'দেশের হয়ে খেলা অন্যরকম ব্যাপার'

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নুরুল হাসান সোহান-ছবি: শোয়েব মিথুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বিশ্ব দরবারে নিজ দেশকে প্রতিনিধিত্ব করতে কে না ভালবাসে? রাজনীতিবিদ, ব্যবসায়ী, খেলোয়াড়, ছাত্র, শিক্ষক, সাংবাদিক, শিল্পি, অর্থাৎ সব পেশার মানুষের ভেতরেই কম বেশি দেশ মাতৃকাকে আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরার অদম্য এক প্রয়াস অনাদিকাল থেকেই পরিলক্ষিত হয়ে আসছে।

অনেকেই সেটা পেরেছেন। আবার অনেকে পারেননি। বাংলাদেশ জাতীয় ক্রি‌কে‌ট দলে নিয়মিত হওয়ার চেষ্টায় থাকা উইকেটরক্ষক-ব্যাটসম্যান নুরুল হাসান সোহানের কথাই ধরুননা। সাবলীল ব্যাটিং করেন, উইকেটরক্ষণেও তার জুরি মেলা ভার।

কিন্তু তার পরেও টাইগার স্কোয়াডে তিনি নিয়মিত নন। কী সাদা, কী রঙিন পোশাকে। টেস্টে তিনি সবশেষ মাঠে নেমেছেন দেড় বছর আগে। নিউজিল্যান্ড সফরে নিজের অভিষেক টেস্টে যেটা ছিল সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে।

নবাগত হিসেবে ওই ম্যাচে খুব খারাপও করেননি। কিউদের ওমন বৈরী কন্ডিশনকে থোরাই কেয়ার করে ক্রাইস্টচার্চে প্রথম ইনিংসেই অর্ধশতকের একেবারে কাছে ( ৪৭ রান) গিয়ে আউট হয়েছেন। যদিও দ্বিতীয় ইনিংসে ফিরতে হয়েছে রিক্ত হাতে।নুরুল হাসান সোহান-ছবি: শোয়েব মিথুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কমরঙিন পোশাকেও তার অবস্থা তথৈবচ। ওয়ানডে, টি টোয়েন্টি যাই বলুন না কেন সবই সবশেষ খেলেছে ২০১৬-২০১৭ সালের ওই নিউজিল্যান্ড সফরেই।

লম্বা সময় বিরতি শেষে আবার তার দেশের হয়ে খেলার সুযোগ এসেছে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজের মূল স্কোয়াডে তিনি ডাক পেয়েছেন। ভাগ্য বিড়ম্বনায় না পড়লে সেরা একাদশেও জায়গা পেতে পারেন। অনুমিতভাবে তাই তিনি রোমাঞ্চিত। সেটা অন্য কোনো কারণে নয়, দেশের হয়ে খেলবেন বলে।

'সবসময় লক্ষ্য থাকে বাংলাদেশের হয়ে খেলার। দেশের হয়ে যে কোনো ফরম্যাটেই খেলা অন্যরকম ব্যাপার। এখন টেস্ট দলে সুযোগ পেয়েছি, লক্ষ্য থাকবে সুযোগ পেলে ভালো করার।'

সোহানের পরিসংখ্যান বলে দেয় দেশের যে কটি ম্যাচই তিনি খেলেছেন, তার সিংহভাগই ভালো। কিন্তু তারপরেও দল থেকে বাদ পড়েছেন! অবশ্য এতে তার কোন ক্ষোভ নেই। বরং নির্বাচক ও টিম ম্যানেজমেন্টের অবহেলাকেই অদৃষ্ট বলে ধরে নিয়েছেন।

'যে জিনিস আমার হাতে নেই সেই জিনিস নিয়ে ভেবে লাভ নেই। সবসময় লক্ষ্য থাকে যেখানেই সুযোগ থাকে ভালো করার।'-যোগ করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, ২১ জুন, ২০১৮
এইচএল/এমএমএস

শেরে বাংলানগরে নয়, সচিবালয়েই হচ্ছে ‘টুইন টাওয়ার’
ভূমিকম্পে বেরিয়ে এলো প্রাচীন মন্দির
টাঙ্গাইলে মাইক্রোবাসের সিলিন্ডার বিস্ফোরণে নিহত ৩
যেমন ছিল ‘ওৎজি’ মানবের খাবার
বদরগঞ্জের শোলার খোঁজে দূর-দূরান্তের মালিরা
যে শহরে কোটি টাকা আয় করেও গরিব!
তদবিরে বাড়তি চাল বরাদ্দ মিললেও মেলেনি বরাদ্দপত্র
বছরে ৫০ কোটি মেট্রিকটন ক্ষতিকর পোকামাকড় খায় পাখি
যেভাবে চালু করবেন জিমেইলের স্মার্ট কম্পোজ
জয়পুরহাটে ২৫ কোটি টাকা ব্যায়ে বটতলী সেতুর নির্মাণ শুরু