২০১৮-১৯ মৌসুমে বার্সার সম্ভাব্য একাদশ 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মেসির সঙ্গে বার্সার নেতৃত্বে প্রাণ হতে পারেন কুতিনহো-ছবি: সংগৃহীত

২০১৭-১৮ মৌসুম বার্সার জন্য বেশ ভালই কেটেছে। কিন্তু এবার রিয়ালে যেমন ক্লাবের কিংবদন্তি ক্রিস্টিয়ানো রোনালদো নেই, তেমন বার্সায় নেই ১৮ বছর ধরেই সার্ভিস দিয়ে যাওয়া ক্লাবের গ্রেট আন্দ্রেস ইনিয়েস্তার মতো তারকা।

রিয়াল নতুন কোচের অধীনে কেমন করবে কেউ জানেনা। আবার রোনালদোর স্থলাভিষিক্ত কে হবে তাও নিশ্চিত নয়। ফলে স্প্যানিশ লা লিগায় আগামী মৌসুম কে রাজত্ব করবে তা আগাম বলে দেওয়া অসম্ভব।

অন্যদিকে কাতালান জায়ান্টরা জেরার্ড দিউলোফেউকেও ওয়াটফোর্ডের কাছে ছেড়ে দিয়েছে। চীনের গুয়াংজু এভারগ্রান্দেতে ফেরত পাঠিয়েছে ব্রাজিলিয়ান তারকা পাওলিনহোকে। আর তাদের দলে (স্প্যানিশ ফুটবলে) একদম আনকোরা কয়েকজন খেলোয়াড় কিনেছে। তাদের এখনও ঠিকমতো বাজিয়ে দেখাও হয়নি। তবে এই নতুনরা মানে আর্থার মেলো, ক্লেমেন্ট ল্যাঙ্গলেট কিংবা মেলকমের মতো তারকারা যে বার্সায় উজ্জ্বল সময় পার করবেন তার কিছুটা ঝলক প্রাক-মৌসুম প্রস্তুতিতেই দেখা গেছে।

চলুন এই নতুন আর পুরনোদের নিয়ে গড়া বার্সা ২০১৮/১৯ মৌসুমে তাদের একাদশ কিভাবে সাজাবে তার সম্ভব্য এক ঝলক দেখে নিই।

উল্লেখ্য, বার্সা তাদের ঐতিহ্যবাহী ৪-২-৩-১ ফরম্যাশনেই খেলবে এমনটা ধরে নিয়েই এই একাদশ সাজানো হচ্ছে।

গোলরক্ষক
মার্ক-আন্দ্রে টের স্টেগান
২০১৭/১৮ মৌসুম এই জার্মান গোলরক্ষকের জন্য ক্যারিয়ারের বড় পরীক্ষা ছিল। আর তাতে তিনি বেশ ভালভাবেই উতরে গিয়েছিলেন। সব প্রতিযোগিতা মিলিয়ে গত মৌসুমে মোট ২৬টি ক্লিন সিট অর্জন করে ইউরোপের সেরা গোলরক্ষকের মর্যাদা বগলদাবা করেছিলেন মার্ক-আন্দ্রে টের স্টেগান। ফলে এবারও মূল একাদশে তার জায়গা নিশ্চিত। তার ধারাবাহিক সাফল্যের কারণে একদশে সুযোগ না পাওয়া নেদারল্যান্ডের গোলরক্ষক জেসপার সিলেসেন ক্লাব ত্যাগের কথাও ভাবছেন।

সেন্টার-ব্যাক
জেরার্ড পিকে
বিশ্বকাপে ব্যর্থতার আগেই গত মৌসুমে পিকের পারফরম্যান্সে বয়সের ছাপ অনেকটা স্পষ্ট হয়ে উঠেছিল। তবে ক্লাব ফুটবলে নিজের সেরা ফর্ম যে এখনও হারিয়ে ফেলেন নি তিনি তা গত মৌসুমেই মাঝামাঝির দিকেই তিনি দেখিয়ে দিয়েছেন। গত লা লিগায় ৩৪ শতাংশ সফলতার হারে ১৭টি ট্যাকল জিতেছিলেন ৩১ বছর বয়সী পিকে। প্রতিপক্ষের খেলোয়াড়দের পঠ আটকাতে সক্ষম হয়েছিলেন ২৪বার, ১০৫বার বল ক্লিয়ার সফলতা আর ২৩বার ব্লক করেছেন পিকে। ফলে এবারের দলেও রক্ষণের নেতৃত্ব তার কাছে থাকছে এটা মোটামুটি নিশ্চিত।

স্যামুয়েল উমতিতি
বার্সেলোনার নতুন আবিষ্কার ক্লেমেন্ট ল্যাঙ্গলেট অবশ্যই সেন্টার-ব্যাকে স্যামুয়েল উমতিতির জন্য স্বাস্থ্যকর প্রতিযোগিতা উপহার দেবেন। তবে অন্তত মৌসুমের শুরুর দিকে হলেও ফরাসি তারকা উমতিতির কাছে একাদশে জায়গা হারাতে হবে ল্যাঙ্গলেটকে।
ফ্রান্সের বিশ্বকাপ জয়ে বেশ বড় অবদান রেখেছেন উমতিতি। ফরাসিদের রক্ষণে রাফায়েল ভারানের সঙ্গে শক্ত দেয়াল হয়ে থাকা উমতিতি তাই বার্সার আসন্ন মৌসুমের একাদশের প্রথম পছন্দ।

ফুল-ব্যাক
সার্জি রবার্তো
বার্সেলোনার একাডেমী লা মেসিয়া থেকে উঠে আসা সার্জি রবার্তোকে শুরুতে জাভি কিংবা আন্দ্রেস ইনিয়েস্তার দীর্ঘ সময়ের বিকল্প মনে করা হলেও তিনি আদতে রক্ষণেই সফল। যদিও ২৬ বছর বয়সী এই রাইট-ব্যাক মিডফিল্ডেও দারুণ ভূমিকা রাখতে সক্ষম। আর কোচ আর্নেস্তো ভালভার্দের অধীনে নেলসন সেমেদোর স্থলে একাদশে তার জায়গা পাওয়ার সম্ভাবনাই বেশি। কারণ তার নিজের খেলায় দ্রুতই উন্নতি করেছেন তিনি।
 
জর্ডি আলবা
লুইস এনরিকের ৩ ডিফেন্সার খেলানোর পদ্ধতিতে একাদশে জায়গা হারিয়ে ফেলা আলবাকে নতুন জীবন দিয়েছেন বর্তমান কোচ ভালভার্দে। শুধু ডিফেন্সেই নয়, বরং বার্সার আক্রমণভাগেও উল্লেখযোগ্য ভূমিকা রাখতে সক্ষম তিনি। ২০১৭-১৮ মৌসুমে ৩ গোল আর ১১ অ্যাসিস্ট তার আক্রমণভাগে কার্যকর ভূমিকা রাখার সামর্থ্যের প্রমাণ।
 
সেন্টার মিডফিল্ড
ইভান রাকিতিচ
সদ্য সমাপ্ত বিশ্বকাপে ক্রোয়েশিয়ার রানার্স আপ হওয়ার পেছনে বড় অবদান রেখেছেন ইভান রাকিতিচ। ৩০ বছর বয়সী এই ক্রোয়েট ডিফেন্সে দারুণ কার্যকর আবার প্রায়ই বল নিয়ে মিডফিল্ডের একদম কেন্দ্রে হানা দেওয়ার সামর্থ্য তাকে অন্যদের চেয়ে আলাদা করেছে। গত মৌসুমে বার্সার লা লিগা আর কোপা দেল রে জয়ে তার এই কার্যক্ষমতা দারুণ ভূমিকা রেখেছিল।

সার্জিও বুসকেটস
গত কয়েক বছরে নিজেকে বিশ্বের সেরা ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে পরিণত করেছেন স্প্যানিশ তারকা সার্জিও বুসকেটস। ইনিয়েস্তার বিদায়ে ২০১৮/১৯ মৌসুমে বার্সার মিডফিল্ডের প্রাণ হয়ে উঠবেন বুসকেটস। তার অসাধারণ বল পাসিং, বুদ্ধিদীপ্ত বল দখলে রাখা এবং ডিফেন্সের ভূমিকা মিলিয়ে তার উপরই বার্সার সাফল্য এবার অনেকাংশে নির্ভর করবে।
 
উইঙ্গার 
ফিলিপ্পে কুতিনহো
চলতি বছরের জানুয়ারিতে ১৪২ মিলিয়ন পাউন্ডে বার্সায় পা দিয়েই বিশাল প্রত্যাশার বোঝা চেপেছে ব্রাজিলিয়ান তারকা কুতিনহোর কাঁধে। আর সেই চাপ দারুণভাবে সামাল দিয়ে দলের অন্যতম বড় ভরসায় পরিণত হয়েছেন তিনি। তার উপর, রাশিয়া বিশ্বকাপে ৫ ম্যাচে ২ গোল আর বেশকিছু অ্যাসিস্ট নিয়ে সেলেসাওদের সেরা পারফর্মার ছিলেন তিনিই।
 
