রোনালদোর শরীর ২০ বছর বয়সীর মতো!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ক্রিস্টিয়ানো রোনালদো- ছবি: সংগৃহীত

ক্রিস্টিয়ানো রোনালদোর রিয়াল ছেড়ে জুভেন্টাসে পাড়ি দেওয়ার পর থেকেই সরগরম ফুটবলবিশ্ব। নতুন নতুন খবরের শিরোনাম হচ্ছেন তিনি। এবার শারীরিক সামর্থ্য নিয়েও আলোচনার কেন্দ্রে চলে এসেছেন এই পর্তুগিজ তারকা।

জুভেন্টাসে যোগ দেওয়ার পর আর সবার মতো মেডিকেল পরীক্ষা-নিরীক্ষার মুখোমুখি হতে হয় রোনালদোকেও। সেই পরীক্ষায়ই এক চমকপ্রদ তথ্য উঠে আসে। পরীক্ষার ফলাফলে দেখা যায়, ৩৩ বছর বয়সী রোনালদোর শারীরিক বয়স ২০ বছর বয়সীদের মতো!
 
রোনালদোর শরীরে মেদের পরিমাণ মাত্র ৭ শতাংশ, তার বয়সী ফুটবলারদের ক্ষেত্রে যা গড়ে ১০ শতাংশ। তার শরীর ৫০ শতাংশ পেশীবহুল, যা অন্যদের ক্ষেত্রে গড়ে ৪৬ শতাংশ।
 
মেডিকেলের ওই পরীক্ষা-নিরীক্ষা রাশিয়া বিশ্বকাপের সবচেয়ে দ্রুততম খেলোয়াড় হিসেবে তার নাম উঠে আসার সপক্ষেই প্রমাণ দিচ্ছে। বিশ্বকাপে ঘণ্টাপ্রতি ৩৩.৯৮ কিলোমিটার বেগে ছুটেছেন তিনি, যা ১৯ বছর বয়সী ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পের চেয়েও বেশি।
 
নিজের আসল বয়সের চেয়ে ১৩ বছর কম বয়সের শরীর পেতে তার একযুগের কঠোর নিয়মতান্ত্রিক জীবন আর খাদ্যাভ্যাস মূল ভূমিকা রেখেছে। ইতালিতে নতুন করে ক্লাব ফুটবলে লড়তে রোনালদোর এই সামর্থ্য অবশ্যই বিশাল ভূমিকা রাখবে। তবে আসল ক্ষতিটা সম্ভবত রিয়াল মাদ্রিদেরই হয়েছে। তারা কত বড় সম্পদ হারিয়েছে হয়তো আসন্ন মৌসুমেই টের পাবে।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৮
এমএইচএম/এমজেএফ

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল ক্রিশ্চিয়ানো রোনালদো
প্যারিসে জাতীয় শোক দিবস পালিত   
কিশোরগঞ্জে অপহরণ চক্রের সদস্য আটক, ভিকটিম উদ্ধার
বগুড়ায় অস্ত্রসহ ২ সন্ত্রাসী আটক
নারায়ণগঞ্জে বেপরোয়া গাড়ির ধাক্কায় আহত ৮ 
খুলনায় দুর্বৃত্তদের হামলা যুবক আহত 
সাগরে নিম্নচাপ, উপকূলের নিম্নাঞ্চলে জলোচ্ছ্বাসের শঙ্কা
মহেশখালীতে যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা
প্রস্তুত কামারশালার লোহা শিল্পীরা
অরক্ষিত মেঘনা উপকূল, জোয়ারে ডুবে যায় কমলনগর
শোক দিবসে বঙ্গবন্ধুময় সাংস্কৃতিক অঙ্গন