চাপ নিয়েই মাঠে নামবে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

আফগানিস্তানের বিপক্ষে প্রস্তুতিমূলক ম্যাচে বিশাল পরাজয়ের পর ভারতের দেরাদুনে আগামীকাল (রোববার, ৩ জুন) অনুষ্ঠেয় টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। রশিদ-মুজিবদের মতো স্পিনা তারকাদের ছাড়াই আফগানদের কাছে যেভাবে পরাজয় বরণ করতে হলো, তাতে প্রথম ম্যাচ থেকেই চাপে থাকবেন সাকিবরা।

আফগানদের বিপক্ষে এমনিতেই দলের সেরা বোলার মোস্তাফিজের অনুপস্থিতি নিশ্চিত ভোগাবে। টাইগারদের অধিনায়ক সাকিব আল হাসানও উদ্বেগ প্রকাশ করেছিলেন। ৮ উইকেটে হেরে যাওয়া প্রস্তুতি ম্যাচে নির্বিষ বোলিং সেই কথার প্রতিফলন বলা চলে। অন্যদিকে ব্যাট হাতে ব্যর্থতার বৃত্ত থেকে বেরোতে পারেননি সৌম্য-সাব্বিররা। ফলে তুলনামূলক পিছিয়ে থেকেই প্রথম ম্যাচে মাঠে নামছে বাংলাদেশ।

প্রস্তুতিমূলক ম্যাচে আফগানিস্তান তাদের প্রায় দ্বিতীয় সারির দল নামিয়েও সাফল্য পেয়েছে। আইসিসি টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে দুই ধাপ আগে থাকা দলটির মূল দুই তারকা রশিদ খান ও মুজিব-উর-রহমান মূল দলে ফিরবেন। এই দু’জন যেকোনো পিচেই কার্যকর তা প্রমাণ করেছেন সদ্য সমাপ্ত আইপিএলেই। শুধু তাই না, রশিদ তো ব্যাট হাতেও আগ্রাসী হয়ে উঠতে পারেন। দলে মোহাম্মদ নবীর মতো অলরাউন্ডারও আছে।

বিপরীতে বাংলাদেশ দল মূলত নির্ভর করবে তামিম ইকবাল, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান ও মাহমুদুল্লাহর মতো সিনিয়র ক্রিকেটারদের উপর। সাব্বির-সৌম্য এবারও ব্যাট হাতে সুযোগের সদ্বব্যবহার করতে পারবেন কিনা সেটাই এখন বড় প্রশ্ন? মোসাদ্দেক প্রস্তুতিমূলক ম্যাচে ২২ বলে ৩৮ রান করে কিছুটা আশার আলো দেখিয়েছেন।

বোলিংয়ে সাকিবই মূল ভরসা। কিন্তু রুবেল-মেহেদি-নাজমুলদের জ্বলে উঠা খুবই জরুরী। কারণ, আফগানদের বোলিংয়ের মতো ব্যাটিংও শক্তিশালী। মোহাম্মদ শাহজাদ চিন্তার কারণ হয়ে দাঁড়াতে পারেন। যদিও দলের সর্বোচ্চ রানসংগ্রাহক ও গত ১২ মাসে একমাত্র সেঞ্চুরিয়ান রহমত শাহ এবার দলে নেই। আফগানরা এবার তারুণ্যনির্ভর দল সাজিয়েছে। তাদের দারউইশ রাসুলি, নাজিব তারাকাইয়ের মতো তরুণ ও সম্ভাবনাময় ক্রিকেটার আছে।

বাংলাদেশের জন্য কিছুটা স্বস্তির কারণ হতে পারে এটা ভেবে যে, আফগানরা গত পাঁচ ম্যাচে তিন পরাজয়ের স্মৃতি নিয়ে মাঠে নামছে, যার মধ্যে শেষ তিন ম্যাচেই পরাজয়। বাংলাদেশেরও সমান পরাজয় হলেও নিদাহাস ট্রফির ফাইনালে উঠার সুখস্মৃতি এখনও তাজা।

