচে যেতেই হচ্ছে সাকিবকে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আঙুলের ইনজুরি আক্রান্ত সাকিব আল হাসান- ছবি: সংগৃহিত

ঢাকা: চলতি বছরের জানুয়ারিতে ত্রি‌দেশীয় সিরিজের ফাইনালে বাঁহাতের কনিষ্ঠ আঙুলে পাওয়া চোট এখনো কাটিয়ে উঠতে পারেননি সাকিব আল হাসান। ওয়েস্ট ইন্ডিজে সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে নেমেছিলেন ব্যথা প্রশমনকারী ইনজেকশন নিয়ে।

ব্যথার উপস্থিতিতে বোলিংয়ে সমস্যা হচ্ছে না বটে তবে ব্যাটিংয়ে পুরোপুরি এফোর্ট দিতে পারছেন না এই টাইগার অলরাউন্ডার।

এতে করে লম্বা সময় তার জন্য খেলা চালিয়ে যাওয়াটা কঠিন বলে মনে করছেন দেশ-বিদেশের বিশেষজ্ঞ চিকিৎসকরা। উদ্ভুত পরিস্থিতিতে তার সামনে সমাধান একটিই। আর সেটা হলো অস্ত্রোপচার।

আর একবার আঙুলের ক্ষতে অস্ত্রোপচার হলে দেড় থেকে দুই মাস মাঠের বাইরে থাকতে হবে টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ককে।

মঙ্গলবার (৭ আগস্ট) বিসিবি চিকিৎসক দেবাশীষ চৌধুরী সংবাদমাধ্যমকে এমন তথ্য দিয়েছেন।

দেবাশীষ বলেন, ‘সাকিবের বাঁ-হাতের লিটল ফিঙ্গারের জয়েন্ট ডিস-লোকেশন ছিল। সে মূলত ব্যাটিংয়ে সমস্যা অনুভব করছে। সে ব্যাটিংয়ে শতভাগ এফোর্ট দিতে পারছে না। বেশ কয়েকবার আমাদের জানিয়েছে। এই জন্য ওকে একজন হ্যান্ড সার্জনের কাছে পাঠানো হয়েছিল অস্ট্রেলিয়াতে। ডাক্তার ডেভিড হয় এর তত্ত্বাবধানে ওকে একটা ইনজেকশন দেয়া হয়। এরপর প্রদাহ কিছুটা কমে আসে। ফলে গত কয়েক মাস সে মোটামুটি পেইন ফ্রি থেকেই খেলতে পেরেছে। যদিও কিছু সমস্যা থেকেই গেছে।’

‘হ্যান্ড সার্জনের কথা মতো শর্ট টার্ম ম্যানেজমেন্টের জন্য ইনজেকশন দেয়া হয়েছে। কিন্তু লং টার্মে এটা খুব একটা কাজ করবে না। দল ফ্লোরিডা যাওয়ার পর সেখানকার ডাক্তার একটি ইনজেকশন দিয়েছেন। সেখানকার ডাক্তারও বলেছে এমন ম্যানেজমেন্ট খুবই অল্প সময়ের জন্য কাজে লাগবে। এই জন্য টিম দেশে ফেরার পর সাকিব, ম্যানেজমেন্ট ও আমরা সবাই মিলে বসে একটা সিদ্ধান্ত নিতে হবে। কারণ অপারেশন হলে প্রায় দেড়-দুই মাস রিহ্যাবের দরকার পড়বে।’ জানান দেবাশীষ।

ওয়েস্ট  ইন্ডিজ মিশন শেষে বৃহস্পতিবার (৯ আগস্ট) সকালে টিম বাংলাদেশ দেশে ফিরলে টিম ম্যানেজমেন্ট, মেডিকেল বিভাগ ও সাকিব মিলে অস্ত্রোপচারের চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

চলতি বছরের ২৭ জানুয়ারি মিরপুরে শ্রীলঙ্কার বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের ফাইনাল ম্যাচে বাঁ-হাতের আঙুলে চোট পান সাকিব। অ্যাপোলো হাসপাতালে ভর্তির পর আঙুলে পড়ে দশটি সেলাই।

পরে থাইল্যান্ড ও অস্ট্রেলিয়ায় চিকিৎসা নিয়ে মার্চে নিধাহাস ট্রফিতে বাংলাদেশের জার্সিতে ফেরেন বিশ্বসেরা অলরাউন্ডার। ব্যথা নিয়েও অলরাউন্ড নৈপুণ্য দেখিয়ে সোমবার (৬ আগস্ট) শেষ হওয়া ক্যারিবীয়দের বিপক্ষে টি-টোয়েন্টিতে সিরিজসেরা হয়েছেন সাকিব।

সেপ্টেম্বরে আরব আমিরাতে এশিয়া কাপ, অক্টোবর-নভেম্বরে ঘরের মাঠে জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ। কোন সময়ে অস্ত্রোপচার করলে সাকিবের অভাব দলে কম প্রভাব ফেলবে সেটি নিয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৮০৪ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১৮
এইচএল/এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট সাকিব আল হাসান
প্যারিসে জাতীয় শোক দিবস পালিত   
কিশোরগঞ্জে অপহরণ চক্রের সদস্য আটক, ভিকটিম উদ্ধার
বগুড়ায় অস্ত্রসহ ২ সন্ত্রাসী আটক
নারায়ণগঞ্জে বেপরোয়া গাড়ির ধাক্কায় আহত ৮ 
খুলনায় দুর্বৃত্তদের হামলা যুবক আহত 
সাগরে নিম্নচাপ, উপকূলের নিম্নাঞ্চলে জলোচ্ছ্বাসের শঙ্কা
মহেশখালীতে যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা
প্রস্তুত কামারশালার লোহা শিল্পীরা
অরক্ষিত মেঘনা উপকূল, জোয়ারে ডুবে যায় কমলনগর
শোক দিবসে বঙ্গবন্ধুময় সাংস্কৃতিক অঙ্গন