কেমন হতে পারে বাংলাদেশ টেস্ট স্কোয়াড!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাংলাদেশ ক্রিকেট দল। ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজ

ঢাকা:  ইনজুরির কারণে গেলো ফেব্রুয়ারিতে খেলা হয়নি শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ। গেলো বছর ছয় মাসের বিশ্রামে থাকায় খেলেননি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেপ্টেম্বরের হওয়া টেস্ট সিরিজেও। হিসেবে প্রায় নয় মাস। এই লম্বা সময় পরই হয়তো ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দেখা যেতে পারে বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসানকে। কতোটা ছন্দে থাকবেন, সে সন্দেহ থেকেই যায়!

আলোচনায় আছে দুই তরুণ বোলার ইয়াসির আরাফাত ও আবু জায়েদের নামও। সে কোনো একজন ডাক পেয়ে যেতে পারেন ক্যারিবীয়দের বিপক্ষে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষ দুই ম্যাচ টেস্ট সিরিজের জন্য ১৫ সদস্যের দলে এই দুই তরুণই ডাক পেয়ে গেলেও অবাক হওয়ার কিছু নেই।

বর্তমানে ঈদের ছুটিতে আছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সদস্যরা। ছুটিতে যাওয়ার আগেই স্কোয়াড ঘোষণার কথা থাকলেও তা আর করেনি বিসিবি। তবে জানা গেছে স্কোয়াডে থাকতে পারে বড় ধরণের চমক। আর সেই চমকের নামই হতে পারে ইয়াসির আরাফাত। ১৯ বছর বয়সি এই পেসারকে বিশেষ নজরে রেখেছে নির্বাচকরা।

মূলত ঘরোয়া ক্রিকেটে তার চলকে দেওয়া পারফরম্যান্সই নিওর্বাচকদের বাধ্য করেছে তার দিকে আগ্রহ দেখাতে। লম্বা ছিপছিপে গড়নের আরাফাতের বলে আছে বাড়তি বাউন্স ও ধারালো পেস। এর উপর নির্ভর করেই প্রথম শ্রেণীর ক্রিকেটে মাত্র চার ম্যাচে ১৬ উইকেট তুলে নিয়েছেন তিনি।

আলোচনায় থাকা অপর মিড়িয়াম পেসার রাহীর অবশ্য এরই মধ্যে রঙিন পোশাকে জাতীয় দলে অভিষেক হয়ে গেছে। খেলেছেন শ্রীলঙ্কা ও আফগানিস্তানের বিপক্ষে। এবার শুরুটা হয়ে যেতে পারে সাদা পোশাকেও।

শুধু আরাফাত বা রাহিই নন, এই সিরিজে বাংলাদেশের হয়ে অভিষিক্ত হবেন আরও একজন। তিনি স্টিভ রোডস। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের দায়িত্ব নেওয়ার পর এটিই তার প্রথম অ্যাসাইনমেন্ট। দায়িত্ব নিয়েছেন ঠিকই তবে এখনো সাকিব-মাশরাফিদের নিয়ে কাজ শুরু করেননি এই ইংলিশ কোচ। ২০ জুন থেকে তার অধীনে অনুশীলন শুরু করবেন ক্রিকেটাররা।

ইনজুরির কারণে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের না থাকা এক কথায় নিশ্চিত বাঁহাতি কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানের। তাকে ছাড়াই ২৩ জুন দেশ ছাড়বে বাংলাদেশ দল। ডাকা হয়েছে রুবেল হোসেন ও কাজি নুরুল হাসান সোহানকেও। তবে দলে জায়গা হয়নি, সাব্বির রহমান, আব্দুর রাজ্জাক, নাইম হাসান ও তানবির হায়দার। 

বাংলাদেশ দলের সম্ভাব্য একাদশ: সাকিব আল হাসান (অধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ,  লিটন কুমার দাস, ইমরুল কায়েস, মমিনুল হক, নুরুল হাসান, তাইজুল ইসলাম, রুবেল হোসেন, মেহেদি হাসান মিরাজ, কামরুল ইসলাম রাব্বি, আবু জায়েদ রাহি, ইয়াসির আরাফাত।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘন্টা, জুন ১৫, ২০১৮

এমকেএম

সীতাকুণ্ডে অস্ত্রসহ শিবির নেতা গ্রেফতার
অরফানেজে খালেদার ১৯ জুলাই পর্যন্ত জামিন, শুনানি মুলতবি
এবার ইনজুরিতে শফিউল
ত্রিপুরায় গাঁজাসহ পাচারকারী আটক
ইয়াবার ভুক্তভোগী মিয়ানমারও, সীমান্তে মাইন থাকলে অপসারণ
রাজনীতির ময়দানে নামছেন রীতেশ!
শেয়ার কিনবেন অগ্রণী ইন্স্যুরেন্সের পরিচালক
দৃষ্টির বিজনেস আইডিয়া প্রতিযোগিতায় অংশ নিচ্ছে ৪৫টি দল
রাজবাড়ীতে ট্রাক খাদে পড়ে চালক নিহত
বিশ্বকাপ চলাকালে বেড়ে যায় পারিবারিক কলহ