৯ মাস পর সাদা পোশাকে ফিরছেন সাকিব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাদা পোশাকে সাকিব আল হাসান/ ছবি: শোয়েব মিথুন

ঢাকা: গেল বছরের আগস্ট-সেপ্টেম্বরে সফরকারী অস্ট্রেলিয়ার সঙ্গে সিরিজের পর থেকে বাংলাদেশ টেস্ট সিরিজ খেলেছে মাত্র ২টি। একটি গত বছরেরই অক্টোবরে দ. আফ্রিকা সফরে। অপরটি চলতি বছরের ফেব্রুয়ারিতে দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে।

অক্টোবরে প্রোটিয়াদের বিপক্ষে কঠিন সেই সিরিজে বিশ্রামে ছিলেন সাকিব আল হাসান। ৬ মাস  টেস্ট ক্রিকেট খেলবেন না জানিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বরাবর ছুটি চেয়েছিলেন। যদিও বিসিবি তাকে শুধু ওই সিরিজের জন্যই ছুটি মঞ্জুর করেছিল। পারিবারিক, সামাজিক ও রাজনৈতিক কার্যক্রমে ব্যস্ত থেকে সময়টি বেশ ভালোই কাজে লাগিয়েছিলেন বাঁহাতি অলরাউন্ডার।

দ. আফ্রিকা সিরিজে সাকিবকে মিস করায় টিম ম্যানেজমেন্ট ও ক্রিকেটপ্রেমীরা আশা করেছিলেন ঘরের মাঠে শ্রীলঙ্কা সিরিজে তাকে পাওয়া যাবে। কিন্তু পাওয়া যায়নি তাকে।মিরপুরে লঙ্কানদের বিপক্ষে শ্রীত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাঁহাতের কণিষ্ঠায় চোট পেয়ে ডাগ আউটে বসেই তার সময় কাটলো।

মার্চে নিদাহাস ট্রফিতে পুরোপুরি সুস্থ হলেন সাকিব। তিন জাতির ওই টুর্নামেন্টের শেষ দুই ম্যাচে খেললেন তিনি। খেলেছেন গেল মে মাসে দেরাদুনে আফগান সিরিজেও। সবকিছু ঠিকঠাক থাকলে ৪ জুলাই থেকে খেলবেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজেও। অথচ এর মধ্যে কেটে গেছে ৯ মাস।

লম্বা এই সময়টিতে সাদা পোশাকে তার একটি ম্যাচও খেলা হয়নি। যাও খেলেছেন টি-টোয়েন্টিতে। তাই আসন্ন সিরিজটিতে ব্যাটে-বলে তাকে কতটুকু সাবলীল দেখা যাবে টাইগার ভক্তকূলে সেই শঙ্কাই এখন উঁকি দিচ্ছে।

কিন্তু বাংলাদেশ ক্রিকেটের সাবেক অধিনায়ক রকিবুল হাসানের কথায় সেই শঙ্কা আর থাকলো না। টেস্ট থেকে নয় মাস দূরে থাকলেও পূর্ণ ছন্দেই সাকিবকে দেখা যাবে বলে অভয় দিলেন এই ক্রিকেট বোদ্ধা। 

‘আমি তো মনে করি এটা কোনো সমস্যা হওয়ার কথা না। কারণ আমাদের অনেকেই অনেক মাস পরে টেস্ট ম্যাচ খেলবে। এই ফর্মেটে আমরা খুব বেশি খেলিও না। আপনাকে ভুলে গেলে চলবে না সাকিব আল হাসান বাংলাদেশের একমাত্র প্লেয়ার যে কিনা সারাবিশ্বে বিভিন্ন ধরনের খেলা খেলে থাকেন। এবং ওয়েস্ট ইন্ডিজ প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচেও তিনি ভালো খেলেছেন। তার যে অভিজ্ঞতা ও দক্ষতা আছে আমার মনে হয় এখানেও সে ভালোভাবেই খাপ খাইয়ে নিতে পারবে।’

রকিবুল হাসান আরো বলেন, একজন অধিনায়কের দায়িত্ব দলটাকে ডিসিপ্লিনের মধ্যে রাখা, ক্রাঞ্চ সিচুয়েশনে দলকে সুসংগঠিত করা। সর্বপরি সামনে থেকে নেতৃত্ব দেওয়া। সেই ব্যাপারগুলো সাকিবের আছে। তাছাড়া আমরা যেহেতু টেস্ট ক্রিকেটে ওইভাবে উন্নতি করতে পারিনি তাই আমাদের কিছুটা সংগ্রাম তো করতেই হবে। সেই জায়গায় দলের অভিজ্ঞ ও সিনিয়র খেলোয়াড় হিসেবে তার কাছে আমরা সবাই অনেক আশা করি। তার প্রতি সেই আস্থা আমাদের আছে।

বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক রকিবুলের হাসানের মতো এদেশের ক্রিকেটপ্রেমীরাও সাকিবের প্রতিভার ওপর অগাধ আস্থা রাখেন। এখন দেখার বিষয় ক্যারিবীয় দ্বীপে কতটা নৈপুণ্য দেখিয়ে তিনি সেই আস্থার প্রতিদান দিতে পারেন।

ওয়েস্ট ইন্ডিজ প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ৬৭ রান করে সেই আস্থার প্রতিদান কিছুটা হলেও দিয়েছেন বাংলাদেশের বিশ্বসেরা অলরা‌উন্ডার।

বুধবার (৪ জুলাই) থেকে ওয়েস্ট ইন্ডিজের নর্থ সাউন্ডে শুরু হচ্ছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও সফরকারী বাংলাদেশর মধ্যকার দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। নর্থ সাউন্ডে বাংলাদেশ সময় ম্যাচটি গড়াবে রাত ৮ টায়।

বাংলাদেশ সময়: ১৪১৯ ঘণ্টা, জুলাই ০৩, ২০১৮
এইচএল/এমজেএফ

মধ্যরাতে যাত্রীবাহী লঞ্চে আগুন! 
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের সহজ জয়
প্রকাশিত হলো 'দীর্ঘস্থায়ী শোকসভা'র আবৃত্তি অ্যালবাম
মাশরাফির হুঙ্কারে টাইগার শিবিরে জয়ের সুবাতাস
ওয়েস্ট ইন্ডিজের চাপ আরও বাড়ালেন মোস্তাফিজ
মাহমুদুরের ওপর হামলায় বিভিন্ন দল ও সংগঠনের নিন্দা
অধ্যাপক মোজাফফরকে দেখতে এ্যাপোলোতে ফখরুল
৪ উইকেট হারিয়ে চাপে ওয়েস্ট ইন্ডিজ
আলমডাঙ্গায় বিরোধের জেরে মাছ ব্যবসায়ী খুন, আটক ২
মাশরাফি-রুবেলের আঘাত, ওয়েস্ট ইন্ডিজ ৭৭/২