ইংল্যান্ডের সর্বকালের সেরা একাদশে কুক-রুট

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইংল্যান্ডের সর্বকালের সেরা একাদশে কুক-রুট / ফাইল ফটো

টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম দল হিসেবে হাজারতম টেস্ট খেলার মাইলফলকের নিকটে দাঁড়িয়ে ইংল্যান্ড। এই ঐতিহাসিক ম্যাচের আগে নিজেদের টেস্ট ইতিহাসের সেরা একাদশ ঘোষণা করেছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)।

একাদশে স্থান পেয়েছেন বর্তমান ইংলিশ দলের অধিনায়ক জো রুট এবং ইংল্যান্ডের হয়ে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রানের মালিক অ্যালিস্টার কুক। এছাড়া আছেন বর্তমান দলে খেলা ইংলিশদের হয়ে সর্বোচ্চ টেস্ট উইকেট শিকারি জেমস অ্যান্ডারসন।

ইংল্যান্ডের সর্বকালের সেরা একাদশ-ছবি: সংগৃহীত

ইসিবির প্রকাশ করা একদশে আরও আছেন সাম্প্রতিক সময়ে অবসর নেয়া অন্যতম সেরা ব্যাটসম্যান কেভিন পিটারসেন, সাবেক স্পিনার গ্রায়েম সোয়ান। একাদশে আরও আছেন সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডার স্যার ইয়ান বোথাম, স্যার লিওনার্ড হাউটন, ডেভিড গাওয়ার, অ্যালান নট (উইকেটরক্ষক), ফ্রেড ট্রুম্যান এবং বব উইলিস।

অদ্ভুত ব্যাপার হচ্ছে, ক্রিকেটের জন্ম যার হাত ধরে সেই উইলিয়াম গিলবার্ট গ্রেসের জায়গা হয়নি সর্বকালের সেরা ইংলিশ টেস্ট দলে। জায়গা হয়নি অ্যাশেজ জয়ী সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন এবং অন্যতম সেরা ওপেনার অ্যান্ড্রু স্ট্রাউসের মতো তারকাদেরও।

সমর্থকদের ভোটেই নির্ধারণ করা হয় সর্বকালের সেরা ইংল্যান্ড টেস্ট একাদশ। ১৮৮০ সাল থেকে বর্তমান ইংলিশ দলের মোট ১০০ জন তারকা ক্রিকেটারের মধ্যে সেরা একাদশ নির্বাচন করা হয়ে এই ভোটের মাধ্যমে। এই ভোটে অংশ নেন ছয় হাজার ভোটার। ভোটারদের ভোটে সর্বকালের সেরা ইংল্যান্ড অধিনায়ক নির্বাচিত হয়েছেন বর্তমান দলের অধিনায়ক জো রুট।

বৃহস্পতিবার (১ আগস্ট) বাংলাদেশ সময় বিকেল ৪টায় বার্মিংহামের এজবাস্টনে নিজেদের টেস্ট ইতিহাসের হাজারতম ম্যাচে ভারতের বিপক্ষে মাঠে নামবে ইংল্যান্ড।

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, আগস্ট ১, ২০১৮
এমএইচএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
জাতীয় শোক দিবসে টুঙ্গিপাড়া যাচ্ছেন প্রধানমন্ত্রী
জনগণকে সঙ্গে নিয়ে সাম্প্রদায়িক অপশক্তি প্রতিহত করতে হবে
১৫ আগস্টের শহীদদের প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধান বিচারপতির শ্রদ্ধা
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে স্পিকারের শ্রদ্ধা
হাইওয়ে থানার সামনে দাপিয়ে বেড়াচ্ছে ব্যাটারিচালিত রিকশা!
বঙ্গবন্ধু-প্রতিকৃতিতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
সাংবাদিক হেনস্তা: হলছাড়া হলেন ছাত্রলীগের সাবেক হলসভাপতি
গোলাম সারওয়ারের মৃত্যুতে বরিশালে বিভিন্ন মহলের শোক
ধারণার চেয়েও বেশি ক্ষতিকর ই-সিগারেট