ইনিংস পরাজয়ের খুব কাছে সাকিবরা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পরাজয়ের খুব কাছে সাকিবরা

ঢাকা: প্রথম ইনিংসে হতশ্রী ব্যাটিং ধারাবাহিকতা নিজেদের দ্বিতীয় ইনিংসেও অব্যাহত রাখলো সফরকারী বাংলাদেশ। ফলশ্রুতিতে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে তারা এখন ইনিংস হারের খুব কাছে। 

প্রথম ইনিংসে ৩৬৩ রানে পিছিয়ে থাকা সাকিবরা দ্বিতীয় দিনের শেষ বেলায় নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ৬২ রান তুলতে হারিয়েছে ৬ উইকেট। ক্যারিবীয়দের চাইতে তারা এখনও ৩০১ রানে পিছিয়ে। হাতে উইকেট মাত্র ৪টি।

শেষ বিকেলের খেলায় স্টুয়ার্ট ল' শিষ্যদের প্রথম শিকারে পরিণত হয়েছিলেন তামিম ইকবাল। ১৫ বলে ১৩ রানের ইনিংস খেলে শ্যানন গ্যা‌ব্রি‌য়ে‌লের বলে শেই হোপের হাতে স্লিপে ক্যাচ তুলে দিয়েছেন এই টাইগার ওপেনার।

তাকে ফেরানোর ঠিক ২ বল পরেই শূণ্য রানে মুমিনুল হককে বোল্ড করেন পেসার শ্যানন।

তৃতীয় উইকেটের শিকারি অবশ্য অধিনায়ক জ্যাসন হোল্ডার। ব্যক্তিগত ২ রানে ব্র্যাথওয়েটের ক্যাচ বানিয়ে লিটন দাসকে ক্রিজ ছাড়া করেছেন।

আর ব্যক্তিগত ৮ রানে মুশফিকুর রহিমের স্ট্যাম্পে চিড় ধরিয়ে নিজের তৃতীয় ও বাংলাদেশের ৪র্থ উইকেটটি থলিতে পুড়েছেন শ্যানন। 

টাইগার দলপতি সাকিব আল হাসানকেও তিনিই প্যাভিলনের পথ দেখিয়েছেন। ব্যক্তিগত ১২ রানে প্রথম স্লিপে থাকা জ্যাসন হোল্ডারের হাতে তুলে দিয়েছেন।

ষষ্ট উইকেটের পতন হয়েছে দলীয় ৫০ রানে। জ্যাসন হোল্ডারের বাউন্সার মেহেদি হাসান মিরাজের (২) ব্যাট ছুয়ে আশ্রয় নেয় উইকেটরক্ষক ডরভিচের গ্লাভসে।

দিনশেষে ১৫ রানে মাহমুদউল্লাহ ও ৭ রানে অপজিত আছেন নুরুল হাসান সোহান।

এরআগে বৃহস্পতিবার (৫ জুলাই) স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় দিনের প্রথম সেশনে আহামরী কোনো সাফল্য দেখাতে পারেননি সফরকারী বাংলাদেশের বোলাররা। পেসার কামরুল ইসলাম রাব্বির উইকেটটিই যা। দারুণ এক ইন সুইংয়ে ব্যক্তিগত ১৯ রানে বোল্ড আউট করেছেন দেভেন্দ্র বিশুকে।

তবে লাঞ্চ বিরতি পর্যন্ত ক্রিজছাড়া করা সম্ভব হয়নি ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েটকে। প্রথমদিন শেষে ৮৮ রানে অপরাজিত এই ডানহাতি ব্যাটসম্যান বৃহস্পতিবার (৫ জুলাই) দ্বিতীয় দিনের প্রথম সেশনেই তুলে নিয়েছেন ক্যারিয়ারের সপ্তম টেস্ট শতক। এবং ১২১ রানে অপরাজিত থেকে থেকে গেছেন মধ্যাহ্ন বিরতিতে।  তার শতকে ভর করেই স্বাগতিকদের সংগ্রহ ৩ উইকেটে ২৭১ রান।

লাঞ্চ বিরতি থেকে ফিরেই সাকিবের বলে মেহেদি হাসান মিরাজের হাতে ক্যাচ দিয়ে ওই সংগ্রহেই প্যাভিলনে ফিরেছেন সেঞ্চুরিয়ান ব্র্যাথওয়েট। লোয়ার অর্ডারের শেন ডোরিচকেও ব্যক্তিহগত ৪ রানে ফেরান টাইগার দলপতি সাকিব।

আর মেহেদি হাসান মিরাজ শিকার করেছেন রোস্টন চেস (২), কেমার রোচ (৩৩) ও জ্যাসন হোল্ডারের (৩৩)  উইকেট। আবু যায়েদ রাহি থামিয়েছেন শেই হোপ ( ৬৭) ও শ্যানন  গ্যা‌ব্রি‌য়েল‌কে (৫)।

শেই হোপের ৬৭ ও ক্রেইগ ব্র্যাথওয়েটের ১২১ রানে ভর করে সবক'টি  উইকেটের খরচায় ৪০৬ রানের সংগ্রহ পায় স্বাগতিক ক্যারিবিয়ান শিবির।

 এরআগে ২ উইকেটে ২০১  রান নিয়ে  দ্বিতীয়  দিনের খেলা শুরু করে স্টুয়ার্ট ল'র শিষ্যরা।

নিজেদের প্রথম ইনিংসে সাকিবরা টেস্ট ফর্মেটে নিজেদের সর্বনিম্ন ৪৩ রানে অলআউট হয়েছে।

বাংলাদেশ সময়: ০৩৫২ ঘণ্টা, জুলাই ০৬, ২০১৮
এইচএল/এসআরএস

রিয়ালে যেতে পারেন সুবাসিচ!
জনসমর্থন আদায়ে মরিয়া লিটন ও বুলবুল
বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানালেন ঢাবি উপাচার্য
রাঙামাটিতে অস্ত্রসহ ইউপিডিএফ সদস্য আটক
সাবেক সচিব জাফর আহমেদ আর নেই
রাঙামাটিতে অস্ত্রসহ ইউপিডিএফ সংগঠক আটক
২০ দলীয় জোটের বৈঠক শনিবার
সেপটিক ট্যাংকে নেমে দুই শ্রমিক নিহত
শ্রীপুরে প্রতিপক্ষের হামলায় আহত যুবকের মৃত্যু
করতোয়া রক্ষায় শিশুদের অভিনব প্রতিবাদ