রশিদে বিধ্বস্ত বাংলাদেশের সংগ্রহ ১৩৪

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

সেই রশিদের কাছেই ধরাশায়ী হলো বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে প্রথমে ব্যাট করে এই স্পিন বিস্ময়ের কাছে বিধ্বস্ত হয়ে মাত্র ১৩৪ রান সংগ্রহ করতে পারে টাইগার শিবির। রশিদ খান একাই ৪ উইকেট তুলে নেন।

দ্বিতীয় টি-টোয়েন্টিতে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। তবে নির্ধারিত ২০ ওভার খেললেও ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মিছিলেন ৮ উইকেট হারিয়ে ১৩৪ রানের বেশি করতে পারেনি বাংলাদেশ। শেষ দিকে আবু হায়দার রনির ব্যাটে কিছুটা সম্মানজনক স্কোর করতে পরে দলটি। ১৪ বলে ২ট ছক্কা ও এক চারে তৃতীয় সর্বোচ্চ ২১ রানে অপরাজিত থাকেন রনি। এর আগে দলীয় সর্বোচ্চ স্কোর করেন তামিম ইকবাল।

এদিন ম্যাচের শুরুতেই দলীয় দ্বিতীয় ওভারে শাপুর জাদরানের প্রথম বলেই মারতে গিয়ে রশিদ খানের ক্যাচে মাঠ ছাড়েন লিটন দাশ। ৩ বলে ১ রান করেন তিনি। আগের ওভারে টানা তিনটি চার মেরে দারুণ কিছুর সম্ভাবনা জাগিয়েছিলেন সাব্বির রহমান। কিন্তু পঞ্চম ওভারে মোহাম্মদ নবীর বলে উচিয়ে মারতে গিয়ে শেনওয়ারির ক্যাচ হন। ৯ বলে তিনটি চারে ১৩ করেন তিনি।

লিটন ও সাব্বিরে বিদায়ের পর ওপেনার তামিম ইকবালের সঙ্গে দারুণ জুটি গড়েন রানের চাকা এগিয়ে দেন মুশফিকুর রহিম। তবে দলীয় দশম ওভারে নবীর বলে উইকেট যেন বিলিয়ে দেন মুশি। এগিয়ে মারতে গিয়ে স্টাম্পিং হন তিনি। ১৮ বলে একটি চার ও সমান ছক্কায় ২২ রান করেন তিনি। পরে ৮ বলে ১৪ রান করে মাহমুদউল্লাহও বিদায় নেন। করিম জানাতের শিকার হন তিনি।

১৬তম ওভারের প্রথম বলে রশিদ খানের শিকার হন সাকিব আল হাসান। ব্যক্তিগত ৩ রান করেন তিনি। একই ওভারের চতুর্থ বলে তামিম ইকবালকে বোল্ড করেন এই তারকা। ৪৮ বলে ৫টি চারের সাহায্যে দলীয় সর্বোচ্চ ৪৩ করেন তামিম। পরের বলেই মোসাদ্দেক হোসেনকে শূন্য রানে এলবির ফাঁদে ফেলে ওভার হ্যাটট্রিক করেন রশিদ। রশিদ প্রথম দুই ওভারে মাত্র ৯ রান দেয়ার পর তৃতীয় ওভারে উইকেট নিতে শুরু করেন।

আফগান বোলারদের মধ্যে রশিদ ৪ ওভারে মাত্র ১২ রানের বিনিময়ে ৪টি উইকেট তুলে নেন। নবী ৪ ওভারে ১৯ রানে নেন ২টি উইকেট। এছাড়া একটি করে উইকেট পান শাপুর জানাত ও করিম জানাত।

এর আগে মঙ্গলবার (৫ জুন) সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে মুখোমুখি হয় বাংলাদেশ-আফগানিস্তান। ভারতের দেরাদুনে বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় মাঠে নামে দু’দল।

প্রথম ম্যাচে বাংলাদেশকে ৪৫ হারিয়ে বেশ ফুরফুরে মেজাজেই নেমেছে রশিদ-নবীরা।

এ ম্যাচে বাংলাদেশ একাদশে দুটি পরিবর্তন হয়েছে। আবুল হাসান রাজু ও আবু জায়েদ রাহি বাদ পড়েছেন। তাদের পরিবর্তে দলে নেয়া হয়েছে সৌম্য সরকার ও আবু হায়দার রনিকে। তবে অপরিবর্তিত রয়েছে আফগান স্কোয়াড।

বাংলাদেশ একাদশঃ তামিম ইকবাল, লিটন দাস, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদুল্লাহ, সাব্বির রহমান, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন, আবু হায়দার রনি, রুবেল হোসেন, নাজমুল ইসলাম।

আফগানিস্তান একাদশঃ আজগর স্ট্যানিকজাই (অধিনায়ক),  উসমান গণি, মোহাম্মদ শাহজাদ (উইকেটরক্ষক), মুজিব উর রহমান, নাজিবুল্লাহ জাদরান, শফিকুল্লাহ শাদাক, মোহাম্মদ নবী, রশিদ খান,  সামিউল্লাহ শেনওয়ারি, করিম জানাত,  শাপুর জাদরান।

বাংলাদেশ সময়ঃ ২১৪৫ ঘন্টা, জুন ০৫, ২০১৮
এমএমএস

সাভারে আ’লীগের দু’গ্রুপের সংঘর্ষ, আটক ৩
বরিশালে আ’লীগের মনোনয়ন চান ৮৬ কাউন্সিলর প্রার্থী
সিসিকে মেয়র পদে চারজনসহ ১৫৪ প্রার্থীর মনোনয়ন সংগ্রহ
অবশ্যই আমরা একসঙ্গে খেলতে পারি: দিবালা
প্রতিপক্ষের অস্ত্রের আঘাতে বৃদ্ধের কব্জি বিচ্ছিন্ন
বিশ্ব রেকর্ডের পর অজিদের ২৪২ রানে হারালো ইংল্যান্ড!
সর্বোচ্চ গোলে রোনালদোর পাশে রাশিয়ান চেরিশভ
গুলিয়াখালী সমুদ্র সৈকতে দর্শনার্থীদের ভিড়
১০ পেনাল্টিতে ব্রাজিল বিশ্বকাপ স্মরণ
আত্মঘাতী গোলের রেকর্ড গড়বে রাশিয়া বিশ্বকাপ!