বাংলাদেশের সবচেয়ে বড় চিন্তার কারণ আফগান তারকা স্পিনার রশিদ খান। তার দ্রুতগতির লেগ স্পিন যেকোনো ব্যাটসম্যানের জন্যই ভয়ানক হয়ে দেখা দিতে পারে। তাকে সামলাতে বাংলাদেশ দলের মূল ভরসা মুশফিকুর রহিম। পেস আর স্পিনের বিপক্ষে তার কার্যকর ব্যাটিংয়ে নিদাহাস ট্রফির ফাইনালে উঠার ক্ষেত্রে টাইগারদের জন্য সহায়ক ভূমিকা পালন করেছে।

বাংলাদেশ দলে মোস্তাফিজের বিকল্প হিসেবে সুযোগ পেয়েছেন আবুল হাসান রাজু। আবু হায়দার রনি, আবু জায়েদ রাহিদের জন্য বড় সুযোগ নিজেদের প্রমাণ করার। সৌম্য সরকারের জন্য ভাল করাটা অনেক বেশি জরুরি, কারণ তার জন্য দলে সুযোগ পেতে হয়তো অপেক্ষায় থাকতে হবে মোসাদ্দেক হোসেন কিংবা আরিফুল হকদের মতো উঠতি তারকাদের।

এদিকে সাকিবের সামনে রেকর্ড গড়ার হাতছানি থাকছে এ ম্যাচে। ৩ জুনের প্রথম টি-টোয়েন্টি বাংলাদেশ দলের ওয়ানডে ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসানের জন্য বিশেষ এক উপলক্ষ। আর মাত্র ২ উইকেট পেলেই মাত্র তৃতীয় ক্রিকেটার হিসেবে সব ফরম্যাট মিলিয়ে ৫০০ উইকেট ও ১০,০০০ রানের মাইলফলক ছুঁয়ে ফেলবেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। তার আগে শহীদ আফ্রিদি ও জ্যাক ক্যালিসও এই রেকর্ড গড়েছিলেন। 

তবে সাকিবের সামনে তাদের ছাড়িয়ে যাওয়ার সুযোগ। কারণ বাঁহাতি স্পিন অলরাউন্ডারের আগে দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস ৪২০ ম্যাচে এবং পাকিস্তানের শহীদ আফ্রিদি ৪৭৭ ম্যাচে আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রান ও ৫০০ উইকেটের ডাবল ছুঁয়েছিলেন। কিন্তু সাকিব মাত্র ২৯৯টি ম্যাচ খেলেছেন। ফলে সাকিবের সামনে মাত্র ৩০০ ম্যাচেই রেকর্ড গড়ার হাতছানি।

বাংলাদেশ-আফগানিস্তান টি-টোয়েন্টি সিরিজটির প্রথম ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায়।

বাংলাদেশ দলের সম্ভাব্য একাদশঃ

তামিম ইকবাল, লিটন দাস, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদুল্লাহ, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, মেহেদি হাসান মিরাজ, আবু হায়দার, রুবেল হোসেন, নাজমুল ইসলাম।

আফগানিস্তান দলের সম্ভাব্য একাদশঃ 

আজগর স্ট্যানিকজাই (অধিনায়ক), নাজিব তারাকাই, মোহাম্মদ শাহজাদ, মুজিব উর রহমান, নাজিবুল্লাহ জাদরান, শফিকুল্লাহ শাদাক, মোহাম্মদ নবি, রশিদ খান, গুলবদিন নায়েব, শারাফুদ্দিন আশরাফ,  আফতাব আলম।

বাংলাদেশ সময়ঃ ২০৫৩ ঘন্টা, জুন ০২, ২০১৮
এমএইচএম/এমএমএস

বিশ্বকাপে আসন নিশ্চিতে ওজনে ‘ভর’ পেরু ভক্তের
নগরে ফিরছে মানুষ
গাঁজাসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার
স্বাভাবিক লেনদেন শুরু হয়নি ব্যাংকে
অরফানেজে আপিল শুনানিতে ‘প্রস্তুত’ দুদক
অফিস-আদালতে ঈদের আমেজ, ফেরেনি কর্মচঞ্চলতা
ঝিনাইদহে মাইক্রোবাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত 
অন্তঃসত্ত্বা শিল্পা!
সাভারে পৃথক ঘটনায় দুই মরদেহ উদ্ধার 
আজও ইতিহাসের সাক্ষ্য বহন করছে মৃগনয়নীর চান্দেরি