রিয়ালে রোনালদোর বিকল্প বেল!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রিয়ালে রোনালদোর বিকল্প বেল-ছবি: সংগৃহীত

রিয়াল মাদ্রিদে এখন রোনালদোবিহীন যুগ শুরুর অপেক্ষা। ক্লাবের আরেক কিংবদন্তি ও সাবেক কোচ জিনেদিন জিদানের স্থলাভিষিক্ত হয়েছেন নতুন কোচ হুলেন লুপেতেগুই। তার অধীনে রিয়ালের মূল অস্ত্র হিসেবে দেখা যাবে গ্যারেথ বেলকে। রোনালদোবিহীন দলটির আক্রমণভাগ সামাল দেওয়ার দায়িত্ব এখন এই ওয়েলস তারকার কাঁধে বর্তাবে।

পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর অভাব পূরণ করা মোটেই সহজসাধ্য কাজ নয়। কারণ তার সময়ে যে বিশাল সাফল্য ধরা দিয়েছিল তার পুনরাবৃত্তি ঘটাতে হলে তার সমকক্ষ কাউকেই প্রয়োজন লস ব্ল্যাংকোসদের। আর নেইমার, এমবাপ্পেদের টার্গেট করেও অসফল রিয়াল তাই বর্তমান দল থেকেই বিকল্প খুঁজছে। আর তাতে তাদের সামনে বেল ছাড়া আপাত কোনো গত্যন্তর নেই।

গত মে মাসে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে লিভারপুলের বিপক্ষে ২ গোল করে দলকে শিরোপা জেতানো বেল ওই ম্যাচের পরেই সান্তিয়াগো বার্নাব্যু ছাড়ার ইঙ্গিত দিয়েছিলেন। মূলত জিদানের দলে যথেষ্ট তারকাখ্যাতি না পাওয়ার অভিমান থেকেই অমন কথা বলেছিলেন। তারপর তাকে ঘিরে ম্যানচেস্টার ইউনাইটেডে পাড়ি জমানোর গুঞ্জনও ছড়িয়ে পড়ে।

কিন্তু এরপরই রিয়ালে পালাবদলের শুরু। জিদানের বিদায়ে ক্লাবে নতুন কোচ হিসেবে লুপেতেগুইয়ের আগমন আর তার কিছুদিন পর ১০০ মিলিয়ন ইউরোতে রিয়াল ছেড়ে রোনালদোর জুভেন্টাসে পাড়ি জমানোয় কপাল খুলে যায় বেলের। স্পেনের সাবেক ও রিয়ালের বর্তমান কোচ এই ওয়েলস তারকাকে ঘিরেই দল সাজাতে চাইছেন।

প্রাক-মৌসুমের প্রস্তুতি নিতে দলের সঙ্গে মার্কিন মুলুকের মায়ামিতে অবস্থান করা লুপেতেগুই বলেন, 'আমি যখন চুক্তিতে স্বাক্ষর করি তখনও রোনালদো রিয়ালেরই ছিল। কিন্তু তার কিছুদিন পরই সে ক্লাব ছাড়ার ইচ্ছের কথা ব্যক্ত করে।'

'কোচ হিসেবে, আমার জন্য রোনালদোবিহীন দলকে প্রতিযোগিতার উপযোগী করে গড়ে তোলা অনেক বড় চ্যালেঞ্জ।'

'আমরা বিশ্বাস করি যে দারুণ এক মৌসুম কাটাতে চলেছে বেল এবং তার কাছে আমাদের প্রত্যাশা অনেক। আমরা তাকে তার সেরা ফর্মে ফেরার জন্য একসাথে কাজ করবো।'

তবে বেলকে মূল অস্ত্র ধরা হলেও দলবদলের বাজারে যে রিয়াল থেমে আছে বিষয়টা মোটেও তেমন নয়। এডেন হ্যাজার্ড, রবার্ট লেভানদোভস্কিকে পাওয়ার আশা এখনও ছাড়েনি রিয়াল। তবে তাদের বর্তমান দুই ক্লাব চেলসি আর বায়ার্ন মিউনিখ রিয়ালের কাজটা কঠিন করে তুলেছে।

পিএসজির ব্রাজিলিয়ান তারকা নেইমামারের ২২২ মিলিয়ন ইউরোর বিশাল ট্রান্সফার ফি’র ঘটনার পর দলবদলের বাজারে বড় তারকাদের মূল্য নির্ধারণ বেশ জটিল হয়ে পড়েছে। এমন পরিস্থিতি সামাল দেওয়ার জন্য রিয়াল ঠিক এখনও নিজেদের প্রস্তুত করতে পারেনি।

তবে রিয়ালের বর্তমান দল নিয়ে বেশ আশাবাদী কোচ লুপেতেগুই। 'বর্তমান স্কোয়াড নিয়ে আমরা আশাবাদী এবং আমরা বিশ্বাস করি আমরা এই দল নিয়েই আমাদের লক্ষ্য পূরণ করতে পারব', তিনি বলেন।

'আমরা মাঠে দারুণ দল হয়ে উঠতে চাই। যদি খেলোয়াড়রা আসা-যাওয়ার মাঝে না থাকে তাহলে আমি একজন সুখী কোচ হব। আমাদের যে দল আছে তাই নিয়ে আমরা রিয়াল মাদ্রিদের চাহিদার মোকাবেলা করতে পারব।'

মঙ্গলবার (৩১ জুলাই) মায়ামির হার্ড রক স্টেডিয়ামে প্রাক-মৌসুম প্রস্তুতিমূলক টুর্নামেন্ট ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়নস কাপের প্রথম ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেডের মুখোমুখি হবে রিয়াল।

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৮
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল ক্রিশ্চিয়ানো রোনালদো
অসুস্থ সাবেক ভিসি ও মুক্তিযোদ্ধার পাশে মেয়র লিটন
প্রবীণ সাংবাদিক গোলাম সারওয়ারের মৃত্যুতে ক্র্যাবের শোক 
ট্রাফিক সপ্তাহ: সিলেটে মামলা ৩ হাজার ৭৫৮ 
কলারোয়া পৌর মেয়র আকতারুল ইসলাম সাম‌য়িক বরখাস্ত 
বেগমগঞ্জে জামায়াতের আমিরসহ আটক ১১
ইতালির ব্রিজ ধস: নিহতের সংখ্যা বেড়ে ৩৫
নির্বাচনের পর কার্যকর ও প্রাণবন্ত সংসদ পাওয়ার প্রত্যাশা
১৫ আগস্ট: ইতিহাসের নৃশংস হত্যাকাণ্ড
বঙ্গবন্ধুর খুনিদের ‘সেকেন্ড হোম’ ছিলো লিবিয়া
বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয়