বর্ষসেরা ফুটবলারের তালিকায় নেই নেইমার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নেইমার (সংগৃহীত ছবি)

ফিফা বর্ষসেরা (বেস্ট) ফুটবলারের সেরা ১০-এর তালিকা প্রকাশ করেছে। তাতে ক্রিস্তিয়ানো রোনালদো, লিওনেল মেসি এমনকি ক্লাব সতীর্থ কিলিয়ান এমবাপে ও রাফায়েল ভারানে থাকলেও সংক্ষিপ্ত তালিকায় জায়গা হয়নি নেইমারের। 

মঙ্গলবার (২৪ জুলাই) বর্ষসেরা পুরুষ ফুটবলারদের পুরস্কারের জন্য ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ এর জন্য ১০ জন ফুটবলারের তালিকা প্রকাশ করে ফুটবল নিয়ন্ত্রণ সংস্থা ফিফা। তালিকায় একমাত্র ডিফেন্ডার হিসেবে আছেন ফ্রান্স ও রিয়াল মাদ্রিদ তারকা রাফায়েল ভারানে। 

রোনাল্ডো গত বছরের বিজয়ী আর পাঁচবারের বর্ষসেরা ফুটবলার হলেন মেসি। গত দুই বছর ২৩ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছিল ফিফা। কিন্তু চলতি বছর ১০ জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।

ফিফা বর্ষসেরা ফুটবলার নির্ধারণে সমান ২৫ শতাংশ করে অবদান রাখেন বিশ্বের সব জাতীয় দলের অধিনায়ক, কোচ, ফিফা নির্বাচিত সাংবাদিক ও অনলাইনে ফুটবলপ্রেমীরা। আগামী সেপ্টেম্বরে এই ১০ জনের তালিকা থেকে তিনজনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করবে ফিফা।

২০১৭ সালের আগস্টে পিএসজিতে যোগ দেওয়া নেইমার প্যারিসের ক্লাবটির হয়ে শুরুটা করেছিলেন দারুণ। কিন্তু ফেব্রুয়ারিতে পায়ে চোট পেয়ে লম্বা সময়ের জন্য ছিটকে যান।

তিন মাসের বেশি সময় পর বিশ্বকাপের ঠিক আগে ফিরে দারুণ কিছুর সম্ভাবনা জাগালেও ফুটবলের সর্বোচ্চ মঞ্চে আশানুরূপ জ্বলে উঠতে পারেননি। টুর্নামেন্টে করেন দু’টি গোল। কোয়ার্টার-ফাইনালে বেলজিয়ামের কাছে হেরে ছিটকে যায় তার দল ব্রাজিল।

ফিফার সংক্ষিপ্ত তালিকা: ক্রিস্তিয়ানো রোনালদো (পর্তুগাল, রিয়াল মাদ্রিদ/ইউভেন্তুস), লিওনেল মেসি (আর্জেন্টিনা, বার্সেলোনা), মোহামেদ সালাহ (মিশর, লিভারপুল), কেভিন ডে ব্রুইনে (বেলজিয়াম,ম্যানচেস্টার ইউনাইটেড), অঁতোয়ান গ্রিজমান (ফ্রান্স, আতলেতিকো মাদ্রিদ), এদেন আজার (বেলজিয়াম, চেলসি), হ্যারি কেইন (ইংল্যান্ড, টটেনহ্যাম হটস্পার), কিলিয়ান এমবাপে (ফ্রান্স, পিএসজি), লুকা মদ্রিচ (ক্রোয়েশিয়া, রিয়াল মাদ্রিদ) ও রাফায়েল ভারানে (ফ্রান্স, রিয়াল মাদ্রিদ)। 

বাংলাদেশ সময়: ০২২৪ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৮
ইএআর/আরআর

বিকাশের মানি লন্ডারিং বিষয়ক কর্মশালা
মিরকাদিমের ধবল গরু মিললেও দাম চড়া
খুলনায় নবাগত জেলা প্রশাসকের সঙ্গে সাংবাদিকদের মতবিনিময়
মহিষের কৃত্রিম প্রজনন কেন্দ্র ঘোচাবে দারিদ্র্য
ছাত্রদল নেতা রাজু হত্যায় ৩৫ জনকে আসামি করে মামলা
সুনামগঞ্জে অ্যাম্বুলেন্সের চাপায় মারা গেলো মেছো বাঘ
শোক দিবস উপলক্ষে হিজড়া শিল্পীদের সাংস্কৃতিক অনুষ্ঠান
সমস্যা সংকটের কথা বড় পর্দায় তুলে আনতেন মাসুদ ও মিশুক
বরিশালে মাদক মামলায় একজনের যাবজ্জীবন
জাতীয় শোক দিবস পালনে টুঙ্গিপাড়া আসছেন প্রধানমন্ত্রী