ইকার্দি নেই, হাফ-ফিট আগুয়েরো আর বর্ণহীন হিগুয়েন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

কোচ জর্জ সাম্পাওলির ঘোষিত বিশ্বকাপে আর্জেন্টিনার ২৩ জনের স্কোয়াড নিয়ে চলছে তুমুল আলোচনা-সমালোচনা। শুরুটা করেছেন সাম্পাওলি নিজেই। স্কোয়াডে রাখা হয়নি ইতালির সিরি আ’র সেরা স্কোরার মাউরো ইকার্দিকে। আক্রমণভাগে মেসি আর দিবালা ছাড়া বাকিদের ফর্ম আর ফিটনেস নিয়ে আছে সংশয়।

সোমবার (২২ মে) আর্জেন্টিনার বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করেছেন কোচ সাম্পাওলি। ডিফেন্স আর মিডফিল্ড নিয়ে সংশয় তেমন ছিল না। ঘোষিত দলে এই দুই বিভাগ নিয়ে সাম্পাওলির সিদ্ধান্ত সবাই মেনে নিলেও আক্রমণভাগ নিয়ে প্রশ্ন জেগেছে। দারুণ গোল স্কোরার মাউরো ইকার্দিকে না রাখা নিয়েই সবার প্রশ্ন। ইতালির লিগে ২৯ গোল করেও তার দলে স্থান না পাওয়া সত্যিই বিস্ময়কর।

স্কোয়াডে বাকি নামগুলো নিয়েও আছে প্রশ্ন। মেসির কোন তুলনা হয়না। লা লিগায় ৩৪ গোল করে টপ স্কোরার তিনি। ম্যানচেস্টার সিটির হয়ে ৩০ গোল করা সার্জিও আগুয়েরোকে নিয়ে সংশয় একটাই, ইনজুরি। সিটির হয়ে শেষদিকে মাঠেই নামতে পারেননি তিনি। সেই ৩০ মার্চ থেকে দলের বাইরে থাকা আগুয়েরোকে বিশ্বকাপে ফিট হিসেবে পাওয়া নিয়েই সংশয় আছে। তাছাড়া গত বিশ্বকাপের স্মৃতি এখনও তাজা। ৫ ম্যাচেই গোলশূন্য ছিলেন তিনি।

অন্যদিকে গঞ্জালো হিগুয়েনের মতো নিজেকে হারিয়ে খুঁজতে থাকা একজন স্ট্রাইকারকে দলে নেয়া নিয়ে প্রশ্ন উঠেছে যা স্বাভাবিক। গত বিশ্বকাপেই তার ব্যর্থতা এতো সহজে কি সমর্থকরা ভুলতে পারেন? জাতীয় দলের হয়ে ধারাবাহিকভাবে ব্যর্থ হিসেবেই তাকে মনে রেখেছেন সমর্থকরা। ২০১৪ সালের ফাইনালে তার গোলকিপারকে একা পেয়েও গোল না করতে পারায় আর্জেন্টিনা সমর্থকদের চক্ষুশূল হয়েই আছেন তিনি। তারপর দীর্ঘদিন থেকে জাতীয় দল আর ক্লাব জুভেন্টাসের হয়ে বাজে ফর্ম তো আছেই।

দিবালা ইতালিয়ন লিগে জুভেন্টাসের হয়ে ২২ গোল করে সামর্থ্যের প্রমাণ রেখেছেন। তার অন্তর্ভুক্তি নিয়ে কোনো প্রশ্ন নেই। কিন্তু একই দেশের দুই ক্লাবের হয়ে দুজনের পারফরম্যান্স তুলনা করলে ২৯ গোল নিয়ে এগিয়ে থাকেন ইন্টারের অধিনায়ক ইকার্দিই। কিন্তু সাম্পাওলির কাছে তার মূল্য কেন এতো কম তাই এক বিস্ময়। জাতীয় দলেও তাকে গত চার বছরে মাত্র ৫ ম্যাচে মাঠে নামিয়ে নিজের অপছন্দের বিষয়টা স্পষ্ট করে দিয়েছেন সাম্পাওলি।

আর্জেন্টিনার স্কোয়াড নিয়ে নানান প্রশ্ন উঠলেও সাম্পাওলি বলছেন, তার দল বাছাইয়ের পুরো দায়িত্ব তার নিজের। কিন্তু যাদের তিনি বেছে নিলেন তাদের মধ্যে আগুয়েরো ইনজুরি আক্রান্ত, হিগুয়েন ফর্মে নেই। এই দুই বয়স্ক খেলোয়াড়ের উপর দায়িত্ব চাপিয়ে আসলে মেসির উপর আরও বাড়তি চাপ পড়লো কি না সেটাই দেখার বিষয়।

বাংলাদেশ সময়ঃ ১৭০৬ ঘণ্টা, ২২ মে, ২০১৮
এমএইচএম/এমএমএস

সাপাহারে সড়ক দুর্ঘটনায় ২ ব্যবসায়ী নিহত 
পাথরঘাটায় পানিতে ডুবে শিশুর মৃত্যু
খাগড়াছড়িতে কিশোরীকে গণধর্ষণ, চার ধর্ষক শনাক্ত
ময়মনসিংহে ‘বন্দুকযুদ্ধে’ দুই মাদক বিক্রেতা নিহত
প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা, হুমকির মুখে খোয়াই বাঁধ
হাঙরের ১০ অজানা
প্রাগৈতিহাসিক ইউরোপের ৭ অজানা
যমুনার ভাঙন আতঙ্কে এনায়েতপুরবাসী
সিসিকে নৌকা-ধানের শীষের মনোনয়ন দাবিদার এক ডজন প্রার্থী
মেসির জন্য কাঁদবে আর্জেন্টিনা