উসমানে ডেম্বেলে
ক্যাম্প ন্যুয়ে নিজের প্রথম মৌসুমে হ্যামস্ট্রিং ইনজুরির কারণে অধিকাংশ সময় মাঠের বাইরেই কাটাতে হয়েছে উসমানে ডেম্বেলেকে। তবে ফ্রান্সের এই প্রতিভাবান তারকা ২০১৮/১৯ মৌসুমে নিজেকে প্রমাণ করার সব প্রস্তুতি নিয়েই রেখেছেন।

তবে বার্সেলোনার একদম নতুন কেনা খেলোয়াড় ম্যালকম বেশ বড় প্রতিদ্বন্দ্বী হয়ে উঠতে পারেন ডেম্বেলের জন্য। এই ব্রাজিলিয়ান তারকাকে দলে ভেড়াতে বিশাল অঙ্কের অর্থ খরচ করাতেই এমন সম্ভাবনা জেগে উঠেছে। হয়তো এই বিবেচনাতেই ২১ বছর বয়সী ম্যালকমকে শুরুর দিকেই একাদশে দেখা যেতে পারে। কারণ, বার্সা অপাত্রে জল ঢেলেছে কিনা তা আগেভাগেই দেখে নিতে চাইবে।

সেন্ট্রাল অ্যাটাকিং মিডফিল্ডার
লিওনেল মেসি

বর্তমান কোচ ভালভার্দের অধীনে গত মৌসুমের মতোই হয়তো প্লে-মেকার কাম গোলস্কোরার হিসেবে দেখা যাবে আর্জেন্টাইন তারকা লিওনেল মেসিকে। বার্সার প্রাণভোমরা তিনি। ফলে দলের সব আক্রমণ তাকে ঘিরেই রচিত হবে তাতে কোনো সন্দেহ নেই। এটা না বললেও চলে যে, মেসি অসম্ভব বল পাসিং করতে সক্ষম আর প্রতিপক্ষের ডিফেন্ডারদের খুব সহজেই ফাকি দিয়ে গোলের সুযোগ তৈরিতে সক্ষম।

সেন্টার-ফরোয়ার্ড
লুইস সুয়ারেজ
গতবারের মতো এবারও একমাত্র সেন্টার-ফরোয়ার্ড হিসেবে একাদশে থাকবেন উরুগুইয়ান তারকা লুইস সুয়ারেজ। তার স্বাভাবিক খেলার ধরন অনুযায়ী এই পজিশনে খেলে স্বাচ্ছন্দ্য বোধ করেন তিনি। 

একজন অসাধারণ গোলস্কোরার হিসেবে সুয়ারেজের চোখ সবসময়ই গোল করার দিকেই নিবদ্ধ থাকে। তার শারীরিক সক্ষমতা, বল দখলে রাখার সামর্থ্য এবং চমৎকার ফিনিশিং দক্ষতা তাকে তার পজিশনে অদ্বিতীয় অবস্থান এনে দিয়েছে। ফলে শীর্ষ তারকা সমৃদ্ধ একাদশের একদম সামনের জায়গাটা তার জন্য এবারও নির্দিষ্ট থাকবে।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৮
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল
আন্তর্জাতিক সহযোগিতায় রোহিঙ্গা প্রত্যাবাসন সহজ হবে
উপমহাদেশের জন্য ফেসবুকে স্প্যানিশ লিগ!
সাতক্ষীরা জামায়াতের ভারপ্রাপ্ত আমির আটক
গাছতলায় সন্তান প্রসব: ঘটনাস্থল পরিদর্শনে তদন্ত কমিটি
ঢাবিতে ভর্তির আবেদনের সময় বাড়লো
বুড়িচংয়ে বাসচাপায় গাড়িচালক নিহত
পিরোজপুরে যুবকের ১৪ বছর কারাদণ্ড
মহাদেবপুরে ৪৮ কেজি গাজাঁসহ আটক ১
বুধবার কুড়িগ্রামে তাজুল ইসলাম চৌধুরীর জানাজা-দাফন
ডেমরায় পানিতে ডুবে শিশুর মৃত্যু