এবার কত রানে?

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রথম টেস্টে সাকিব ও তার দল লাল সবুজের ভক্তদের আকাশ সমান হতাশা দিয়েছেন-ছবি: সংগৃহীত

ঢাকা: ওয়েস্ট ইন্ডিজ সফরের শুরুটা সাকিব আল হাসান ও তার দল যেভাবে করেছে তাতে লাল সবুজের ভক্তদের আকাশ সমান হতাশা ছাড়া বোধ হয় আর কিছুই নেই। ব্যাটিংয়ের নিদারুণ নিস্প্রভতায় প্রথম ইনিংসে ৪৩ রানের সর্বনিম্ন বিব্রতকর রেকর্ডের পর দ্বিতীয় ইনিংসটিও ১৫০ রান পর্যন্ত টেনে নিতে পারেননি ডাকসাইটের ব্যাটসম্যানরা।

ব্যতিক্রমী নুরুল হাসান সোহান ৭৪ বলে ৬৪ রানের ওই ইনিংসটি না খেললে হয়তো দুই ইনিংস মিলে সাকুল্যে ১৫০ রানের সংগ্রহও আসতো না! অথচ এই দলটিই গেল বছরের মার্চে শ্রীলঙ্কার মাটিতে তাদের বিপক্ষে শততম টেস্ট ম্যাচটি জিতে এসেছে। এই দলটির হাতেই দেশের মাটিতে নাকাল হয়েছে বিশ্ব ক্রিকেটের দাম্ভিক দুই দল অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড।

প্রশ্নটি তাই জ্যামাইকা টেস্টের আগেও উঁকি দিচ্ছে। কী ঘটতে যাচ্ছে এখানে? বিশ্ব ক্রিকেটে এখন যাদের হুঙ্কার ছাড়ার কথা আর কোনো বিব্রতকর রেকর্ডের জন্ম তারা দেবেন না তো? সতর্ক তাই থাকতে হচ্ছে। সর্বোচ্চ সতর্কতা যাকে বলে।

কেননা জ্যামাইকার উইকেটটিও নাকি প্রথম টেস্টে অ্যান্টিগার অনুরূপই হবে। কিছুটা আর্দ্র, ঘাস ও বাউন্স ভরা পিচে শ্যানন গ্যাব্রিয়েল, জ্যাসন হোল্ডার, মিগুয়েল কামিন্সদের কাঁপন ধরানো পেস আক্রমণের বিপক্ষে টাইগারদের আবারও পরীক্ষা দিতে হবে। তবে তাদের জন্য স্বস্তির খবর হলো হ্যামস্ট্রিংয়ের ইনজুরিতে পড়ে এই টেস্টে খেলেতে পারছেন না, প্রথম ইনিংসে ৫ উইকেট শিকারি কেমার রোচ।

কিন্তু তাতেই বা কী এসে যায়? কেমার রোচ তো অ্যান্টিগায় দ্বিতীয় ইনিংসেও বোলিংয়ে আসতে পারেননি। তাতে কি ইনিংস হার এড়াতে পেরেছে সফরকারী বাংলাদেশ? বা জ্যামাইকায়ও কী পারবে?

অনিশ্চিয়তার খেলা ক্রিকেটে সেটা এখনও বলা হয়তো সমীচীন হবে না। তবে এটা নিঃসন্দেহে বলা যায়, সাকিব, তামিম, মুশফিক ও মাহমুদউল্লাহর মতো সিনিয়ররা এই ম্যাচে আপ টু দ্য মার্ক না থাকলে হয়তো আরেকটি বেদনার হারকে আলিঙ্গন করতে হবে কোচ স্টিভ রোডসের শিষ্যদের। বিব্রতকরও হতে পারে!

জ্যামাইকার স্যাবাইনা পার্কে দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচটি শুরু হবে বৃহস্পতিবার (১২ জুলাই) বাংলাদেশ সময় রাত ৮টায়। প্রথম টেস্টে ইনিংস ও ২১৯ রানে হেরে সিরিজে ১-০ তে পিছিয়ে সফরকারী বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ২০৫৮ ঘণ্টা, ১১ জুলাই, ২০১৮
এইচএল/এমএমএস

ময়মনসিংহে ‘বন্দুকযুদ্ধে’ মাদক বিক্রেতা নিহত
অস্ট্রেলিয়ার হয়ে বিশ্বকাপে বুলবুলের ছেলে
 কুষ্টিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত
বৃষ্টির সন্ধ্যায় সবজি পাকোড়া 
উন্মাতাল ফ্রান্স ড্রেসিংরুম
ভিডিও কনফারেন্সে চলছে বিএনপি
লন্ডন ঘোরাঘুরি শেষে মুম্বাই ফিরলেন সাইফ-কারিনা-তৈমুর
সুপারস্টারদের বিপরীতে আমাকে কখনও নেওয়া হয় না: তাপসী
প্রিয়াঙ্কার জন্মদিনে প্রেমিকের বিশেষ পরিকল্পনা
এক নজরে সব বিশ্বকাপের জয়ী যারা