টাইগারদের সিরিজ বাঁচানোর লড়াই

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিরিজ বাঁচানোর লড়াইয়ে নামবে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ/ফাইল ছবি

বৃষ্টিবিঘ্নিত প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৭ উইকেটে হেরে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে আছে বাংলাদেশ। ওয়ানডে সিরিজের সফলতাকে টি-টোয়েন্টিতে টেনে আনতে ব্যর্থ হওয়া টাইগারদের সামনে পরের ম্যাচটি তাই সিরিজ বাঁচানোর লড়াই হয়ে দাঁড়িয়েছে।

বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ এখন মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় অবস্থান করছে। আগামী রোববার (০৫ আগস্ট) ফ্লোরিডার লাউডারহিলের সেন্ট্রাল ব্রোয়ার্ড রিজিওনাল পার্ক স্টেডিয়ামে সকাল সাড়ে ৬টায় মুখোমুখি হবে এই দুই দল।

প্রথম ম্যাচে হেরে ব্যাকফুটে আছে টাইগাররা। এখন যেহেতু সিরিজ জিততে হলে পরের দুই ম্যাচেই জিততে হবে, ফলে চাপটা আরও বেড়ে গেছে সাকিব আল হাসানের দলের। ওপেনিং জুটিতে তামিম-সৌম্য’র ব্যর্থতা প্রথম ম্যাচে বেশ ভুগিয়েছে বাংলাদেশ দলকে। ওই ম্যাচে দুইজনই ‘গোল্ডেন ডাক’র শিকার হয়েছেন। দ্বিতীয় ম্যাচে তাদের ফিরে আসা খুবই জরুরি দলের জন্য।

প্রথম ম্যাচের সফল ব্যাটসম্যান মাহমুদুল্লাহ রিয়াদ যিনি তিন বাউন্ডারি ও দুই ছক্কায় ২৭ বলে ৩৫ রানের ইনিংস খেলে দলকে লড়াই করার মতো পুঁজি এনে দিয়েছিলেন, এই ম্যাচেও তার ব্যাটের ঝলকের অপেক্ষায় থাকবে টাইগাররা। ২৪ রান করে লিটন দাসও সম্ভাবনা দেখিয়েছেন।

বল হাতে প্রথম ম্যাচে বাংলাদেশ দলের সেরা পারফর্মার ছিলেন পেসার মোস্তাফিজুর রহমান। দুই বিধ্বংসী উইন্ডিজ ব্যাটসম্যান  আন্দ্রে ফ্লেচার এবং এভিন লুইসের উইকেট তুলে নিয়েছিলেন এই ‘কাটার মাস্টার’। দ্বিতীয় ম্যাচেও তার বোলিংয়ে ভরসা থাকবে দলের। মারলন স্যামুয়েলকে আউট করে রুবেল তার অভিজ্ঞতার স্বাক্ষর রেখেছিলেন।

অধিনায়ক ও বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আলা হাসান টি-টোয়েন্টিতে দেশের সর্বোচ্চ উইকেটশিকারি। স্পিন আক্রমণের নেতৃত্বও তার কাঁধেই থাকবে।

অন্যদিকে প্রথম ম্যাচে জিতে বেশ আত্মবিশবাসী ওয়েস্ট ইন্ডিজ দল। এই ফরম্যাটে তারা বাংলাদেশের চেয়ে অনেকটা এগিয়ে তা তারা আগের ম্যাচে দেখাতে সক্ষম হয়েছে। অলরাউন্ডার আন্দ্রে রাসেল ২১ বলে ৩৫ করে ম্যাচ বাংলাদেশের হাত থেকে একপ্রকার ছিনিয়ে নিয়ে যান।

আর ফ্লোরিডার এই মাঠে ওপেনার এভিন লুইসের দুই ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে। এর মধ্যে আবার এক ম্যাচে সেঞ্চুরিও করেছিলেন। এই মাঠে তার স্ট্রাইক রেট ১৯৫! ফলে পরের ম্যাচে তার ব্যাট হবে উইন্ডিজের বড় ভরসা।

বল হাতে লেসরিক উইলিয়াম হতে পারেন টাইগার শিবিরের জন্য বড় হুমকি। আগের ম্যাচে একাই ৪ উইকেট তুলে নিয়ে নিজের সামর্থ্যের প্রমাণ তিনি দেখিয়েছেন। তবে আগের ম্যাচের নায়ক কিন্তু স্পিনার অ্যাশলে নার্স। তামিম আর সৌম্যকে একই ওভারে তুলে নিয়ে টাইগারদের ইনিংসের সর্বনাশ তিনিই ঘটিয়েছিলেন।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ
সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদুল্লাহ, আরিফুল হক, মেহেদি হাসান, মোস্তাফিজুর রহমান, নাজমুল ইসলাম, রুবেল হোসেন, তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন দাস এবং মুশফিকুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজের সম্ভাব্য একাদশ
কার্লোস ব্র্যাথওয়েট (অধিনায়ক), অ্যাশলে নার্স, স্যামুয়েল বদ্রি, কিমো পল, কেসরিক উইলিয়ামস, এভিন লুইস, আন্দ্রে ফ্লেচার, আন্দ্রে রাসেল, মারলন স্যামুয়েলস, রোভম্যান পাওয়েল এবং দিনেশ রামদিন।

বাংলাদেশ সময়: ২২০২ ঘণ্টা, আগস্ট ০৪, ২০১৮
এমএইচএম

কোরবানির গরুর বিশ্বস্ত নাম অর্গানিক ডেইরি অ্যাগ্রো
দেশে গ্যালাক্সি নোট ৯’র প্রি-অর্ডার শুরু
বিকাশের মানি লন্ডারিং বিষয়ক কর্মশালা
মিরকাদিমের ধবল গরু মিললেও দাম চড়া
খুলনায় নবাগত জেলা প্রশাসকের সঙ্গে সাংবাদিকদের মতবিনিময়
মহিষের কৃত্রিম প্রজনন কেন্দ্র ঘোচাবে দারিদ্র্য
ছাত্রদল নেতা রাজু হত্যায় ৩৫ জনকে আসামি করে মামলা
সুনামগঞ্জে অ্যাম্বুলেন্সের চাপায় মারা গেলো মেছো বাঘ
শোক দিবস উপলক্ষে হিজড়া শিল্পীদের সাংস্কৃতিক অনুষ্ঠান
সমস্যা সংকটের কথা বড় পর্দায় তুলে আনতেন মাসুদ ও মিশুক