এক ম্যাচে দুইবার টস!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

এক ম্যাচে দুবার টস। ছবি: সংগৃহীত

সাধারণত ক্রিকেটের নিয়ম অনুযায়ী প্রতি ম্যাচে একবার করে টস হয়। যা খেলার শুরুতে করা হয় ব্যাটিং বা  বোলিং কোন দল করবে তা নির্ধারণের জন্য। তবে প্রথমবারের মতো ক্রিকেটে আসতে যাচ্ছে এক ম্যাচে দুইবার টসের নিয়ম।

৮ আগস্ট থেকে শুরু হতে যাওয়া ক্যারিবীয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) ষষ্ঠ আসর থেকে প্রথমবারের মতো এক ম্যাচেই দুইবার টস করার রেওয়াজ চালু হতে যাচ্ছে। নতুন এই নিয়মে কোনো ম্যাচ টাই হলে সুপার ওভারে দ্বিতীয়বার টস করা হবে। এর আগে আসল ম্যাচে পরে ব্যাট করা দলকে সুপার ওভারে আগে ব্যাট করার সুযোগ দেওয়া হতো। কিন্তু এখন থেকে ক্যারিবীয় লিগে সুপার ওভারে কারা আগে ব্যাট করবে, তা নির্ধারণ করা হবে টস।

এই নিয়ম ছাড়াও আরও একটি নতুন আইন আনা হচ্ছে সিপিএলে। কোনো দল নির্ধারিত সময়ে ২০ ওভার বোলিং শেষ করতে না পারলে দলের নেট রানরেট একটি নির্দিষ্ট হারে কমিয়ে দেওয়া হবে। ফলে প্লে-অফের দৌড়ে পিছিয়ে যাবে ওই শাস্তি পাওয়া দলটি।

পাঁচটি আসর চলে গেলেও সিপিএল নানান রকম সমালোচনায় পড়তেই থাকে। এর আগেও স্লো ওভার রেট নিয়ে অনেক আলোচনা-সমালোচনা হয়েছে। তাই ষষ্ঠ আসর শুরুর আগেই নিজেদের আইনগুলো ঝালাই করে নিচ্ছে উইন্ডিজ বোর্ড।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, আগস্ট ০৩, ২০১৮

এমকেএম

নওগাঁয় আগুনে পুড়ে যুবকের মৃত্যু 
সুপার কাপ জিতে মৌসুম শুরু বার্সেলোনার
ঈদের পর পুঁজিবাজারে আসছে চীনের সাড়ে ৯শ’ কোটি টাকা
রাজধানীতে ট্রাকের ধাক্কায় নিহত ১
পুলিশের জন্য নির্মিত হবে নয়টি আবাসিক ভবন
লক্ষ্মীপুরে আমন আবাদের লক্ষ্যমাত্রা ৭২ হাজার হেক্টর
সিয়াটলের সেই প্লেন ‘ছিনতাই করেন এয়ারলাইন্স কর্মী
ফোরজি ইকোসিস্টেমে নতুন স্মার্টফোন নিয়ে এলো গ্রামীণফোন
সিরিয়ায় অস্ত্রের কারখানায় বিস্ফোরণ, ১২ শিশুসহ নিহত ৩৯
‘অতিমানবের’ মতো কি আপনিও পারবেন দ্রুতগতিতে পড়তে?