সিরিজ সেরার রেকর্ডে সাকিবের নাম

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাকিব আল হাসান- ছবি: সংগৃহিত

ওয়েস্ট ইন্ডিজকে টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে বৃষ্টি আইনে ১৯ রানে হারিয়ে ২-১ ব্যবধানে শিরোপা জিতেছে টাইগাররা। অধিনায়ক হিসেবে প্রথম টি-টোয়েন্টি সিরিজ জয়ের স্বাদ পেয়েছেন সাকিব আল হাসান। শুধু সিরিজ জয়ই নয়, সেই সাথে আরও এক কীর্তিতে অনেক কিংবদন্তিকে ছাড়িয়ে গেছেন টাইগার দলপতি। সব ফরম্যাট মিলিয়ে সবচেয়ে বেশিবার সিরিজ সেরা হওয়ার তালিকায় তিনি ছাড়িয়ে গেছেন ইমরান খান, ওয়াসিম আকরাম, সৌরভ গাঙ্গুলিদের মতো তারকাদের।

অধিনায়ক হিসেবে সফলতার পাশাপাশি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি সিরিজে ব্যাট-বল হাতেও দারুণ সময় কাটিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। সিরিজে সর্বোচ্চ রান করার পাশাপাশি নিয়েছেন ৩টি উইকেট। ৩৪.৩৩ গড়ে সর্বোচ্চ ৬০ রানের ইনিংসের সঙ্গে সাকিবের স্ট্রাইক রেট ছিল ১৪৭.১৪। মোট রান করেছেন ১০৩।

এই সিরিজে রানের তালিকায় সাকিবই সবার ওপরে। প্রথম ম্যাচে ব্যাট হাতে ১০ বলে চারটি চারের সাহায্যে করেন ১৯ রান। আর বল হাতে ২.১ ওভারে ২৭ রান দিয়ে ছিলেন উইকেট শূন্য। বৃষ্টি আইনে ৭ উইকেটের বড় ব্যবধানে হারে বাংলাদেশ। বল হাতে দ্বিতীয় ম্যাচে ব্যাট হাতে ৬০ রান ও বল হাতে ৪ ওভারে ১৯ রান দিয়ে ২ উইকেট তুলে নিয়ে দলের জয়ে রেখেছিলেন দারুণ ভূমিকা। তবে সে ম্যাচে ৪৪ বলে ৭৪ রানের দারুণ এক ইনিংস খেলে ম্যান অব দ্য ম্যাচ হন তামিম ইকবাল। ১২ রানের জয়ে সে ম্যাচে সিরিজ সমতায় ফেরে বাংলাদেশ।

অঘোষিত ফাইনাল ম্যাচে সাকিবের ব্যাট থেকে আসে ২২ বলে ২৪ রান। যেখানে ছিল দুইটি বাউন্ডারি। বল হাতে ৪ ওভারে ২২ রান দিয়ে একটি উইকেট নেন টাইগার অধিনায়ক। যদিও ম্যাচ সেরা হয়েছেন লিটন কুমার দাস। বৃষ্টি আইনে বাংলাদেশ জয় পেয়েছে ১৯ রানে। ২-১ ব্যবধানে সিরিজও জিতে যায় টাইগাররা।

তবে তিন ম্যাচের সার্বিক পারফরম্যান্স বিবেচনায় সিরিজ সেরা নির্বাচিত হয়েছেন বাংলাদেশ টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক সাকিব আল হাসান।।ইমরান খান, ওয়াসিম আকরাম, সৌরভ গাঙ্গুলি, এবি ডি ভিলিয়ার্স, কুমার সাঙ্গাকারা, হাশিম আমলাদের মতো তারকা ক্রিকাটারদের হটিয়ে তালিকায় শুরুর দিকে জায়গা করে নিয়েছেন সাকিব। এই নিয়ে যা ১১বার।

১১তম সিরিজ সেরার পুরস্কার বগলদাবা করে সাকিব রেকর্ডবুকে অনেক ক্রিকেট মহারথীদের পেছনে ফেলে দিয়েছেন। ম্যাচের হিসেবে সিরিজ সেরার তালিকায় তার বর্তমান অবস্থান পঞ্চম স্থানে। অন্যদিকে সিরিজের হিসেবে সাকিবের অবস্থান ষষ্ঠ স্থানে। দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক শন পোলকের ১০৭টি সিরিজের বিপরীতে সাকিব খেলেছেন ১১৩টি সিরিজ। এর মধ্যে ৪বার টেস্ট, ৫বার ওয়ানডে ও ২বার টি-টোয়েন্টিতে সিরিজ সেরা হয়েছেন তিনি।

সবচেয়ে বেশি সিরিজ সেরা হওয়ার তালিকায় সবার ওপরে অবস্থান করছেন ভারতের ‘লিটল মাস্টার’ শচীন টেন্ডুলকার। তিনি মোট ২০বার সিরিজ সেরা হয়েছেন। দ্বিতীয় স্থানে থাকা কিংবদন্তি প্রোটিয়া অলরাউন্ডার জ্যাক ক্যালিস এই পুরস্কার জিতেছেন ১৫বার। তৃতীয় স্থানে থাকা ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি মাত্র ৯৯ সিরিজেই ১৩বার সিরিজ সেরা হয়েছেন। ১৩বার সিরিজ সেরা হয়েছেন লঙ্কান কিংবদন্তি সনাথ জয়াসুরিয়াও। অবশ্য তিনি ১৭৬ ইনিংসে এই কীর্তি গড়েছিলেন।

শচীন টেন্ডুলকার- ১৮৩ সিরিজে ২০বার সিরিজ সেরা
জ্যাক ক্যালিস- ১৪৮ সিরিজে ১৫বার সিরিজ সেরা
বিরাট কোহলি- ৯৯ সিরিজে ১৩বার সিরিজ সেরা
সনাথ জয়াসুরিয়া- ১৭৬ সিরিজে ১৩বার সিরিজ সেরা
শন পোলক- ১০৭ সিরিজে ১১বার সিরিজ সেরা
সাকিব আল হাসান- ১১৩ সিরিজে ১১বার
ক্রিস গেইল- ১৩২ সিরিজে ১১বার ম্যাচ সেরা 
শিবনারাইন চন্দরপল-  ১৩৬ সিরিজে ১১বার সিরিজ সেরা
রিকি পন্টিং- ১৪৭ সিরিজে ১১বার সিরিজ সেরা
মুত্তিয়া মুরালিধরন- ১৫৫ সিরিজে ১১বার সিরিজ সেরা।

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৮
এমএইচএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট সাকিব আল হাসান
প্যারিসে জাতীয় শোক দিবস পালিত   
কিশোরগঞ্জে অপহরণ চক্রের সদস্য আটক, ভিকটিম উদ্ধার
বগুড়ায় অস্ত্রসহ ২ সন্ত্রাসী আটক
নারায়ণগঞ্জে বেপরোয়া গাড়ির ধাক্কায় আহত ৮ 
খুলনায় দুর্বৃত্তদের হামলা যুবক আহত 
সাগরে নিম্নচাপ, উপকূলের নিম্নাঞ্চলে জলোচ্ছ্বাসের শঙ্কা
মহেশখালীতে যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা
প্রস্তুত কামারশালার লোহা শিল্পীরা
অরক্ষিত মেঘনা উপকূল, জোয়ারে ডুবে যায় কমলনগর
শোক দিবসে বঙ্গবন্ধুময় সাংস্কৃতিক অঙ্গন