এখনও অনিশ্চিত সালাহ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মোহাম্মদ সালাহ-ছবি: সংগৃহীত

ঢাকাঃ মিশরের হয়ে বিশ্বকাপ খেলতে মরিয়া দেশটির তারকা ফুটবলার মোহাম্মদ সালাহ। তবে তার ভক্ত-সমর্থকদের জন্য দুঃসংবাদ দিয়ে তার ক্লাব লিভারপুলের চিকিৎসক জানালেন, ৩ থেকে ৪ সপ্তাহ লাগবে তার সেরে উঠতে। ফলে বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচে তাকে মাঠে পাওয়ার আশা নেই বললেই চলে।

শনিবার (২৬ মে) রাতে চ্যাম্পিয়নস লিগ ফাইনালে রিয়াল মাদ্রিদের ডিফেন্ডার রামোসের সঙ্গে বল দখলের লড়াইয়ে কাঁধে চোট পান মিশরের মহাতারকা মোহাম্মদ সালাহ। চিকিৎসা নিতে বর্তমানে স্পেনে আছেন তিনি। স্পেনের ভ্যালেন্সিয়া শহরে চলছে তার চিকিৎসা। তবে তার আগে প্রাথমিকভাবে তার চোট পরীক্ষা করে দেখেছিলেন লিভারপুলের চিকিৎসক রুবেন পনস। স্পেনের পত্রিকা মার্কার সাথে এক আলাপচারিতায় তিনি বলেন, ‘যা হয়েছে তা নিয়ে সে (সালাহ) খুবই কষ্ট পেয়েছে, তবে সে এখন যতো দ্রুত সুস্থ হয়ে উঠা যায় সেদিকে মনোযোগ দিচ্ছে।'

লিভারপুলের চিকিৎসক আরও বলেন, ‘সাধারণত তার এই চোট সারতে ৩ থেকে ৪ সপ্তাহ লাগবে। কিন্তু আমরা সেই সময়টা কমিয়ে আনতে চাচ্ছি। এটাই এখন সবচেয়ে জরুরি কাজ।'

আগামী ১৫ জুন গ্রুপ ‘এ’র প্রথম ম্যাচে উরুগুয়ের মুখোমুখি হবে মিশর। ১৯ জুন নিজেদের দ্বিতীয় ম্যাচে স্বাগতিক রাশিয়া আর ২৫ জুন গ্রুপে নিজেদের শেষ ম্যাচে সৌদি আরবের মুখোমুখি হবে ফারাওরা। যদি সুস্থ হতে ৪ সপ্তাহ লাগে তাহলে গ্রুপ পর্বের কোন ম্যাচেই খেলতে পারবেন না সালাহ।

যদি ৩ সপ্তাহ লাগে তাহলে হয়তো সৌদি আরবের বিপক্ষে ম্যাচে তাকে পাবে মিশর। তবে মিশরের দলটি অনেকটাই সালাহর উপর নির্ভরশীল হওয়ায় গ্রুপ পর্ব তাকে ছাড়া পেরোতে পারবে কিনা তা নিয়েই আছে সংশয়। আর যদি তাই হয় তাহলে হয়তো এই বিশ্বকাপে মাঠ মাতাতে দেখাই যাবে না মিশরীয় তারকাকে।

মিশর দলে সালাহ কতোটা গুরুত্বপূর্ণ তা বুঝা যায় বাছাইপর্বের ম্যাচ দেখলে। বিশ্বকাপ বাছাইয়ের ফাইনাল রাউন্ডে ৬ ম্যাচে ৫ গোল করেছেন সালাহ। তার করা শেষ মুহূর্তের (পেনাল্টি থেকে) গোলেই কঙ্গোকে ২-১ গোলে হারিয়ে বিশ্বকাপের মঞ্চে পা দিয়েছে পিরামিডের দেশটি। 

সদ্য সমাপ্ত মৌসুমে ক্লাব ফুটবলে নিজের সেরা সময় কাটিয়েছেন সালাহ। লিভারপুলের হয়ে নিজের প্রথম মৌসুমেই করেছেন ৪৪ গোল। দলকে নিয়ে গেছেন চ্যাম্পিয়নস লিগের ফাইনাল পর্যন্ত। ফুটবল রাইটার্স অ্যাসোসিশনের ভোটে বছরের সেরা ফুটবলার নির্বাচিত হওয়ার পাশাপাশি তিনি প্রথম আফ্রিকান ফুটবলার হিসেবে অর্জন করেছেন অজস্র পুরস্কার।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘন্টা, মে ৩০, ২০১৮

এমএইচএম

ফের বিজয়ী এরদোগান
নিহত একরামের বাড়িতে জাতীয় মানবাধিকার কমিশন চেয়ারম্যান
কাঁচা রাস্তা রাখতে চাই প্রত্নতাত্ত্বিক নিদর্শন হিসেবে
বাজেট আলোচনায় খালেদা-তারেক নিয়ে সরব এমপিরা
হজ যাত্রীদের জন্য ঝিনাইদহে প্রশিক্ষণ কর্মশালা
সমাজে ন্যায় প্রতিষ্ঠার অন্যতম মাধ্যম সংবাদপত্র
গাইবান্ধায় নকল ওষুধ তৈরির কারাখানায় পুলিশের অভিযান
দুই বিশ্বকাপ ধরে রদ্রিগেজই সেরা
প্রথম ইউরোপিয় হিসেবে বাদ পড়লো পোল্যান্ড
বানেগাকে আঘাতের কথা কেউই অস্বীকার করেনি: মাসচেরানো