রিয়ালের শেষ ‘হুমকি’ সালাহ!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংগৃহীত ছবি

রিয়ালের খাঁটি আক্রমণভাগ ‘বিবিসি’কে টক্কর দিতে কিয়েভের ফাইনালে লিভারপুলের ৪-৩-৩ ফরমেশনে প্রস্তুতি নিয়ে আছেন এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ।

চলতি মৌসুমে সব মিলিয়ে ৪০ গোল করেছেন সালাহ, যার ১০টিই আবার চ্যাম্পিয়ন্স লিগে। এমন দুর্দান্ত ফর্মের সালাহ’কে তাই রিয়ালের টানা তৃতীয় ইউরোপ সেরার মুকুট জয়ের অন্যতম প্রতিবন্ধকতা ধরা হচ্ছে। শুধু প্রতিবন্ধকতা নয় বরং বলা হচ্ছে ‘শেষ হুমকি’।
 
জিনেদিন জিদানের শিষ্যদের জন্য টানা তিন শিরোপা জয়ে প্রথম হুমকি ছিলেন প্যারিস সেইন্ট-জার্মেই বা পিএসজির ব্রাজিলিয়ান তারকা নেইমার জুনিয়র। শেষ ষোলো পর্যন্ত পিএসজির দৌড় ভালোই চলছিলো। কিন্তু রিয়ালের বিপক্ষে মুখোমুখি হয়েই আসল পার্থক্য বের হয়ে আসে।
 
প্রথম লেগের ম্যাচে ৩-১ গোলের পরাজয় নিয়ে মাঠ ছাড়েন নেইমাররা। গোল না পেলেও সেই ম্যাচে রিয়ালের রক্ষণকে ভালোই ভুগিয়েছিলেন এই তারকা ফরোয়ার্ড।
 
দ্বিতীয় লেগের আগেই মার্শেই মিডফিল্ডার বোউনা সারের ট্যাকলে ছিটকে পড়েন নেইমার। এরপর থেকে মাঠের বাইরে তিনি। তার অনুপস্থিতিতে নিজেদের শহর থেকেই চ্যাম্পিয়ন্স লিগের সফর শেষ করে উনাই এমেরির শিষ্যরা।
 
এরপর রিয়ালের সামনে হাজির হয় ইতালির চ্যাম্পিয়ন জুভেন্টাস। ‘তুরিনের বুড়ি’দের বড় তারকা পাওলো দিবালা কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে ইনজুরিতে পড়েন। ফিরতি লেগও মিস করেন এই আর্জেন্টাইন।
 
সেমিফাইনালে রিয়ালের জন্য চিন্তার কারণ ছিলেন বায়ার্ন মিউনিখ তারকা রবার্ট লেভানডোভস্কি। প্রথম লেগে ২-১ গোলে জিতে রিয়াল। দ্বিতীয় লেগে ২-২ গোলে ড্র হওয়ার পর দুই লিগ মিলিয়ে ৪-৩ গোলের ব্যবধানে জিতে ফাইনালে উঠে রিয়াল মাদ্রিদ। দুই ম্যাচেই গোল করতে ব্যর্থ হন পোলিশ তারকা লেভানডোভস্কি। রিয়ালের মূল তারকা রোনালদোও থাকেন গোলশূন্য। তবে যাকে নিয়ে রিয়ালের দুশ্চিন্তা ছিল সেই লেভানডোভস্কিকে আটকে রাখতে সক্ষম হন রামোসরা।
 
আগের তিন হুমকি বেশ ভালভাবেই সামলেছে রিয়ালের রক্ষণভাগ। তাদের জ্বলে উঠা রিয়ালের সর্বনাশের কারণ হতে পারতো। এখন ফাইনালে রিয়ালের সামনে একমাত্র সালাহ হুমকি হয়ে আছেন। ইংলিশ ফুটবলে রীতিমত ঝড়ের মতো হাজির হয়ে পুরো বাজিমাত করে দিয়েছেন এই মিশরীয় তারকা। আছেন দুর্দান্ত ফর্মে। রিয়ালের জন্য শেষ ‘হুমকি’ তাই সালাহই।
 
লিভারপুলের শুধু সালাহ নয় আছেন দুর্দান্ত ফর্মে থাকা সাদিও মানে ও রবার্তো ফিরমিনোও। রিয়ালের বিবিসি’র জবাবে লিভারপুলের ‘এসএমআর’। জমজমাট ফাইনালের অপেক্ষায় কিয়েভ।
 
বাংলাদেশ সময়: ২৩৪৬ ঘণ্টা, ২২ মে, ২০১৮
এমএইচএম/আরআর

ঈদের ছুটিতে বেড়ান পাহাড়-সমুদ্র-ঝরনা
অনাথের চিহ্ন মুছে দিচ্ছে এসওএস শিশু পল্লি
দেখে এলাম অপরূপ নায়াগ্রা জলপ্রপাত
মনু’র বাঁধ ভেঙে মৌলভীবাজার শহরের একাংশ প্লাবিত
যানজটে অতিষ্ঠ হয়ে ঘোড়ায় চড়ে ইঞ্জিনিয়ারের অফিস!
‘অবরুদ্ধ’ রাখার অভিযোগ মওদুদের, পুলিশ বলছে ‘নিরাপত্তা’
নেত্রকোনায় ছুরিকাঘাতে যুবক খুন
মেসির পেনাল্টি রুখে দিয়ে গোলরক্ষক যা বললেন
মেসিও মানুষ: আগুয়েরো
মার্সেলোকে ব্রাজিলের অধিনায়ক ঘোষণা