'আমরা বিশ্বকাপ খেলবো'

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশ নারী ক্রিকেট দল/ছবি: শোয়েব মিথুন

ঢাকা:  সদ্য সমাপ্ত নারী এশিয়া কাপে প্রথমবারের শিরোপাজয়ী বাংলাদেশের সামনে এবার নতুন চ্যালেঞ্জ। আর তা হলো আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে ঠাঁই করে নেয়া। এটা চ্যালেঞ্জ হলেও বিশ্বকাপে বাংলাদেশ মোটেও নতুন নয়।

২০১৪ সালে প্রথমবার আয়োজক হিসেবে অংশ নেয়ার পরের আসরে ভারতে  বাছাই পর্বের বাধা উতরে অংশ নেয় বাংলাদেশ যদিও দুই বিশ্বকাপের কোনটির মুল আসরেই  তাদের পারফরম্যান্স সন্তোষজনক পর্যায়ে ছিলো না। বিদায় নিতে হয়েছে গ্রুপ পর্ব  থেকেই।

বর্ষ পরিক্রমায় আবারও নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ দরজায় কড়া নাড়তে শুরু করেছে।  আগামি নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজে বসছে প্রমীলা ওয়ার্ল্ড টি-টোয়েন্টির এবারের আসর। যেখানে জায়গা করে নিতে বেশ আশাবাদী লাল-সবুজের দলপতি সালমা খাতুন। 

আর এই ক্ষে‌ত্রে জ্বালানি যোগাচ্ছে সদ্য সমাপ্ত এশিয়া কাপে দাপুটে পারফরম্যান্সের তরতাজা স্মৃতি। 'অবশ্যই আমরা আশাবাদী আমরা বিশ্বকাপ কোয়াইলিফাই করবো। বিশ্বকাপ খেলবো আমরা। অবশ্যই আমাদের পারফর্ম করতে হবে ওখানে। মালয়েশিয়া থেকে আমরা একটা টুর্নামেন্ট খেলে এসেছি। এখানে ৪-৫ দিনের একটা ক্যাম্প করতে পেরেছি। যতটুকু করতে পেরেছি আমাদের যে সীমাবদ্ধতা ছিল ওই জায়গাটায় কাজ করেছি।' 

শুধু আশাবাদীই নন সামলা, দৃঢ় আত্মবিশ্বাসীও বটে। অবশ্য না হওয়ার কোন কারণও  আপাতদৃষ্টিতে নেই। কেননা ৭ জুলাই থেকে নেদারল্যান্ডসে অনুষ্ঠেয় বিশ্বকাপ বাছাই  পর্বে সালমাদের প্রতিপক্ষ স্বাগতিক নেদারল্যান্ডস, পাপুয়া নিউগিনি ও সংযুক্ত আরব আমিরাত। 

এশিয়া কাপে ভারত ও পাকিস্তানের মতো পরাশক্তিদের যারা বলে কয়ে হারায় তাদের কাছে এ আর তেমন কঠিন কী? সালমাও সেই সুরে সুর মেলালেন। আবার মাটিতেও পা রাখলেন।

'আত্মবিশ্বাস এখন দলের সব মেয়ের মধ্যেই আছে। প্রতিপক্ষ যারাই হোক না কেন কাউকে ছোট করে দেখা উচিত না। অনেক সময় ছোট টিমের সাথেও খারাপ হয়ে যেতে পারে। আমার মনে হয় না আমরা ওটা করবো। '

আয়ারল্যান্ড সিরিজ ও টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বে অংশ নিতে দেশ ছাড়ার আগে  শনিবার বিকেলে মিরপুরে তিনি একথা বলেন। 

আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের টি-টোয়েন্টিতে অংশ নিতে আজ রাত ১ টা ৪০ মিনিটে দেশ ছাড়বে লাল-সবুজের প্রমীলা ক্রিকেট দল। ২৮ জুন অনুষ্ঠিত হবে সিরিজের প্রথম ম্যাচ। দ্বিতীয়টি ২৯ জুন। আর তৃতীয় ও শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে ১ জুলাই।
 
সিরিজ শেষ করে আয়ারল্যান্ড থেকেই বিশ্বকাপ বাছাই পর্বে খেলতে নেদারল্যান্ডসের বিমান ধরবে ৭ম নারী এশিয়া কাপে জয়ীরা। 

৭ জুলাই থেকে নেদারল্যান্ডসে অনুষ্ঠেয় বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের গ্রুপে রয়েছে স্বাগতিক নেদারল্যান্ডস, পাপুয়া নিউগিনি ও আরব আমিরাত। অপর গ্রুপে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, থাইল্যান্ড ও উগান্ডা।
 
দুটি গ্রুপের সেরা দুই দল জায়গা পাবে বিশ্বকাপে। র‌্যাঙ্কিংয়ের সেরা আট দল সরাসরি খেলবে বিশ্বকাপ।

এইচএল/এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট খেলা
শেরে বাংলানগরে নয়, সচিবালয়েই হচ্ছে ‘টুইন টাওয়ার’
ভূমিকম্পে বেরিয়ে এলো প্রাচীন মন্দির
টাঙ্গাইলে মাইক্রোবাসের সিলিন্ডার বিস্ফোরণে নিহত ৩
যেমন ছিল ‘ওৎজি’ মানবের খাবার
বদরগঞ্জের শোলার খোঁজে দূর-দূরান্তের মালিরা
যে শহরে কোটি টাকা আয় করেও গরিব!
তদবিরে বাড়তি চাল বরাদ্দ মিললেও মেলেনি বরাদ্দপত্র
বছরে ৫০ কোটি মেট্রিকটন ক্ষতিকর পোকামাকড় খায় পাখি
যেভাবে চালু করবেন জিমেইলের স্মার্ট কম্পোজ
জয়পুরহাটে ২৫ কোটি টাকা ব্যায়ে বটতলী সেতুর নির্মাণ শুরু