ইসরায়েলে খেলতে গেলে মেসির জার্সি-ছবি পোড়ানোর ঘোষণা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মেসিকে হুমকি। ছবি: সংগৃহীত

দখলদার ইসরায়েলের সঙ্গে আর্জেন্টিনা ফুটবল দলকে কোনো প্রীতি ফুটবল ম্যাচ না খেলতে আগে থেকেই অনুরোধ জানিয়ে আসছিল স্বাধীনতাকামী ফিলিস্তিন। এতে কোনো সাড়া না পাওয়ায় এবার কঠোর প্রতিবাদের ঘোষণা দিয়েছেন ফিলিস্তিনের ফুটবল অ্যাসোসিয়েশনের (পিএফএ) প্রধান। ইসরায়েলে খেলতে গেলে আর্জেন্টিনা দলের বিশ্বতারকা লিওনেল মেসির জার্সি ও ছবি পোড়াতে ফিলিস্তিনিদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

রাশিয়া বিশ্বকাপকে সামনে রেখে ৯ জুন বিবাদমান পূর্ব জেরুজালেমের টেডি স্টেডিয়ামে ইসরায়েলের সঙ্গে প্রীতি ম্যাচ খেলার কথা রয়েছে আর্জেন্টিনার। পূর্ব জেরুজালেমকে নিজেদের ভবিষ্যৎ স্বাধীন রাষ্ট্রের রাজধানী হিসেবে দেখে ফিলিস্তিনিরা। কিন্তু সম্প্রতি জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে সেখানে মার্কিন দূতাবাস স্থাপনের পর এ নিয়ে বিতর্ক তুঙ্গে উঠেছে। এই বিতর্কের আগুন উসকে দিয়ে পূর্ব জেরুজালেমেরই টেডি স্টেডিয়ামে প্রীতি ম্যাচটি আয়োজনের সিদ্ধান্ত হয়।

এই বিতর্কের মধ্যে ইসরায়েলে এসে ম্যাচটি সেখানে না খেলার জন্য আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) প্রতি আহ্বান জানিয়ে চিঠি পাঠানো হয় ফিলিস্তিনের পক্ষ থেকে। ভেন্যু নিয়ে আপত্তি জানিয়ে চিঠি দেওয়া হয় সাউথ আমেরিকান ফুটবল কনফেডারেশন এবং ফুটবলবিশ্বের নিয়ন্ত্রক সংস্থা ফিফার কাছেও।

চিঠিতে জিব্রিল রাজউব বলেন, জুনের ৯ তারিখে অনুষ্ঠেয় ম্যাচের ভেন্যু টেডি স্টেডিয়াম যেখানে অবস্থিত, সেই স্থানটি ১৯৪৮ সালে ইসরায়েল রাষ্ট্রের জন্মের পর ধ্বংস করে ফেলার আগে ফিলিস্তিনিদের গ্রাম ছিল। সেখানে প্রীতি ম্যাচ আয়োজন করে ফুটবল খেলাকে ‘রাজনীতিকরণ’ করতে চাইছে ইসরায়েল।   

চিঠিতে আরও উল্লেখ করা হয়, সেখানে প্রীতি ম্যাচের আয়োজন করে দখলদার ইসরায়েল খেলাটির সার্বজনীন মান লঙ্ঘন ও নীতির পরিপন্থী সিদ্ধান্ত নিয়েছে। একই সঙ্গে এও লেখা হয়েছে যে, ম্যাচটি আর্জেন্টিনার খেলাধুলা এবং নৈতিক অবস্থানের মারাত্মক ক্ষতি করবে।

এই চিঠির পরও ম্যাচের স্থান পরিবর্তন না হওয়ায় রাজউব ঘোষণা দিলেন, আর্জেন্টিনা খেলতে এলে ফিলিস্তিন সমর্থকদের একত্রিত করে মেসির জার্সি ও ছবি পোড়ানো হবে। সাংবাদিকদের পিএফএ প্রধান বলেন, ‘তিনি (মেসি) হলেন এই দলের সবচেয়ে বড় তারকা, তাই আমরা তাকেই লক্ষ্যস্থির করেছি। তার ছবি ও জার্সি পুড়িয়ে দেবো। ক্ষমা নেই। আমরা এখনো আশা করি মেসি আসবেন না।’

জানা গেছে, আর্জেন্টিনার কোচ জর্জ সাম্পাওলিও খুব একটা আগ্রহী নয় এই ম্যাচ খেলতে যেতে। তার যুক্তি বিশ্বকাপের আগে এত ভ্রমণ করলে ফুটবলাররা ক্লান্ত হয়ে যাবেন।

আগামী ১৬ জুন আইসল্যান্ডের সঙ্গে ম্যাচ দিয়ে রাশিয়া বিশ্বকাপ শুরু হচ্ছে আর্জেন্টিনার। গ্রুপ পর্বে তাদের অন্য দুই প্রতিপক্ষ ক্রোয়েশিয়া ও নাইজেরিয়া।

বাংলাদেশ সময়: ১০২২ ঘণ্টা, জুন ০৪, ২০১৮
এমকেএম/এইচএ
 

ফের পেছাচ্ছে ‘২০ মিনিটে ঢাকা-গাজীপুর’ প্রকল্প
শ্রীপুরে স্ত্রীকে হত্যার পর স্বামী পলাতক 
নির্বাচন সুষ্ঠু হবে, শেষ দিনের প্রচারণায় জাহাঙ্গীর
ভারী বৃষ্টিতে পাহাড় ধসের শঙ্কা
মেসিদের ব্যর্থতার কারণ জানালেন ফোরলান
এখনও খোঁজ মেলেনি মেঘনায় ডুবে যাওয়া লঞ্চ শ্রমিকের
মেসিকে নয়, আর্জেন্টিনা দলকে দুষলেন স্পেন কোচ
সোনারগাঁওয়ে নৈশপ্রহরীকে হত্যা
শুরু হচ্ছে ‘রোড নাম্বার ৭, বাড়ি নাম্বার ১৩’
সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে পুঁজিবাজারে লেনদেন