জাপানে হার দিয়ে অভিষেক ইনিয়েস্তার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ভিসেল কোবের হয়ে মাঠে নামার আগমুহূর্তে ইনিয়েস্তা- ছবি: সংগৃহীত

জাপানের ঘরোয়া ফুটবলে আর পাঁচটা দিনের চেয়ে এইদিনটা একেবারেই আলাদা। ভিসেল কোবে ও শোনান বেলমারির মধ্যকার ম্যাচটি দেখতে গ্যালারি কাণায় কাণায় পূর্ণ হয়ে যায়। কারণ, সাবেক বার্সা কিংবদন্তি আন্দ্রেস ইনিয়েস্তার জাপানি লিগে যে এটি অভিষেক ম্যাচ।

রোববারের (২২ জুলাই) ম্যাচটি ভিসেল কোবের জন্য ছিল মহাগুরুত্বপূর্ণ। পয়েন্ট টেবিলের তিন নম্বরে থেকে লিগ শেষ করে এএফসি চ্যাম্পিয়নস লিগে খেলার যোগ্যতা অর্জনের জন্য লড়াইয়ে নেমেছিল দলটি। আর বার্সা কিংবদন্তি ইনিয়েস্তার উপস্থিতি তাতে বাড়তি রসদ জোগাবে এমনটাই প্রত্যাশা ছিল ভিসেল কোবের সমর্থকদের।
 
কিন্তু বদলি হিসেবে নেমে ৩০ মিনিট খেলে দলের ৩-০ গোলে পরাজয় ঠেকাতে পারেন নি স্পেনের হয়ে বিশ্বকাপ জেতা এই তারকা। ফলে তিন নম্বর স্থানের চেয়ে পাঁচ পয়েন্ট পিছিয়ে থেকে ষষ্ঠ স্থানে আছে তার নতুন ক্লাব।
 
তবে ম্যাচের ফলাফল যাই হোক না কেন, ইনিয়েস্তাকে সাইড লাইনে ওয়ার্মআপ করতে দেখেই উচ্ছ্বাসে ফেটে পড়ে ভিসেল কোবের ন্যয়েভির স্টেডিয়ামের গ্যালারি। প্রথমার্ধে আর দ্বিতীয়ার্ধের প্রথম ভাগে তাকে অনুশীলন করতে দেখেই আনন্দে আত্মহারা যেন তার ভক্তরা।
 
ম্যাচের প্রথমার্ধের শুরুতেই সফরকারী দল শোনান বেলমারি এগিয়ে যায়। দ্বিতীয়ার্ধের শুরুতেই আবারও গোল করে ২-০ ব্যবধানে এগিয়ে যায় তারা। তবে দর্শকের তাতে বয়েই গেছে। ৫৮ মিনিটে যখন ইনিয়েস্তা মাঠে নামলেন গ্যালারিতে উপস্থিত ৩০ হাজার দর্শক যেন গর্জে উঠেন।
 
ইনিয়েস্তার মাঠে নামার পর ভিসেল কোবের আক্রমণে কিছুটা গতি আসে। তবে তারপরও তার মাঠে নামার ঠিক ৮ মিনিট পরেই আরও এক গোল হজম করে স্বাগতিকরা।
 
মাঠে নেমে প্লে-মেকারের ভূমিকায় সেই পুরনো রূপের কিছুটা ঝলক দেখালেও যোগ্য সঙ্গীর অভাবে তা কাজে লাগাতে ব্যর্থ হন ইনিয়েস্তা। তবে তিনি নিজেই একবার দারুণ ভলিতে প্রায় গোলের দেখা পেয়েই গিয়েছিলেন। তবে শেষ পর্যন্ত পরাজয় সঙ্গী করেই মাঠ ছাড়েন অভিষিক্ত ইনিয়েস্তা।
 
জাপানে হয়তো মনের মতো অভিষেক হয়নি ইনিয়েস্তার। কিন্তু মাত্র ৩০ মিনিট মাঠে থেকেই আগামীতে জাপানি ফুটবলভক্তদের জন্য কি চমক অপেক্ষা করছে তার কিছুটা আঁচ অন্তত দিয়ে রেখেছেন একসময়ের বিশ্বসেরা এই অ্যাটাকিং মিডফিল্ডার।
 
বাংলাদেশ: সময় ১৮১৬ ঘণ্টা, জুলাই ২২, ২০১৮
এমএইচএম

আরিফুলের বাসার সামনে সংঘর্ষে ছাত্রদলকর্মী নিহত
টোলপ্লাজায় ভাংচুর, এএসপি মশিয়ার সিলেটে বদলি
সমর চৌধুরীকে ‘ফাঁসানোর’ ঘটনায় আরেক এসআই ক্লোজড
ওয়ারীতে যুবলীগের ৩ নেতা-কর্মী গুলিবিদ্ধ
মার খাওয়ার ভয়ে পালায় শিশু, ‘নিরপরাধ’ ২ জন কারাগারে
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিশুদের ভালবাসতেন
‘অনুপ্রবেশ’ রুখতে আসামে চূড়ান্ত এনআরসি হবেই: অমিত শাহ
বড় জয়ে চেলসির শুভ সূচনা
পাকিস্তানের বিদায়ে সেমিফাইনালে বাংলাদেশের মেয়েরা
বাড়ির ছাদ-বারান্দা যেনো হয় একেকটি ‘সবুজ বাগান’